উদ্যোক্তা- মুসফেরা জাহান ও সহ-উদ্যোক্তা মেয়ে মুগ্ধ

বাবা স্কুল শিক্ষক থাকলেও একটা শাড়ির দোকান ছিল। বাবার দোকানের শাড়ির প্রতি ছোটবেলা থেকে খুন টান ছিল। নিজেও খুব শাড়ি ভালোবাসেন। ব্যবসায়িক চিন্তা আচগে ছিল না। নিজে টুকিটাকি হাতের কাজ জানতেন। আত্মীয় পরিচিতদের আবদারে কাজ করে দিতেন। মাঝে একদিন টাঙাইল বেড়াতে গিয়ে ৭হাজার টাকায় ১৩টা শাড়ি কিনে একটা নিজের জন্য রেখে বাকীটা বিক্রি করলেন বন্ধু এবং পাশের বাড়ির প্রতিবেশীর কাছে। সেই প্রতিবেশী একই রকম আরো ১২টি শাড়িও অর্ডার দিলেন। সেই থেকে মম ফানুশ বাণিজ্যিক যাত্রা শুরু করে ২০১৯ এর ১৪ই আগস্ট। টাঙাইল শাড়ি দিয়েই শুরু হলো।

পেজ থেকে লাইভ করাটা অস্বস্তিকর লাগতো। তবুও ব্যবসার খাতিরে লাইভে আসা। বন্ধুরাও অনুপ্রাণিত করতেন। আবৃত্তি ও অভিনয় করতেন স্কুলে থাকতে তাই গল্পের ছলে লাইভে আসার সাহস করে ফেললেন। শুরুর দিকের ক্রেতারা তেমন সাড়া দিতেন না। উল্টো উল্টোপাল্টা মন্তব্যে রাগটাই বেড়ে যেত কেবল।

প্রত্যন্ত এক গ্রামের এক মুক্তমনা পরিবারে জন্ম হয়েছিল মুসফেরার। পারিবারিক শিক্ষা থেকে ব্যবসায় বিনয় আর সততায় নিয়ে এগিয়ে যাওয়া। লাইভ থেকে বিজনেসের লাভের চিন্তা ভুলে লেখা শুরু করলে সোশ্যাল মিডিয়ায় এবং বিভিন্ন টার্গেট গ্রুপে। নিয়মিত লিখতেন। লেখা থেকেই পরিচিতি। পেয়ে গেলেন অনলাইনের ক্রেতাদের। যারা এখন নিয়মিতই তার কাছ থেকে কিনছেন।

ব্যবসায় বাধা ছিল নারী হিসেবে বাইরে থাকার বিষয়টি। সারাদিনই সংসারের কাজ, কাজ শেষ করে বাইরে যেতে এমনিতেই দেরি হয়ে যেত। তার উপর সেফটি ও সিকিউরিটি ইস্যুর জন্য বাসায় তাড়াতাড়ি ফেরার তাড়া থাকতো। সব সামলেও কাজ চালিয়ে যাচ্ছেন মুসফেরা জাহান।

নারী উদ্যোক্তা মুসফেরা জাহানের ক্লাস সেভেন পড়ুয়া মেয়ে মুগ্ধ। মায়ের ব্যবসায় মেয়ে ডিজাইনার। গয়না বানানো, পেপার ক্র‍্যাফটিং, প্যাকিং বক্স সবটাই মেয়ে করে ফেলতে পারে এবনভ নিয়মিত করে। সাড়ে তিন বছর বয়সে ফিডার হাতে ড্রয়িং স্কুলে যেত মুগ্ধ। বাক ও শ্রবণ প্রতিবন্ধী কন্যা মুগ্ধই হয়েছে মায়ের শক্তি। বিশেষ চাহিদাসম্পন্ন শিশু মুগ্ধ কেবল একজন ডিজাইনার নয়, হয়েছে উদ্যোক্তার দক্ষ কর্ণধার। শারীরিক প্রতিবন্ধকতায় কানে না শুনলেও, মুখে না বলতে পারলেও রংতুলির আঁচড়ে ফুটিয়ে তোলেন নিজের মনের কথা। জাতীয় পর্যায়ে শিল্প ও শিল্পী অন্বেষনের মুগ্ধ বিভিন্ন প্রতিযোগিতায় জয় করেছে অসংখ্য চ্যাম্পিয়নশিপ।

হ্যান্ডপেইন্ট, ব্লক, এম্ব্রয়ডারি, শাড়ি, থ্রি-পিস, বেবি কাঁথা, বেবি ড্রেস, টেইলরিং, সিজনাল ফল, নওগাঁর চাল, বিখ্যাত প্যারা সন্দেশ, মসলা-তেল, মাদুর, হোমমেট ফুড, ভর্তা-ভাজি, মাছের ঝোল-ভাত নানাদিকের পণ্য সম্ভার সামলে মা মুসফেরা জাহান ও মেয়ে মুগ্ধর উদ্যোগ “মম-ফানুস” এবং “গেরস্ত বাড়ি” এগিয়ে চলেছে। প্রথম পুঁজির সেই ১৩টি শাড়িই আজ লক্ষ টাকার সেল এনে দিয়েছে তার সাফল্যগাথায়।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here