আগারগাঁওয়ে ডিএনসিসির প্রথম হলিডে মার্কেট চালু

0

বাংলাদেশের কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের পণ্য ও খাদ্যপণ্য নিয়ে বাংলাদেশে প্রথমবারের মতো পাইলট প্রকল্প হিসেবে প্রথম হলিডে মার্কেট “ডিএনসিসি-ঐক্য হলিডে মার্কেট” চালু হয়েছে।

প্রথমবারের মতো রাজধানীর আগারগাঁওয়ে সিএমএসএমই উদ্যোক্তাদের পণ্য ও খাদ্যপণ্য নিয়ে এই হলিডে মার্কেট। সপ্তাহের প্রতি শুক্র ও শনিবার সবার জন্য হলিডে মার্কেট উন্মুক্ত থাকবে।

এসএমই উদ্যোক্তাদের পণ্যের বিক্রয় ও বিপণন এবং এসএমই খাতকে এগিয়ে নিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এবং ঐক্য ফাউন্ডেশন প্রথমবারের মতো এই উদ্যোগ গ্রহণ করেছে।

শুক্রবার (১৩ জানুয়ারী ২০২৩) বেলা সাড়ে ১১টায় আগারগাঁওয়ে হলিডে মার্কেটের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেন, ‘এসএমই উদ্যোক্তাদের পণ্যের বিক্রয় ও বিপণন এবং এসএমই খাতকে এগিয়ে নিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঐক্য ফাউন্ডেশন প্রথমবারের মতো এই মার্কেটের আয়োজন করেছে। আমরা পাইলট প্রকল্প হিসেবে আগারগাঁওয়ের এই রাস্তায় শুরু করেছি। সড়কটির উত্তর-দক্ষিণ দুই ধারের সুবিস্তৃত গাড়ি পার্কিংয়ের স্থানে শুক্রবার ও শনিবার ছুটির দিনে হলিডে মার্কেট বসবে। এখানে পাইলট পকল্প সফল হলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫৪টি ওয়ার্ডেই আমরা এমন হলিডে মার্কেট করবো। খুব শিগগিরই এটা বাস্তবায়ন করা হবে।’

ডিএনসিসি মেয়র আরও বলেন, ‘বিশ্বের উন্নত দেশের অনেক শহরে দেখেছি হলিডে মার্কেট, সন্ধ্যাকালীন মার্কেট বসে। উন্নত দেশের মতো আমাদের দেশেও হলিডে মার্কেট করার উদ্যোগ নিয়েছি। এই হলিডে মার্কেটে কম দামে ভালো পণ্য পাওয়া যাবে। এখানে মূলত এসএমই উদ্যোক্তারা দোকান নিয়েছেন। তারা নিজেদের তৈরি পণ্য এখানে সরাসরি ক্রেতাদের কাছে বিক্রি করছেন। তাদের মাঝে কোন মধ্যস্বত্বভোগী নেই। ফলে সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি হবে।’

প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা বাস্তবায়নে ডিএনসিসি কাজ শুরু করেছে উল্লেখ করে মেয়র বলেন, ‘আমরা ইতোমধ্যে অনলাইনে হোল্ডিং ট্যাক্স আদায় করছি। দ্রুতই অনলাইনে ট্রেড লাইসেন্স প্রদান করা হবে। রিকশাগুলোকে কিউআর কোডসহ ডিজিটাল নম্বর প্লেট দেওয়া হবে। দ্রুতই শুরু হবে অন স্ট্রিট স্মার্ট পার্কিং। আমার নির্বাচনী ইশতেহার অনুযায়ী ফুটপাতে শৃঙ্খলা ফেরাতে কাজ করছি। মিরপুর ১০ নম্বরে হকারদের জন্য পাইলট প্রকল্প চলছে। সপ্তাহে পাঁচদিন নির্দিষ্ট হকাররা বিকেল ৪টার পর থেকে ফুটপাতে বসছেন। অন্য সময় ফুটপাতে কোনো হকার বসতে পারবেন না। হলিডে মার্কেট শুরু হলো। ইভিনিং মার্কেটও পরিকল্পনায় আছে।’

