১০ দিনের ‘সিটি আইটি মেগা ফেয়ার ২০২২’

0

রাজধানীর আগারগাঁও এর আইডিবি ভবনে শুরু হয়েছে ১০ দিনের ‘সিটি আইটি মেগা ফেয়ার ২০২২’। বিসিএস কম্পিউটার সিটি (আইডিবি)’র আয়োজনে বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে চলছে দেশের বৃহত্তম কম্পিউটার ও ল্যাপটপ মেলা।

বিসিএস কম্পিউটার সিটিতে মেলার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ‘প্রযুক্তির সোপানে উৎকর্ষের শীর্ষে’ স্লোগানে এই মেলা চলবে আগামী ৭ জানুয়ারি ২০২৩ পর্যন্ত।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, নতুন প্রজন্মের জানা প্রয়োজন হুট করেই বাংলাদেশ ডিজিটাল হয়নি। এর জন্য নানা চড়াই-উতরাই পার করতে হয়েছে। এই ডিজিটাল বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ অংশ আইডিবি ভবন। আর এই কম্পিউটার সিটি কোনো কালেই দুর্বল ছিল না, এখনো নেই। অন্য যেকোনো মার্কেটের চেয়ে এই মার্কেট বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কারণ দেশে এই একটি মার্কেট যেখানে পারিবারিক পরিবেশে সবাই কেনাকাটা করতে পারেন।

তিনি বলেন, কম্পিউটার ইন্ডাস্ট্রির জন্য যা যা প্রয়োজন তা আমরা আজীবন করে যাবো। মেট্রোরেল চালুর আগে বেশ কঠিন সময় পার করেছে আইডিবি। মেট্রোরেল চালুর পর এবার বন্দিদশা থেকে বের হয়েছে, এটি কিন্তু খুশির সংবাদ। আর এই আনন্দের মাঝে এই রকম সেলিব্রেশন দরকার ছিল। মেলার আয়োজন একটি সঠিক সিদ্ধান্ত বলে মনে করছি। মেলায় প্যাভিলিয়ন, স্টল তৈরির মাধ্যমে এখানে অন্য এক ধরনের আমেজ তৈরি হয়েছে। বাংলাদেশ ডিজিটালকরণে আমরা সব সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছি; স্মার্ট বাংলাদেশ গড়তেও আমরা যোদ্ধা হিসেবে কাজ করে যাবো।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আবদুল্লাহ এইচ কাফি, সম্মানীয় আজীবন চেয়ারম্যান, অ্যাওয়ার্ড কমিটি, এসোসিও, ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, সভাপতি, বাংলাদেশ কম্পিউটার সমিতি, জসীম উদ্দিন খোন্দকার, পরিচালক, গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড, আহমেদ হাসান জুয়েল, প্রথম সভাপতি, বিসিএস কম্পিউটার সিটি, আইডিবি, মোহাম্মদ মাহবুবুর রহমান, সেক্রেটারি জেনারেল, বিসিএস কম্পিউটার সিটি এবং মোহাম্মদ জাহেদ আলী ভূঁইয়া, আহ্বায়ক, সিটিআইটি মেগা ফেয়ার-২০২২। সভাপতিত্ব করেন বিসিএস কম্পিউটার সিটির প্রেসিডেন্ট এ এল মজহার ইমাম চৌধুরী (পিনু চৌধুরী)।

মেলার আয়োজকরা জানান, এবারের ‘সিটি আইটি মেগা ফেয়ার ২০২২’-এ স্পন্সর প্রতিষ্ঠানের ৬টির (আসুস, ডেল, গিগাবাইট, এইচপি, লেনেভো এবং লজিটেক) প্যাভিলন রয়েছে। মেলায় স্পন্সর প্রতিষ্ঠানের প্যাভিলন ছাড়াও পার্টিসিপেন্ট হিসেবে স্টলে রয়েছে ইন্টারনেট সরবরাহকারী প্রতিষ্ঠান স্টারগেট কমিউনিকেশন লিমিটেড, সিকিউরিটি ডিভাইস শিমো, কন্সালটেন্সি ফার্ম এএইচজেড অ্যাসোসিয়েট এবং বাংলাদেশ টেলিফোন শিল্প সংস্থার বিশ্বমানের দোয়েল ল্যাপটপ। মেলায় দর্শনার্থীদের জন্য রয়েছে এমএসআই এর সৌজন্যে গেমিং কম্পিটিশন, এক্সপি-পেন এর সৌজন্যে চিত্রাংকন প্রতিযোগিতা, টেন্ডা রাউটারের সৌজন্যে ফটোগ্রফি কম্পিটিশন।

‘মেট্রোরেলের গতিতে কেনাকাটা হবে তুড়িতে’ বিষয়টি মাথায় রেখে মেলা চলাকালীন সময়ে ক্রেতাদের জন্য রয়েছে সকল পণ্যের উপর আকর্ষণীয় ছাড় ও পুরস্কার। এছাড়া দর্শনার্থীদের জন্য রয়েছে র‌্যাফেল ড্র এর মাধ্যমে আকর্ষণীয় পুরষ্কার জেতার সুযোগ। মেলায় রয়েছে ক্রেতা ও দর্শনার্থীদের জন্য গেমিং প্রতিযোগিতা, বেস্ট পিসি বিল্ডারর্স প্রতিযোগিতা।

৭ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে মেলা।

আফসানা অভি,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here