হার ই-ট্রেডের থার্ড এক্সিবিশন

0

ঈদকে সামনে রেখে এবার হার-ই-ট্রেডের প্রদর্শনীটি হলো গুলশান স্যুটিং ক্লাবে। ‘ক্ষুদ্র শিল্পের অগ্রণী শক্তি নারী, দেশের উন্নয়নে অংশীদার নারী’প্রতিপাদ্যে ৩০ জুন ও ১ জুলাই অনুষ্ঠিত হলো এই আয়োজন।

শুক্রবার আয়োজনের শেষদিন উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মফিজুর রহমান।

তিনি বলেন, “নারী উদ্যোক্তাদের এই প্ল্যাটফর্মে এসে দেশীয় পণ্যের যে প্রচার ও প্রসার দেখছি তা খুবই উৎসাহব্যঞ্জক। একটি দেশের উন্নয়নে এসএমই খাতের ভূমিকা সবচেয়ে বেশি। আমাদের দেশের নারী উদ্যোক্তারা সেদিক দিয়ে অনেক এগিয়ে চলেছেন।”

InShot 20220701 223533873

তিনি বলেন: নারী উদ্যোক্তারা বিভিন্ন প্ল্যাটফর্মে থেকে কাজ করে যাচ্ছেন। হার ই-ট্রেডের এমন আয়োজন আরও হোক। আমি তাদের সাফল্য কামনা করছি।

হার ই-ট্রেডে’র প্রেসিডেন্ট ওয়ারেছা খানম প্রীতি জানান, দেশীয় পণ্য নিয়ে ৪৫ জন নারী উদ্যোক্তা অংশ নিয়েছেন এবারের মেলায়। এখানে যেমন ছিল পোশাক ও গয়না, তেমনি ছিল ঘর সাজানোর রকমারি পণ্য এবং খাবার।

”সব ধরনের পণ্যকে একই ছাদের তলায় নিয়ে আসার চেষ্টা করেছি। এখানে উদ্যোক্তারা নিজেদের মধ্যে একটা নেটওয়ার্ক তৈরি করতে পারছেন যা ভবিষ্যতে তাদের উদ্যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে,” বলে আশা প্রকাশ করেন তিনি। 

আয়োজনে অংশ নেওয়া উদ্যোক্তা উদ্যোক্তা টুম্পা রহমান জানান, তার উদ্যোগ বেগম বাহার। “আমি হার-ই-ট্রেডের আগের এক্সিবিশনে অংশ নিয়েছি। আমার এই প্ল্যাটফর্মে এসে সবসময় ভালো লাগে। কারণ এখানে একজন উদ্যোক্তা আরেকজন উদ্যোক্তাকে সহযোগিতার মনোভাব দেখান। এক্সিবিশনটি আসলে আসন্ন ঈদকে সামনে রেখে ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্য খুবই ফলপ্রসু হলো।”

দু’দিনের আয়োজনে ক্রেতা সমাগম ছিল অনেক। একজন ক্রেতা ফারজানা প্রিয়াংকা বলেন, ”আমি সবসময় দেশীয় পোশাক, গহনা, টিপ পরতে পছন্দ করি। আমি তাদের সব এক্সিবিশনে থাকার চেষ্টা করি। কারণ সামনে থেকে পণ্যগুলো দেখে নেয়ার সুযোগ থাকে এ ধরনের এক্সিবিশনে।”

InShot 20220701 223623671

উল্লেখ্য, হার ই-ট্রেড নেটওয়ার্কটি যাত্রা শুরু করেছিল কোভিড চলাকালীন সময়ে। শুরু থেকেই তারা প্রতি মাসে তিন দিনব্যাপী অনলাইন প্রদর্শনীর সুযোগ রেখেছে সদস্যদের জন্য। এই প্লাটফর্মের উদ্দেশ্য নারীদের ব্যবসায়িক কার্যক্রমকে সবার সামনে নিয়ে আসা, যাতে করে ঘরে বসে তাদের প্রচারণার কাজটি সহজ হয়।

গত বছরের ডিসেম্বরে প্রথম ও চলতি বছরের এপ্রিলে দ্বিতীয় অফলাইন প্রদর্শনীর আয়োজন করে হার ই-ট্রেড নেটওয়ার্ক। আগের আয়োজন দুটো ধানমন্ডিতে হলেও এবার গুলশান স্যুটিং ক্লাবে হলো তৃতীয় প্রদর্শনী।

মাসুমা শারমিন সুমি
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here