২৭ সফল আত্মকর্মী ও সংগঠক পাচ্ছেন জাতীয় যুব পুরস্কার

0

২৭ জন সফল আত্মকর্মী ও সংগঠক পাচ্ছেন জাতীয় যুব পুরস্কার। সোমবার ১ নভেম্বর জাতীয় যুব দিবসে ‘জাতীয় যুব পুরস্কার-২০২১’-এর জন্য মনোনীতদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

রোববার ৩১ অক্টোবর সচিবালয়ে জাতীয় যুব দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করেন যুব ও ক্রীড়া ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বেকার যুবাদের স্বনির্ভর করতে বিশ্ব ব্যাংকের সহায়তায় বড় প্রকল্প হাতে নিতে যাচ্ছে সরকার। তিনি বলেন, আগামী কয়েক বছরে ৪০ হাজার বেকারকে ট্রেনিংয়ের মাধ্যমে দক্ষ চালক হিসাবে তৈরি করা হবে।

জাহিদ আহসান রাসেল বলেন, করোনার ফলে অনেক মানুষ বেকার হয়ে গেছে। তাদেরকে স্বাবলম্বী করে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে সরকার।

প্রতিমন্ত্রী বলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের শুরু থেকে চলতি বছরের জুন পর্যন্ত ৬৪ লাখ ৬১ হাজার ২৩৮ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষিত যুবদের মধ্যে ২২ লাখ ৮০ হাজার ১৫৩ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে সাবলম্বী হয়েছেন। সরকারের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় (২০২০-২০২৫) ১৬ লাখের অধিক যুবককে প্রশিক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি অর্থবছর প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ১৭৪ জন।

তিনি আরও বলেন, এছাড়া ন্যাশনাল সার্ভিস কর্মসূচির মাধ্যমে ইতোমধ্যে প্রায় ২ লাখ ৩০ হাজার শিক্ষিত বেকার যুবক ও যুব নারীকে ২ বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানে নিযুক্ত করা হয়েছে। কোভিড পরিস্থিতির কারণে আমরা অনলাইন প্লাটফর্মে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নিয়েছি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সোমবার ১ নভেম্বর বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে মনোনীতদের হাতে পুরস্কার তুলে দেওয়া অনুষ্ঠানে রাষ্ট্রপতি আবদুল হামিদ ভার্চুয়ালি যুক্ত থাকবেন।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, আত্মকর্মী (সারা দেশে) ক্যাটাগরিতে তিনজন, বিভাগীয় কোটায় প্রতি বিভাগে দুজন করে আট বিভাগের মোট ১৬ জন, নারী কোটায় একজন, বিশেষ চাহিদা সম্পন্ন (অটিস্টিক) কোটায় একজন ও ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠী কোটায় একজন আত্মকর্মী এ পুরস্কার পাবেন। এছাড়া যুব সংগঠক কোটায় পাঁচজন জাতীয় যুব পুরস্কার পাচ্ছেন।

অর্থ ছাড়াও মনোনীতদের ক্রেস্ট ও সনদ দেওয়া হবে বলে জানিয়েছে যুব মন্ত্রণালয়।

আত্মকর্মী (সারা দেশ) ক্যাটাগরিতে কিশোরগঞ্জের রিমা আক্তার (প্রকল্পের নাম রিমি ফ্যাশন ও প্রশিক্ষণ কেন্দ্র) প্রথম, বান্দরবানের অংশে থোয়াই মার্মা (প্রকল্পের নাম দ্য দামতুয়া) দ্বিতীয় এবং নওগাঁর মো. সোহেল রানা (প্রকল্পের নাম রুপগ্রাম এগ্রো ফার্ম ও বরেন্দ্র এগ্রো পার্ক) তৃতীয় পুরস্কার পাচ্ছেন।

আত্মকর্মী (বিভাগীয় কোটা) ক্যাটাগরিতে ঢাকা বিভাগে গোপালগঞ্জের স্বপন মজুমদার (স্বপন এগ্রো ফার্ম) প্রথম ও গাজীপুরের মনোয়ারা আক্তার (স্বর্ণা-ঝর্না বিউটি পার্লার, কবুতর পালন, বুটিক শপ, গবাদি পশু পালন, মৌচাষ ও হ্যান্ডিক্রাফট ও পাট পণ্য তৈরি) দ্বিতীয়, চট্টগ্রাম বিভাগের লক্ষ্মীপুরের আইরিন সুলতানা (আইরিন কম্পিউটার অ্যান্ড ট্রেনিং সেন্টার প্রথম এবং নোয়াখালীর মিজানুর রহমান (আবদুল হক ডেইরি ফার্ম) দ্বিতীয় পুরস্কার পাচ্ছেন।

আত্মকর্মী (নারী কোটা) পুরস্কার পাচ্ছেন চট্টগ্রামের হাসিনা আক্তার চৌধুরী (প্রকল্পের নাম শাহ আকবরিয়া ডেইরি অ্যান্ড এগ্রো ফার্ম) ও আত্মকর্মী (বিশেষ চাহিদা সম্পন্ন, অটিস্টিক কোটা) পুরস্কার পাচ্ছেন টাঙ্গাইলের মো. দেলোয়ার হোসেন (মা দুগ্ধ ও মৎস্য উৎপাদন খামার)।

বান্দরবানের চিং পাইয়ি মার্মা (চিং পাইয়ি শোপিস তেরি) ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠী কোটায় এ পুরস্কার পাচ্ছেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

উদ্যোক্তা বার্তা রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here