হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০২২ এর সূচনা আগামীকাল

0
হ্যান্ডলুম হেরিটেজ ফেস্টিভ্যাল এর আয়োজন বিষয়ক সংবাদ সম্মেলন

আজ মঙ্গলবার দুপুর ১২টায় রাজধানীর আগারগাঁও এর পর্যটন ভবনে এসএমই ফাউন্ডেশনের সভাকক্ষে হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০২২ উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। উক্ত আয়োজনে উপস্থিত ছিলেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমইএফ) এর ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশ (এএফডিবি) এর সভাপতি মানতাশা আহমেদ, এসএমই ফাউন্ডেশনের বিভিন্ন কর্মকর্তা এবং গণমাধ্যম কর্মীবৃন্দ।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান তার বক্তব্যে উক্ত আয়োজনের প্রধান উদ্দেশ্য নিয়ে আলোকপাত করেন। তিনি বলেন, “বাংলার গৌরবময় ঐতিহ্য ও কৃষ্টির অংশ হিসাবে দৈনন্দিন জীবনে ঐতিহ্যবাহী তাঁত পণ্যের ব্যবহার প্রদর্শন করা; ঐতিহ্যবাহী তাঁত পণ্যের প্রচার, প্রসার এবং বাজারজাতকরণের সুযোগ সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করা; তাঁত পণ্য প্রস্তুতকারক এবং শীর্ষস্থানীয় ডিজাইনারদের মধ্যে সংযোগ স্থাপন করা; স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারের সাথে স্থানীয় তাঁত পণ্য প্রস্তুতকারকদের মধ্যে সংযোগ স্থাপন করা এবং বাংলার ঐতিহ্যবাহী পণ্যের বিলুপ্তি রোধ করা হলো আমাদের উক্ত আয়োজনের প্রধান উদ্দেশ্য।”

অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশ (এএফডিবি) সভাপতি মানতাশা আহমেদ তার বক্তব্যে বলেন, “বাংলাদেশ তাঁত ও বুনন শিল্পের ঐতিহ্যে সমৃদ্ধ।ইতিহাসের ধারাবাহিকতায় এদেশের এলাকাভেদে বিভিন্ন ধরণের তাঁত, বস্ত্র ও কারুশিল্প বিকশিত হয়েছে।এর মধ্যে সোনারগাঁওয়ের ঐতিহ্যবাহি জামদানি, মিরপুরের বেনারসি, টাঙ্গাইলের তাঁত ও শাড়ি, সিরাজগঞ্জের লুঙ্গি ও তাঁত বস্ত্র, নকশীকাঁথা, কুমিল্লার খাদি, রাজশাহির সিল্ক, মনিপুরি তাঁত ও রাঙ্গামাটির নৃ-গোষ্ঠীর তাঁতপণ্য দেশজুড়ে বিখ্যাত।বাংলাদেশর গৌরবময় ঐতিহ্য ও কৃষ্টির অংশ ঐতিহ্যবাহী তাঁতপণ্যের প্রস্তুতকারক ও শীর্ষস্থানীয় ডিজাইনারদের মধ্যে সংযোগ স্থাপন, বিলুপ্তি রোধকরণ এবং সর্বোপরি দেশে কর্মসংস্থান সৃস্টির লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশ (এএফডিবি) টানা ৪র্থ বারের মতো আয়োজন করছে হেরিটেজ হ্যাণ্ডলুম ফেস্টিভ্যাল।”

আগামী ৯ ফেব্রুয়ারি বিকাল ৪টায় গুলশান শুটিং ক্লাবে উক্ত ফেস্টিভ্যালের উদ্বোধন করবেন জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আগামী ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ আয়োজন চলবে আগামী ১২ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্প মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি ওয়াসিকা আয়েশা খান এমপি, এবং সংস্কৃতি মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান এবং ফেস্টিভ্যালের নানা দিক তুলে ধরবেন অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশ (এএফডিবি) এর সভাপতি মানতাশা আহমেদ।

ফেস্টিভ্যালে বয়নশিল্প প্রদর্শন, লাইভ ফ্যাশন শো’র পাশাপাশি প্রায় ৫০টি স্টলে ক্রেতা-দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হবে শাড়ী-লুঙ্গি-গামছা, খাদি, নকশিকাঁথা, বেনারসি ও সিল্ক শাড়ী, টাঙ্গাইল শাড়ী, জামদানি শাড়ী, শতরঞ্জি, পটচিত্র, রিক্সা পেইন্ট, জুয়েলারি, টেরাকোটা, পিতল, কাশা, শঙ্খ, মনিপুরী কাপড়, রাঙ্গামাটির চাকমাসহ অন্যান্য ক্ষুদ্র নৃগোষ্ঠীর কাপড় ও হস্তশিল্প পণ্য, পাটজাত, বাঁশ ও বেতজাত পণ্য। থাকবে খাতভিত্তিক পণ্যের ইতিহাস নিয়ে তথ্যচিত্র প্রদর্শন, পণ্য সম্পর্কে ক্রেতাদের ধারণা প্রদান, সেমিনারসহ নানা আয়োজন। ফেস্টিভ্যালে অংশগ্রহণ করবেন বিভিন্ন অ্যাসোসিয়েশন, ডিজাইনার, শিল্পী, তাঁতীসহ ঐতিহ্যবাহী পণ্যের উদ্যোক্তাগণ। এছাড়া ফেস্টিভ্যালে লোকজ শিল্পীদের সঙ্গীত পরিবেশনা, ফ্যাশন শো, দেশী পোশাক বিষয়ে কুইজ ও ফটো কনটেস্ট, সেমিনার, ক্রেতা-বিক্রেতা ম্যাচমেকিং ইভেন্টের আয়োজন থাকবে।

সাকিব মাহমুদ,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here