২য় সপ্তাহে বিক্রি ২৩ লাখ ৫০ হাজার ডিএনসিসি ঐক্য হলিডে মার্কেটে

0

১৩ জানুয়ারি উদ্বোধন হয় বাংলাদেশের সর্বপ্রথম এসএমই হলিডে মার্কেট। উদ্বোধনের পর থেকেই এসএমই উদ্যোক্তা এবং ক্রেতা সাধারণের উপস্থিতিতে সরগরম আগারগাঁও আইসিটি রোড, ১৫ হাজারেরও বেশি দর্শনার্থী এলেন ২য় সপ্তাহে। 

বন্ধু বান্ধব,পরিবার পরিজন, আত্নীয়স্বজন নিয়ে ঘুরতে আসছেন বাংলাদেশের প্রথম হলিডে মার্কেটে। সরাসরি উদ্যোক্তাদের কাছ থেকে দেশীয় পণ্য কিনতে পেরে আনন্দিত তারা। 

ক্রেতাদের সাথে সরাসরি যোগাযোগ স্থাপনের মাধ্যমে নিজস্ব পণ্যের পরিচয় করাতে পেরে উদ্যোক্তারা ডিএনসিসি এবং ঐক্য ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়েছেন।

প্রথম সপ্তাহেই অভাবনীয় সাড়া পায় হলিডে মার্কেট যার প্রভাব লক্ষ করা যায় দ্বিতীয় সপ্তাহের প্রথম দিন থেকেই দর্শনার্থী ও ক্রেতাদের উপস্থিতি থেকেই। ২য় সপ্তাহের ১ম দিনই ১০ লাখ ১৭ হাজার ৮২৯ টাকার পণ্য বিক্রি করার মাধ্যমে উদ্বোধনের প্রথম সপ্তাহের রেকর্ড ব্রেক করে ‘ডিএনসিসি ঐক্য হলিডে মার্কেট’।  

২য় সপ্তাহে লাখ টাকার হ্যান্ডমেড জুয়েলারি বিক্রি করেছেন উদ্যোক্তারা। সেই সাথে লাখ টাকার নার্সারী চারা বিক্রি হয়েছে এবার ২য় সপ্তাহে ডিএনসিসি ঐক্য হলিডে মার্কেটে।

দ্বিতীয় সপ্তাহে ৭০ জন উদ্যোক্তার পণ্য নিয়ে মার্কেটে ১০০টি স্টল ছিল। উদ্যোক্তাদের স্টলগুলোতে চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, পোশাক, সাজসজ্জা ও গৃহসজ্জার পণ্য নিয়ে মার্কেট সাজিয়েছিল উদ্যোক্তারা। কালিনারি ও ফুড সেক্টরের উদ্যোক্তারা মার্কেটে খাদ্যপণ্য নিয়ে এসেছেন। এসবের মধ্যে ছিল নানারকম পিঠা, মিষ্টি, হাতে তৈরি চিপস, ফুসকা, পপকর্ন,
পেস্ট্রি কেক, চকলেট, বার্গার, হটডগ, কেক, স্যান্ডউইচ, ফুচকা, চটপটি, হালিম, ঝালমুড়ি, মোমো, সিফুড, জারকেক, নানান কাবাব ও রুটি, বিরিয়ানি নানান ধরনের, স্ন্যাক্স, কফি। গাছের চারা ও নার্সারীর প্রয়োজনীয় উপকরণ নিয়ে স্টল দিয়েছেন কয়েকজন উদ্যোক্তা। কেউ আবার নিজের কারখানায় তৈরি কারুশিল্প বা হস্তশিল্পের নানা পণ্য বিক্রির জন্য এনেছেন।

দ্বিতীয় সপ্তাহের হলিডে মার্কেটে ২ লাখ টাকার পণ্য বিক্রি করে সেরা স্টলের ১ম পুরস্কার পেয়েছেন উদ্যোক্তা নিতাই সরকার। গৃহসজ্জার পণ্য—বালিশ, বিছানার চাদর, কমফোর্টারসহ বিভিন্ন হোম ও লিভিং পণ্য বিক্রি করেন। গত সপ্তাহেও সেরা স্টলের পুরস্কার অর্জন করেন এসএমই উদ্যোক্তা নিতাই সরকার।

