এফবিসিসিআই-ইউএসডিএ সমঝোতা চুক্তি

0

বিশ্ববাজারে বাংলাদেশের কৃষি, মৎস্য ও প্রক্রিয়াজাত খাদ্য রপ্তানি সম্ভাবনাকে কাজে লাগাতে ইউএসডিএ (ইউনাইটেড স্টেট ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার) তহবিলের বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন (বিটিএফ) প্রকল্পের সাথে সমঝোতা স্মারক সই করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

রোববার এফবিসিসিআই (ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি) কার্যালয়ে চুক্তিটি সই হয়। এফবিসিসিআই’র পক্ষে সংগঠনের সভাপতি মো. জসিম উদ্দিন এবং ইউএসডিএ ফান্ডেড বিটিএফ প্রকল্পের পক্ষে প্রকল্প পরিচালক মিশেল জে. পার সমঝোতা স্মারকে সই করেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিশ্ববাজারে বাংলাদেশের কৃষি ও প্রক্রিয়াজাতপণ্যের ব্যাপক সম্ভাবনা থাকলেও আন্তর্জাতিক মানের অভাবে সেখানে মূলধারার বাজার ধরা সম্ভব হচ্ছে না। সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে বিটিএফ প্রকল্প এবং এফবিসিসিআইয়ের মধ্যে নিয়মিত সহযোগিতার বিকাশ ঘটবে যা বাংলাদেশের কৃষিপণ্যের রপ্তানি সম্প্রসারণ ও বৈচিত্র্যকরণ, রপ্তানি ও আমদানি করা খাদ্য সামগ্রীর নিরাপত্তা ও গুণমান নিশ্চিত করা এবং কৃষি বাণিজ্যের জন্য প্রাতিষ্ঠানিক ব্যবস্থা উন্নত করায় কার্যকর ভূমিকা রাখবে।

তিনি বলেন, কম দামে দেশে ও বিদেশে কৃষি খাদ্যপণ্য সরবরাহ নিশ্চিত করতে কৃষি উৎপাদন আরো বাড়াতে হবে।

ইউএসডিএ ফান্ডেড বিটিএফ প্রকল্প পরিচালক মিশেল জে. পার বলেন, এই চুক্তি সইয়ের মাধ্যমে বাংলাদেশের বেসরকারি খাতের সাথে কৃষিভিক্তিক তথ্য আদান প্রদানের সুযোগ বাড়বে যা আন্তর্জাতিক মূলধারার বাজারে খাদ্যপণ্য রপ্তানিতে ভূমিকা রাখবে।

ইউএসডিএ ফরেন এগ্রিকালচারাল সার্ভিসের ইন্টারন্যাশনাল প্রোগ্রাম স্পেশালিস্ট ভিকটোরিয়া বেকার বলেন, সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে বাংলাদেশের বেসরকারি খাতের সাথে ইউএসডিএ’র অর্থায়নে পরিচালিত বিটিএফ প্রকল্পের মধ্যে পারস্পরিক সহযোগিতা আরও জোরদার হবে। এ সহযোগিতা বাংলাদেশের কৃষি উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বিটিএফ প্রকল্পের ডেপুটি চিফ অব পার্টি ফুয়াদ মো. খালিদ হাসান, এফবিসিসিআই’র প্যানেল উপদেষ্টা খন্দকার গোলাম মোয়াজ্জেম ও ড. মো. শামসুল হক প্রমুখ বক্তব্য রাখেন।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here