এসএমই ফাউন্ডেশনের সহায়তায় প্রথমবারের মত দেশের নারী-উদ্যোক্তাদের জন্য সহায়ক ১৪টি সংস্থা’র একটি ডিরেক্টরি প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি) শীট্রেডস। ১০ আগস্ট ২০২০ সোমবার বিকাল তিনটায় অনলাইন প্ল্যাটফর্ম ‘জুম’-এ অনুষ্ঠিত এই ডিরেক্টরি প্রকাশ উপলক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্প সচিব কে এম আলী আজম। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম এবং আইটিসি শীট্রেডস কমনওয়েলথ, জেনেভা’র প্রোগ্রাম ম্যানেজার সাইমন বাফে (Simon Balfe)।

অনুষ্ঠানে জানানো হয়, ‘বাংলাদেশ বিজনেস সাপোর্ট অর্গানাইজেশন ডিরেক্টরি’ নামে প্রকাশিত এই ডিরেক্টরিতে বাংলাদেশের নারী-উদ্যোক্তাদের জন্য সহায়ক ১৪টি সংস্থা’র মধ্যে আইটি ও বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাতের ৪টি সংস্থা হলো: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বিএসিসিও), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড আইটি সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ উইমেন ইন টেকনোলোজি (বিডাব্লিউআইটি) এবং ই-কর্মাস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)।

নারী-উদ্যোক্তাদের বিভিন্ন খাতের জন্য সহায়ক ৭টি সংস্থা হলো: বাংলাদেশ ফেডারেশন অব উইমেন এন্ট্রাপ্রিনিয়রস (বিএফডাব্লিউই), চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিডাব্লিউসিসিআই), ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), কিশোরগঞ্জ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (কেডাব্লিউসিসিআই), পটুয়াখালী উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (পিডাব্লিউসিসিআই), এসএমই ফাউন্ডেশন (এসএমইএফ) এবং উইমেন এন্ট্রাপ্রিনিয়রস অ্যাসোসিয়েশন (ডাব্লিউইএ)।

বস্ত্র ও পোশাক খাতের তিনটি সংস্থা হলো: বাংলাদেশ হ্যান্ডিক্রাফ্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বাংলাক্রাফ্ট), একতা ফেয়ার ট্রেড ফোরাম এবং জুট ডাইভারসিফিকেশন অ্যান্ড প্রোমোশন সেন্টার (জেডিপিসি)।

ডিরেক্টরিতে নারী-উদ্যোক্তাদের জন্য এসব সংস্থা’র বিস্তারিত সেবাসমূহের বিবরণ এবং যোগাযোগের প্রয়োজনীয় তথ্য তুলে ধরা হয়েছে। অনুষ্ঠানে শিল্প সচিব কে এম আলী আজম বলেন, “দেশের জনসংখ্যার অর্ধেক নারী, তাদেরকে বাদ দিয়ে প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। তাই নারী বান্ধব ব্যবসার পরিবেশ তৈরিতে কাজ করছে সরকার। দেশের নারী-উদ্যোক্তাদের করোনা ভাইরাস পরবর্তী অর্থনৈতিক পূনরুদ্ধার কার্যক্রমে অংশ নিয়ে আবারো ঘুরে দাঁড়াতে এই ডিরেক্টরি সহায়ক হিসেবে কাজ করবে”।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম বলেন, দশ বছর আগেও শতকরা ৪৩ ভাগ অভিভাবক তাদের মেয়ে সন্তানদের উদ্যোক্তা হওয়ার পক্ষে মত দিতেন না। কিন্তু এক বছর আগের গবেষণা বলছে, শতকরা ৯৭ ভাগ অভিভাবকই এখন তাদের সন্তানদের উদ্যোক্তা হওয়ার পক্ষে। পরিবর্তিত পরিস্থিতিতে দেশের ক্ষুদ্র ও মাঝারি নারী-উদ্যোক্তাদের ব্যবসা সংক্রান্ত জরুরি তথ্য ও সেবা পেতে এই ডিরেক্টরি নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং আইটিসি শীট্রেডস-এর এই উদ্যোগের অংশ হয়ে বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহায়তা করতে পেরে এসএমই ফাউন্ডেশন গর্বিত। এসএমই ফাউন্ডেশনের ওয়েবসাইট-এর ‘প্রকাশনা ও প্রতিবেদন’ অংশ থেকে যে কেউ বিনামূল্যে এই ডিরেক্টরি ডাউনলোড করতে পারবেন। অনলাইন প্ল্যাটফর্ম ‘জুম’ এ আয়োজিত এ অনুষ্ঠানে দেশ-বিদেশের ৭০জন অংশগ্রহণ করেন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here