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেন, ‘হলিডে মার্কেটের শুভ সূচনা করল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। তাদের এই উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। পাশাপাশি বলতে চাই এমন সব উদ্যোগে নারী উদ্যোক্তাদের সম্পৃক্ত করুন। নারীরা যেন তাদের উদ্যোগগুলো নিয়ে আরও এগিয়ে যেতে পারেন সেই পদক্ষেপ গ্রহণ করুন।’

মন্ত্রী আরও বলেন, ‘আমাদের দেশে অর্ধেক নারী, আর ভোটার হিসেবে বিবেচনা করলে কিঞ্চিৎ বেশি। তাই এই নারীদের রেখে আমরা বেশিদূর এগোতে পারব না। তাদের সব কিছুতে সম্পৃক্ত করতে হবে। তাদের মাধ্যমে আমরা আরও এগিয়ে যেতে পারবো। এই হলিডে মার্কেট অত্যন্ত সুন্দরভাবে পরিচালিত হতে হবে, কোনোভাবেই যেন এর অব্যবস্থাপনা না হয়। আর এর পরিধি আরও বাড়িয়ে সুন্দরভাবে পরিচালনা করার উদ্যোগ নিতে হবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে।’

বক্তৃতা শেষে বাণিজ্যমন্ত্রী এবং ডিএনসিসি মেয়র বেলুন উড়িয়ে হলিডে মার্কেটের শুভ উদ্বোধন করেন। সেসময় ডিএনসিসি মেয়র প্রধান অতিথিসহ অন অতিথিদের সঙ্গে নিয়ে স্টলগুলো ঘুরে দেখেন।

হলিডে মার্কেটের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার মীর রেজাউল আলম, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজাসহ স্থানীয় কাউন্সিলরবৃন্দ।

“সিএমএসএমই’র উন্নয়নে ঐক্য“ এই মূলমন্ত্রকে ধারণ করে বাংলাদেশের সিএমএসএমই ও এসএমই খাতের উন্নয়নে কাজ করছে ঐক্য ফাউন্ডেশন।
এসএমই পণ্যের প্রচার, প্রসার ও বাজারজাতকরন, অনলাইন মার্কেট এবং নতুন এসএমই উদ্যোক্তা সৃষ্টিতে ঐক্য ইতোমধ্যে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ এসএমই অনলাইন মার্কেট ঐক্য ডট কম ডট বিডি পরিচালনা করছে। এর অংশ হিসেবে উত্তর সিটি কর্পোরেশনের সঙ্গে হলিডে মার্কেটের উদ্যোগ।

ডিএনসিসি-ঐক্য হলিডে মার্কেটে সড়কের দুইধারে ৫০টি করে ১০০টি দোকান রয়েছে। এর মধ্যে ৮০টি বরাদ্দ দেওয়া হয়েছে। এসব দোকানে এসএমই খাতের চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, হস্তশিল্প, ফ্যাশন-লাইফস্টাইল পণ্য, হোমডেকর পণ্য, অর্গানিক কৃষিপণ্য, পার্বত্য অঞ্চলের কৃষিপণ্য, খাদ্য পণ্য ও পানীয় পাওয়া যাচ্ছে। সেই সঙ্গে বৃক্ষপ্রেমিকদের জন্য রয়েছেন নার্সারির উদ্যোক্তারা। হলিডে মার্কেটে সাংস্কৃতিক আয়োজনসহ নানান ধরনের বিনোদনের ব্যবস্থাও থাকবে ঢাকাবাসীর জন্য। হলিডে মার্কেটে স্টল বরাদ্দ পেতে যোগাযোগের নম্বর ০৯৬৭৮৩৬৬৬৬৬। এছাড়াও Dncc-Oikko Holiday Market এই ফেসবুক পেজেও যোগাযোগ করে স্টল বরাদ্দ নেওয়া যাবে।

এ মার্কেট সপ্তাহে শুক্র ও শনিবার দুইদিন চলবে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here