কারুশৈলী কুটির শিল্প নারী উন্নয়ন সংগঠনের মূল কাজ হলো নতুন নতুন উদ্যোক্তা তৈরি করা। নারীরা কাজ শিখে ঘরে সীমাবদ্ধ থাকার উদ্দেশ্যে নয় বরং তারা কাজ শিখে কিভাবে পণ্য তৈরী ও বাজারজাত করে আয় করবে তার উপর। সে লক্ষ্যে নতুন একজন উদ্যোক্তার করণীয় কৌশলগুলো শিখিয়ে দেওয়ায় আমাদের মূল লক্ষ্য।

আজ রাজধানীর মোহাম্মদপুর রিং রোড এলাকায় রেড রেস রেস্টুরেন্টে কারু শৈলী কুটির শিল্প নারী উন্নয়ন সংগঠনের ১বছর পূর্তি উপলক্ষ্যে ব্যবসা সম্প্রসারণ ও আধুনিকায়ন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সংগঠনটির সভানেত্রী ও শাওন ক্রাফটের স্বত্বাধিকারী উদ্যোক্তা আনোয়ারা আক্তার শিউলি, ডিরেক্টর বাংলাদেশ চেম্বার অব কমার্স মাহবুব ইসলাম রুনু, ডিরেক্টর ওয়ার্ল্ড সিভিল ইঞ্জিয়ার লিমিটেড, মোঃ জহিরুল ইসলাম দিপক, ডিরেক্টর, বাংলাদেশ পুরাতন কাপড় আমদানিকারক সমিতি, মোঃ জাহাঙ্গীর আলম খান। এছাড়াও উপস্থিত ছিলেন কারুশৈলী কুটির শিল্প নারী উন্নয়ন সংগঠনের প্রশিক্ষণার্থী এবং তরুণ উদ্যোক্তারা।

“আমাদের দেশের বেশিরভাগ নারী উদ্যোক্তা হওয়ার জন্য প্রশিক্ষণ গ্রহণ করেন কিন্তু তারা বিভিন্ন বাধার কারণে উদ্দোক্তা হতে পারেন না। ফলে আমাদের দেশে নারী উদ্যোক্তার সংখ্যা আশানুরূপ বৃদ্ধি পাচ্ছে না। ফলে অর্থনৈতিক সমৃদ্ধি সাধনে খুব বেশি ভূমিকা রাখতে সক্ষম হচ্ছেন না নারীরা। তাই সবার উচিৎ শুধু প্রশিক্ষণ গ্রহণ করেই নয় তা বাস্তবায়নের মাধ্যমে সফল উদ্যোক্তা হয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখা।” এমন তথ্যই উঠে আসে অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের বক্তব্যে।

Uddoktabartasss

সংগঠনটির সভানেত্রী ও শাওন ক্রাফটের স্বত্বাধিকারী সফল নারী উদ্যোক্তা আনোয়ারা আক্তার শিউলি বলেন, “আমি হয়তো বেগম রোকেয়া হতে পারবো না এবং কাউকে বেগম রোকেয়া তৈরিও করতেও পারবো না, কিন্তু যারা উদ্যোক্তা হতে চায় তাদেরকে প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা হতে সাহায্য করতে পারবো।“

সভায় তরুণ উদ্যোক্তা এবং প্রশিক্ষণার্থীদের জন্য সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে ব্যবসা সম্প্রসারণ সংক্রান্ত বিভিন্ন দিক তুলে ধরা হয়। এছাড়া অনলাইন ব্যবসায়ী হতে ইচ্ছুক উদ্যোক্তাদের অনলাইনে পণ্য কেনা-বেচা সম্পর্কে নানান ধরনের তথ্য ও ধারনা দেওয়া হয়।

উক্ত অনুষ্ঠানে ল্যাভিস, ডলি’স, ফিউচারটেক সল্যুশন, এস সি, কে এন্ড জে, লাবণ্যসহ অন্যান্য প্রতিষ্ঠান স্পন্সর হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।
অনুষ্ঠানটি আজ সকাল ১০ টায় শুরু হয়ে তরুণ উদ্যোক্তাদের মাঝে সনদ বিতরণের মাধ্যমে বিকেল ৫ টায় শেষ হয়।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here