দ্বিতীয় সর্বোচ্চ বিক্রি হয়েছে তৃতীয় লিঙ্গের উদ্যোক্তা রবিউল ইসলাম পলাশ মাহিনের এর কারুশিল্পের প্রতিষ্ঠান বেবী হ্যান্ডিক্রাফটের। তাদের মোট ১ লাখ ৮০ হাজার টাকার পণ্য বিক্রি হয়েছে। এই উদ্যোক্তার স্টলে ছিল ডোরবেল আইটেম, একতারা, হাতে তৈরি শাল, শো-পিস, মধু, হ্যান্ডমেড জুয়েলারি, শো পিসসহ হরেক রকম পণ্য৷
২য় সপ্তাহে তৃতীয় সর্বোচ্চ বিক্রি হয়েছে জাতীয় এসএমই পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তা শায়লা আখন্দের খাদ্যপণ্যের প্রতিষ্ঠান সতেজের। তাদের মোট ১ লাখ ৬৫  হাজার টাকার পণ্য বিক্রি হয়েছে। এই উদ্যোক্তার পণ্য ঐতিহ্যবাহী মুখরোচক খাদ্য চিড়ার মোয়া, বাদামভাজা, গুড়ের শাহি খুরমা, তিল পাপড়ি, নিমকি, মুরালী, তিল নাড়ু, নারিকেলের নাড়ু, ঝাল মোনাকা এবং বাদাম চানা বিক্রি হয়। এ ছাড়া এই উদ্যোক্তা মোড়কজাত ও বোতলজাত বিভিন্ন মসলাও বিক্রি করেন।

দ্বিতীয় সপ্তাহের শেষের দিন সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি বেস্ট স্টলের সম্মাননা প্রদান করা হয়। উপস্থিত ছিলেন সেলিম রেজা, চিফ এক্সিকিউটিভ অফিসার, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন; মোতাকাব্বির আহমেদ, জোনাল এক্সিকিউটিভ অফিসার এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন;  ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর ২৮ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ ফোরকান হোসেন; মোঃ জাহাঙ্গীর আলম এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর হামিদা আক্তার মিতা।

এছাড়াও ঐক্য ফাউন্ডেশনের কার্য নির্বাহী কমিটির সদস্য সুরাইয়া আলম, জান্নাতুল ফেরদৌস, তানভীর আহমেদ তানিম, রাহাত হায়াত খান, আরিফুল হক, ফারহানা আহমেদ চৈতী, মাহমুদুল হাসান খন্দকারসহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে ডিএনসিসির ঊর্ধ্বতন অফিশিয়ালদের ফুলেল শুভেচ্ছা জানায় ঐক্য ফাউন্ডেশন এর পরিচালকবৃন্দ।

২য় আসরে ২০ – ২১ জানুয়ারি, ২য় সপ্তাহে সর্বোচ্চ বিক্রির পরিমাণ ২৩ লক্ষ ৫০ হাজার টাকা যার মধ্যে সর্বোচ্চ বিক্রি করা বেস্ট স্টল ঘোষণা করা হয়। ৩ জন উদ্যোক্তাকে সেরা স্টলের পুরস্কার দেয়া হয়। এবারের আসরের বেস্ট স্টলের পুরষ্কার পেয়েছে অর্থা, বেবী হ্যান্ডিক্রাফট এবং সতেজ।

সম্মাননা অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ এক্সিকিউটিভ অফিসার সেলিম রেজা বলেন, অত্যন্ত আনন্দমুখর একটি পরিবেশ এটি। ঐক্য ফাউন্ডেশনের অক্লান্ত পরিশ্রমে এতো সুন্দর একটি আয়োজন করা সম্ভব হয়েছে। আশা করছি হলিডে মার্কেট নিয়মিত চলবে এবং উদ্যোক্তাদের অংশগ্রহণের মাধ্যমে দেশীয় পণ্যের প্রসার হবে৷’

গত ১৩ জানুয়ারি হলিডে মার্কেটের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ঐক্য ফাউন্ডেশনের যৌথ ব্যবস্থাপনায় চালু এই মার্কেট পাইলট প্রকল্প হিসেবে প্রতি শুক্র ও শনিবারে বসে আগারগাঁও এর আইসিটি রোডে। 

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here