আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী উদ্যোক্তা ফোরামের উদ্যোগে ফুড ফেস্টিভাল অনুষ্ঠিত

0

সারাবিশ্বে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। নারীদের বিভিন্ন অগ্রযাত্রাকে এগিয়ে নিয়ে যেতে নানা আয়োজন এবং উদ্দীপনায় এগিয়ে যাচ্ছে আন্তর্জাতিক নারী দিবসের আয়োজন। তার সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। তারই ধারাবাহিকতায় রাজধানীর বেগম রোকেয়া স্মরনীর জহির স্মার্ট টাওয়ারে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ফুড ফেস্টিভাল।

উক্ত ফেস্টিভালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্মার্ট টেকনোলোজিস-এর ডিএমডি এস এম মুহিবুর হাসান, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির যুগ্ম সচিব এএনএম সফিকুল ইসলাম, আইসিটি ডিভিশন বাংলাদেশের আইসিটি উইংসের অতিরিক্ত সচিব রীনা পারভিন সহ অন্যান্যরা।

প্রধান অতিথির বক্তব্যে হোসনে আরা বেগম বলেন, ‘নারীদের অগ্রগতি আজ সবার কাছেই তুলে ধরার মতো। নারীরা ঘরের বাইরে গিয়েও যে কাজ করতে পারে আজকের এই আয়োজন তার উজ্জ্বল দৃষ্টান্ত।’ বিশেষ অতিথির বক্তব্যে এএনএম সফিকুল ইসলাম বলেন, ‘নারীরা এগিয়ে যাচ্ছে, দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি আজকে নারীদের এই অগ্রযাত্রাকে আরও তরান্বিত করছে বলে আমার বিশ্বাস।’

নারী উদ্যোক্তা ফোরাম কর্তৃক আয়োজিত উক্ত ফুড ফেস্টিভালে প্রায় ত্রিশ জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেন যাদের সবাই রন্ধনশিল্পী। রন্ধন শিল্পে সমৃদ্ধ এই নারী উদ্যোক্তারা কেক, পেস্ট্রি, বেকারি, মিষ্টি, শিঙাড়া, সমুচা, চা, ফুচকা, ভেলপুরি সহ বিভিন্ন প্রকার খাবার নিয়ে হাজির হয়েছেন। বেশ জমে উঠেছে উদ্যোক্তাদের এই মিলনমেলা।

কলাপিঠা, সমুচা, পাকোড়া, নারিকেল পুলি পিঠা সহ বিভিন্ন মুখরোচক খাবার নিয়ে এসেছেন উদ্যোক্তা শামসুন নাহার ঝুমু। তার অনুভুতি জানতে চাইলে তিনি বলেন, “নারীদের নিয়ে বিশেষভাবে হওয়া এই ফেস্টিভাল আমাদের রন্ধনশিল্পী যারা আছি তাদের জন্য মাইলফলক হিসেবে কাজ করবে।”

ডিমচপ, কিমা চপ, চিকেন ভেজিটেবল চপ, নুডলস, ট্রাফেল সহ তেলেভাজা বিভিন্ন খাবার নিয়ে কাজ করছেন সেলিনা আকতার। তার তানাফ কিচেনের ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, “গত এক বছরের মাঝে আমাদের নতুন যাত্রা শুরু। নতুন হিসেবে বেশ সাড়া পাচ্ছি আমরা। এই ধরনের মেলায় আমি প্রথমবার অংশগ্রহন করছি সেজন্য আমি খুব উত্তেজিত এই মেলা নিয়ে।”

গ্লিজবী, জিরাপানি, কুকিজ, পেস্ট্রি, পিজ্জা সহ হোমমেড বিভিন্ন ডেজার্ট নিয়ে কাজ করছেন উদ্যোক্তা শিরাজুম মুনিরা। নারীদের নিয়ে নারী দিবসের এই বিশেষ আয়োজন সম্পর্কে তার কাছে জানতে চাইলে তিনি বলেন, “নারী হিসেবে আমার জন্য এটা একটা গর্বের ব্যাপার। সৃষ্টির প্রতিটা কাজেই নারীর ভূমিকা রয়েছে। নারী হিসেবে এই আয়োজন আমার জন্য অনেক বড় একটা প্রাপ্তি যা আমার পরিচয় তুলে ধরতে সাহায্য করে।”

নারী উদ্যোক্তা ফোরামের সভাপতি রাফিয়া আক্তার নারীদের নিয়ে এই বিশেষ আয়োজন করেছেন। পুরো আয়োজনের ব্যাপারে তার কাছে জানতে চাইলে তিনি উদ্যোক্তা বার্তা কে জানান, “নারী দিবসকে সামনে রেখে হোমমেড খাবার নিয়ে কাজ করা নারীদের অগ্রযাত্রার জন্য এই আয়োজন। শুরু থেকেই কল্পনাতীত মানুষ সাড়া দিয়েছেন আমাদের। এখান থেকে অনেক বড় করে পরবর্তী আয়োজন করবো বলে আমার বিশ্বাস।”

নারীরা শুধু দেশেই নয়, দেশের বাইরেও তাদের কর্মক্ষেত্র দিয়ে রাঙিয়ে তুলবে এই বিশ্বাস থেকে অনুষ্ঠানের এক পর্যায়ে বাংলাদেশের নারীদের অগ্রযাত্রাকে তুলে ধরতে রীনা পারভিন রচিত ‘বাংলাদেশে নারীর ক্ষমতায়নে তথ্যপ্রযুক্তি সফলতার একযুগ’ নামক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

সাকিব মাহমুদ,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here