দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের ই-কমার্স ব্যবসায় অন্তর্ভুক্তকরন ও তাদের সার্বিক ডিজিটাল দক্ষতা উন্নয়নে এটুআই এবং বিসিকের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর সম্পন্ন হয়।

মঙ্গলবার ৯ ফেব্রুয়ারি, ২০২১ বাংলাদেশ সময় দুপুর দুইটায় এটুআই-এর কার্যালয়ে এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এই সমঝোতা স্মারকের উদ্দেশ্য হলো ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে নাগরিক সেবায় উদ্ভাবনকে অগ্রাধিকার দিয়ে বিসিক এবং এটুআই-এর যৌথ উদ্যোগ গ্রহণ।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিক-এর চেয়ারম্যান মোঃ মোস্তাক হাসান এনডিসি (অতিরিক্ত সচিব), এটুআই-এর প্রকল্প পরিচালক ড. মোঃ আব্দুল মান্নান, পিএএ(অতিরিক্ত সচিব), এটুআই এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

বিসিক-এর চেয়ারম্যান মোঃ মোস্তাক হাসান এনডিসি (অতিরিক্ত সচিব), বলেন, বিসিক সরকারের ২০৪১ এ উন্নত অর্থনীতিতে উন্নয়নের রূপরেখার সাথে সামঞ্জস্য রেখে মহা পরিকল্পনা হাতে নিয়েছে। এর আওতায় বিসিক ৫ম প্রতিষ্ঠান হিসাবে ওয়ান স্টপ সেবা প্রদান শুরু করতে যাচ্ছে। ই-বিপণন বর্তমান সময়ের দাবি। এটুআই এর সাথে এই সমঝোতা স্মারকের মাধ্যমে এটুআই এর একশপ উদ্যোগের সাথে যুক্ত হয়ে উদ্যোক্তাবৃন্দ ই-বিপণন করতে পারবেন।

এটুআই-এর প্রকল্প পরিচালক ড. মোঃ আব্দুল মান্নান, পিএএ (অতিরিক্ত সচিব) বলেন, একশপ মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং নানান দেশে প্রান্তিক উদ্যোক্তাদের পণ্য বিপণন করে আসছেন। একপে এবং এটুআই এর স্কিলস পোর্টাল নিয়ে বিসিক এবং এর উদ্যোক্তাদের নানাবিধ ডিজিটাল সেবায় রূপান্তর করা সম্ভব হবে। 

ই-কমার্স টিম লিড রেজওয়ানুল হক জামি বলেন, বিসিকের উদ্যোক্তাগণ বাংলাদেশের জিডিপিতে বড় ভূমিকা পালন করছে, তাদের ডিজিটাইজেশন এবং ই-কমার্সে অন্তর্ভুক্তি দেশের  অর্থনীতিকে আরো গতিশীল করবে।

স্মারক অনুযায়ী প্রাথমিক পর্যায়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের উদ্যোক্তাদের জন্য ই-কমার্স প্লাটফর্ম তৈরিতে সহায়তা, ডিজিটাল দক্ষতা বৃদ্ধি এবং প্রয়োজনীয় মার্কেট লিংকেজ সহায়তা প্রদান করবে এটুআই। এছাড়াও ৬৪ জেলায় বিসিকের ডিসপ্লে সেন্টার গুলোকে অনলাইন প্লাটফর্মের আওতায় আনা।পণ্য উৎপাদন এবং বিপণনে নিযুক্ত কর্মী, উদ্যোক্তা এবং সমবাযয়/সমিতিগুলোর জন্য প্রশিক্ষণ বিষয়ক কারিগরি পরামর্শ প্রদান করা।

বিসিকের প্লাটফর্মটি একশপের সাথে ইন্ট্রিগ্রেটেড থাকবে। যেখানে বিসিকের উদ্যোক্তাগণ একশপের লজিস্টিকস সেবা এবং অনলাইনে পেইমেন্ট সুবিধা গ্রহণ করতে পারবে। পাশাপাশি সারাদেশে ছড়িয়ে থাকা একশপের বিস্তৃত নেটওয়ার্কের অন্তর্ভুক্ত হতে পারবে। দেশে এবং দেশের বাইরে ই-কমার্স কানেক্টিভিটি তৈরিতে একশপ সহযোগিতা প্রদান করবে।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here