বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) নওগাঁ জেলা কার্যালয়ের উদ্যোগে পাঁচ দিনব্যাপী শিল্প উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে।

প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মসূচির শুভ উদ্বোধন ঘোষণা করেন জনাব মোঃ মামুনুর রশিদ, আঞ্চলিক পরিচালক (উপসচিব), বিসিক, রাজশাহী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “আমাদের দেশে অনেক শিক্ষিত তরুণ/তরুণী আছে যারা নতুন শিল্প/ব্যবসা শুরু করতে চান কিন্তু স্বল্প পুঁজিতে কিভাবে তা করতে হবে তার যথাযথ নির্দেশনা পাচ্ছে না। তাদের জন্যই “উদ্যোক্তা উন্নয়ন” প্রশিক্ষণ কোর্সটি প্রণয়ন করা হয়েছে।

প্রশিক্ষণ কোর্সে নওগাঁ জেলার বিভিন্ন ক্যাটাগরির আগ্রহী ও সম্ভাবনাময় ৩০ জন উদ্যোক্তা এ প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন তার মধ্যে অধিকাংশই নারী উদ্যোক্তা। এ প্রশিক্ষণ কর্মসূচি ২৭ সেপ্টেম্বর ২০২০ তারিখ হতে ১ অক্টোম্বর ২০২০ তারিখ পর্যন্ত চলবে। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মোঃ শামীম হোসেন, উপ-ব্যবস্থাপক, শিল্প সহায়ক কেন্দ্র, বিসিক, নওগাঁ।

তিনি বলেন, যে কোন শিল্প/ব্যবসা শুরুর পূর্বেই তার সঠিক পরিকল্পনা প্রয়োজন। এ কোর্সের মাধ্যমে উদ্যোক্তাগণ তাঁদের প্রতিষ্ঠানের বিপণন, উৎপাদন, সংগঠন ও আর্থিক বিষয়সমূহ সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে বাস্তব জ্ঞান অর্জন করবেন। এক কথায় প্রশিক্ষণ শেষে উদ্যোক্তাগণ নতুন শিল্প প্রতিষ্ঠান অথবা ব্যবসা শুরু করা এবং পরবর্তী নতুন দৃষ্টিভঙ্গি ও দক্ষতার সাথে তা পরিচালনায় সক্ষম হবে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিসিকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। প্রশিক্ষণ কর্মসূচিতে কোর্স পরিচালনার দায়িত্ব পালন করছেন জনাব মোঃ ওয়াসিম সরকার কারিগরী কর্মকর্তা, শিল্পনগরী, বিসিক, নওগাঁ।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here