করোনাভাইরাস প্রাদুর্ভাব জনিত পরিস্থিতির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর উদ্যোগে পাঁচদিনব্যাপী হেমন্ত মেলা ১৪২৭ ও ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনী রাজধানীর বিসিক ভবনে শুরু হয়েছে।

আজ ১৮ অক্টোবর ২০২০, (২ কার্তিক ১৪২৭) রবিবার বিসিক চেয়ারম্যান জনাব মোঃ মোস্তাক হাসান এনডিসি মহোদয় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে হেমন্ত ও কারুশিল্প প্রদর্শনীর শুভ উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিকের পরিচালক (বিপণন, নকশা ও কারুশিল্প) জনাব মোঃ আলমগীর হোসেন। প্রধান অতিথির বক্তব্যে বিসিক চেয়ারম্যান জনাব মোঃ মোস্তাক হাসান এনডিসি, মেলায় আগত ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তা, ক্রেতা ও বিক্রেতাগণকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান।

তিনি বলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে অতি ক্ষুদ্র, কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাগণ। ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের ক্ষতির বিষয়টি বিবেচনা করে বিসিক এর পক্ষ থেকে এ মেলার আয়োজন করা হয়েছে। বর্তমানে রাজধানীর বিপনী বিতানগুলো স্বাস্থ্যবিধি মেনে খোলা রাখা হয়েছে এছাড়াও বাস-ট্রেন-লঞ্চ সবকিছু খুলে দেয়া হয়েছে। তাই বিসিক এর পক্ষ থেকে সাহস করে স্বাস্থ্যবিধি মেনে মেলার আয়োজন করা হয়েছে। যাতে উদ্যোক্তাগণ তাদের উৎপাদিত পণ্য বিপণনের মাধ্যমে করোনা ভাইরাসের কারণে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারেন।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রধান নকশাবিদ জেসমিন নাহার। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ, পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) মোঃ খলিলুর রহমান, বিসিক সচিব মোঃ মফিদুল ইসলাম, মহাব্যবস্থাপক (বিপণন) অখিল রঞ্জন তরফদার, উপ-মহাব্যবস্থাপক (গবেষণা) গুলশান আরা বেগম, আইসিটি সেল প্রধান প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেন, ব্যবস্থাপক (ঋণ প্রশাসন) জিএম রব্বানী তালুকদারসহ বিসিকের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

মেলার স্টলগুলোতে হস্ত ও কুটির শিল্পের শিল্পজাত বিভিন্ন পণ্যসামগ্রী স্থান পেয়েছে। তাছাড়া প্রদর্শনীতে বিসিক থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের তৈরি হস্ত ও কুটির শিল্পজাত পণ্য সামগ্রি প্রদর্শিত হবে। মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

নকশাকেন্দ্র থেকে প্রশিক্ষণপ্রাপ্ত কারুশিল্প এবং উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিপণন সহায়তা প্রদানের লক্ষ্যে ১৯৯৮ সাল থেকে বিসিক নকশাকেন্দ্র প্রথম ঋতুভিত্তিক মেলা আয়োজন করে আসছে। মেলা উপলক্ষে নকশাকেন্দ্র থেকে প্রশিক্ষণ লব্ধ জ্ঞান ও সৃজনশীলতার আলোকে শিল্পপণ্য নিয়ে নকশা কেন্দ্রের জয়নুল আবেদীন প্রদর্শন কক্ষে আয়োজন করা হয়ে থাকে “ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনী”। হেমন্ত মেলায় কারুশিল্পীদের হাতে তৈরি বিভিন্ন পণ্য এবং পোশাকের সমারোহ ঘটবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিপণন শাখার মহা-ব্যবস্থাপক জনাব অখিল রঞ্জন তরফদার এবং প্রধান নকশাবিদ জনাব জেসমিন নাহার।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here