এম এ পাশ চা ওয়ালা

0
উদ্যোক্তা মোঃ শহিদুল ইসলাম

১০ অক্টোবর, ২০২২ বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখতে সিএমএসএমই খাতে যুক্ত হয় আরও একটি উদ্যোগ। যার নাম ‘এমএ পাশ চা ওয়ালা’। এর উদ্যোক্তা মোঃ শহিদুল ইসলাম।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরের ছেলে শহিদুল এইচ এস সি পাস করে ২০০৬ সালে ঢাকায় এসে ভর্তি হন অতীশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন তিনি।

টিচিং প্রফেশনে যুক্ত হয়ে সহকারি ইংরেজি শিক্ষক হিসেবে মনপুরা স্কুল এন্ড কলেজে চাকুরি করেছেন বেশ কয়েক বছর। নিজে কিছু করার লক্ষ্য থেকে www.orko.tech নামে শুরু করেন ই-লার্নিং প্লাটফর্ম।

দেশর শিক্ষিত বেকাররা যেন চাকুরির পেছনে না ছুটে নিজেদের আইডিয়াকে কাজে লাগিয়ে নিজেরা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি অন্যদের কর্মসংস্থান করার অনুপ্রেরণা পায়, সেই লক্ষ্য নিয়ে ‘এম এ পাশ চা ওয়ালা’ নামে একটি টি স্টল দিয়েছেন শহিদুল ইসলাম।

তিনি বলেন, স্বপ্নের চাদরে মোড়ানো আমার এই উদ্যোগ। আমার জীবনের অনেক স্বপ্ন নষ্ট হয়ে গেলেও এই স্বপ্নটিকে আমি নষ্ট করতে চাই না। আমি চাই একদিন বাংলাদেশের প্রতিটি জেলায় একটি করে ‘এম এ পাশ চা ওয়ালা’র আউটলেট হবে। বাবা মারা যাওয়ার পর মেজো ভাই বটবৃক্ষের মতো স্নেহের ছায়ায় আগলে রেখেছেন আমাকে। আমার স্ত্রী এবং তার পরিবারের সবাই আমার নেওয়া প্রতিটি উদ্যোগের পাশে ছিল।

টি স্টলটির উদ্বোধনে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত ঢাকা উত্তরের ৩৯নং ওয়ার্ড কাউন্সিলর মোহাঃ শফিকুল ইসলাম বাসেক বলেন, ‘শহিদুল ইসলামের উদ্যোগটি খুব ভালো লেগেছে। এরকম অভিনব উদ্যোগ নেওয়াকে আমি সম্মান জানাই। এতে আমাদের দেশের শিক্ষিত যুবকরা নতুন কিছু করার অনুপ্রেরণা পাবে।’

ইরানি জাফরান চা, ইরানি দুধ চা, ইন্ডিয়ান মালাই চা, স্পেশাল মাসালা চা, স্পেশাল লাভ চা, আমেরিকান চকলেট দুধ চা, টার্কিশ লাল চাসহ মুখরোচক স্পেশাল মাংসের সিঙ্গারা নিয়ে ‘এমএ পাশ চা ওয়ালা’ শুরু করেছেন শহিদুল। ভবিষ্যতে নান্দনিক ও বাহারী নামের আরও চা যুক্ত করতে চান।

চায়ের শপ ভাড়া নিতে গিয়েও চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলেন তিনি। রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় টু লেট বোর্ড দেখে কল দিলে শপে কী ব্যবসা করবেন জানতে চাওয়ার পর উত্তরে চায়ের কথা বললে অন্য প্রান্ত থেকে ফোন রেখে দিতো। অনেক চেষ্টার পর ভাটারার কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন জায়গায় চালু হয় শহিদুলের ‘এমএ পাশ চা ওয়ালা’। এখন প্রায় ১৫০ থেকে ২০০ কাপ চা বিক্রি হচ্ছে প্রতিদিন।

হাবিবুর রহমান,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here