পঞ্চম শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত থাকার পরামর্শ উদ্যোক্তা অর্থনীতিবিদদের

0

পঞ্চম শিল্প বিপ্লব এবং উদ্যোক্তা অর্থনীতি অধ্যয়ন বিষয়ে সম্প্রতি এক আলোচনার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকোনোমিক্স এর উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রাম। সেখানে উঠে আসে নানান পরামর্শ।

পঞ্চম শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের প্রস্তুত রাখার পরামর্শ দিয়ে উদ্যোক্তা অর্থনীতিবিদরা বলেছেন, প্রয়োজনীয় দক্ষতা অর্জনের মাধ্যমেই কর্মসংস্থানের সূযোগ তৈরি সম্ভব।

অনুষ্ঠানে ভারত থেকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. কে এস গুপ্তা। মূল নিবন্ধ উপস্থাপন করেন ড. শামীমা হক। বিশেষ অতিথি হিসেবে অস্ট্রেলিয়া থেকে উপস্থিত ছিলেন ড. সারদানা খান। তিনি বলেন, চাকরির বাজারকে শুধুমাত্র দেশের গণ্ডির মধ্যে সীমাবদ্ধ না রেখে আন্তর্জাতিকভাবে চিন্তা করতে হবে। গেস্ট অব অনার হিসেবে ভারত থেকে ছিলেন ড. প্রাঞ্জল কুমার পুখান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রাম এর সমন্বয়ক অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী। তিনি বলেন, সরকারের স্মার্ট বাংলাদেশ তৈরির আকাঙ্ক্ষার জন্য সহায়ক স্মার্ট মানবতাবাদী দৃষ্টিভঙ্গি বর্তমান চতুর্থ স্তম্ভের পাশাপাশি পঞ্চম পিলার হিসেবে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রাম শিক্ষক রেহেনা পারভীন। অন্যতম আলোচক ছিলেন ড. সারা তাসনিম। অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন সূচক বক্তব্য প্রদান করেন প্রভাষক শামিম আহমেদ। শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্বের মাধ্যেমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here