আন্তর্জাতিক বাজারে সি ফুডের সরবরাহ বাড়াতে বিডা-এসএনএ সমঝোতা

0

আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের সি ফুডের প্রসার বাড়াতে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া (এসএনএ)। মঙ্গলবার (১৩ জুন) রাজধানীতে বিডার কনফারেন্স হলে এ বিষয়ক বিভিন্ন সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। বিশেষ অতিথি ছিলেন এসএনএ’র কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান। সভাপতিত্ব করেন বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন।

সেসময় বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন বলেন, মৎস্য সম্পদ হয়ে উঠতে পারে আমাদের রফতানিযোগ্য গুরুত্বপূর্ণ খাত। বিশ্বে মিঠা পানির মৎস্য উৎপাদনে বাংলাদেশ দ্বিতীয়, ইলিশে প্রথম ও তেলাপিয়া উৎপাদনে চতুর্থ। ১৯৮০ এর দশকে সাতক্ষীরা, খুলনা ও কক্সবাজার এলাকায় চিংড়ি চাষ শুরু ও ধীরে ধীরে তা রফতানি প্রক্রিয়ায় স্থান পায়। প্রযুক্তিকে কাজে লাগিয়ে এখন আমাদের সামুদ্রিক মৎস্য সম্পদের দিকে নজর দেওয়া উচিত বলে মন্তব্য করেন লোকমান হোসেন।

তিনি আরো বলেন, আমাদের রয়েছে উপকূলবর্তী এক লাখ ১৮ হাজার বর্গ কিলোমিটার সমুদ্র অঞ্চল ও ৩৫৪ নটিক্যাল মাইল পর্যন্ত অর্থনৈতিক এলাকা। বাংলাদেশের উন্নয়নের জন্য ব্লু ইকোনোমিকে সঠিকভাবে কাজে লাগাতে হবে।

বিশেষ অতিথি এসএনএ’র কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান বলেন, আগে আমরা প্রচুর চিংড়ি রফতানি করলেও স্থানীয় বাজারের ক্রয় ক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে দিন দিন এ খাত সংকুচিত হয়ে আসছে।

সমঝোতা স্মারকে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন এবং এনএসএ’র কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান।

বিডা ও অন্যান্য সরকারি-বেসরকারি সংস্থার সহযোগিতায় এসএনএ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, মৎস্য অধিদপ্তর, রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যৌথ উদ্যোগে আগামী ১১-১৩ অক্টোবর রাজধানীতে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশ আন্তর্জাতিক সি ফুড এক্সপো ২০২৩’। এরপর বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে দেশ-বিদেশে বিভিন্ন ইভেন্টের আয়োজন করবে বিডা এবং এসএনএ।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here