নেত্রকোণায় শুরু হলো ১৫ দিনব্যাপী বিসিক শিল্প পণ্য মেলা-২০২১। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) জেলা কার্যালয়ের উদ্যোগে ও জেলা প্রশাসনের সহযোগীতায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বিসিক নেত্রকোণা শিল্প নগরীতে স্বাস্থ্যবিধি মেনে এ মেলার উদ্বোধন করা হয়েছে।

আজ ২৬ ফেব্রুয়ারি বিকেলে বিসিক চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার মোঃ আকবর আলী মুন্সী, শিল্প মন্ত্রণালয়ের উপসচিব মোস্তাক আহমেদ।

নেত্রকোণা জেলা প্রশাসক কাজী মোঃ আবদুর রহমানের সভাপতিত্ব অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিক জেলা কার্যালয়ের উপ-ব্যবস্থাপক মোঃ আকরাম হোসন।

প্রধান অতিথির বক্তব্যে বিসিক চেয়ারম্যান বলেন, স্বাস্থ্যবিধি মেনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে মেলার আয়োজন করা হয়েছে। করোনায় ক্ষতিগ্রস্ত সিএমএসএমই উদ্যোক্তাদের পাশে দাঁড়িয়েছে বিসিক। স্বাস্থ্যবিধি মেনে মেলার আয়োজন করা হয়েছে যাতে উদ্যোক্তাগণ তাদের উৎপাদিত পণ্য বিপণনের মাধ্যমে করোনা ভাইরাসের কারণে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারবেন।

তিনি আরো বলেন, ‘নারী উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দিয়ে আগ্রহী করে তোলা গেলে এই খাতে বেশি উন্নয়ন হবে। আমরা বিশ্বাস করি, শুধু শিল্পখাত নয় আগামী কয়েক বছরের মধ্যে সকলের সহযোগিতায় মাননীয় প্রধানমন্ত্রীর বলিষ্ট নেতৃত্বে বাংলাদেশ সর্বক্ষেত্রে উন্নয়নের শিখরে পৌঁছে যাবে’।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক কাজী মোঃ আবদুর রহমান মেলায় আগত উদ্যোক্তা ও ক্রেতা-বিক্রেতাগণকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান।করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাগণকে জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল ধরণের সহযোগীতা করা হবে।

মেলায় ৫০টি স্টলে হস্ত ও কুটির শিল্পজাত বিভিন্ন পণ্য সামগ্রী, পাট ও পাটজাত পণ্য, পাটের তৈরি জুতা, পরিবেশবান্ধব চুলা, বিকল্প জ্বালানি, ঘরের অভ্যন্তরীণ সাজ-সজ্জা সামগ্রী, পরিবেশবান্ধব ইট, নার্সারি পণ্য, প্রক্রিয়াজাতকৃত খাদ্য সামগ্রী, প্রসাধনী, বুটিক, বাটিকসহ বিভিন্ন দেশিয় পণ্যের পসরা সাজিয়েছেন উদ্যোক্তাগণ।

উল্লেখ্য, মেলাতে বিসিক নেত্রকোণা থেকে উপকারভোগী ও প্রশিক্ষণ গ্রহণকারী উদ্যোক্তারাই অংশগ্রহণ করছেন। মেলা প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উম্মুক্ত থাকবে।

করোনা ভাইরাস প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতে ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাগণ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতিগ্রস্ত এসব উদ্যোক্তাদের ক্ষতি পুষিয়ে নিতে এবং তাদের উৎপাদিত পণ্য বিপণনের জন্য সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে সারাদেশে মেলা করার উদ্যোগ গ্রহণ করেছে বিসিক। ইতোমধ্যে, ঢাকা, রাজশাহী, বগুড়া, ঝিনাইদহ, সিলেট জেলায় মেলার আয়োজন করা হয়েছে।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা ঢাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here