স্টার্টআপের খোঁজে আসছে আইডিয়া প্রকল্পের ‘স্টার্টআপ কম্পাস’

0

সম্ভাবনাময় স্টার্টআপদের খুঁজতে আইডিয়া প্রকল্প থেকে শুরু হচ্ছে ‘স্টার্টআপ কম্পাস’। মঙ্গলবার (২৭ ডিসেম্বর ২০২২) আশুলিয়ার ড্যাফোডিল স্মার্ট সিটিতে শুরু হয়েছে এবারের আসর। আয়োজনে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। উদ্বোধনী অনুষ্ঠানে আবেদন প্রক্রিয়াসহ বিস্তারিত তুলে ধরে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের মাধ্যমে বাস্তবায়নাধীন উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্পের আয়োজনে অনুষ্ঠানটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিআইইউ এর উপাচার্য প্রফেসর ড. এম. লুৎফর রহমান, ডিআইইউ এর সাইন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি বিভাগের ডিন প্রফেসর ড. মো. ফোখরে হোসেন এবং কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগীয় প্রধান প্রফেসর ড. তৌহিদ ভূঁইয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো: আলতাফ হোসেন।

ডিআইইউ’র উপাচার্য প্রফেসর ড. এম. লুৎফর রহমান ডিআইইউকে স্টার্টআপ কম্পাস আয়োজনে পাশে রাখায় আয়োজক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক আলতাফ হোসেন বলেন, ‘দেশের অগ্রগতি এবং উন্নয়নে অবদান রাখতে যাদের উদ্ভাবনী পরিকল্পনা আছে এমন তরুণ উদ্যোক্তা খুঁজে বের করা এবং তাদের উদ্যোগগুলোর সঠিক ও সফল বাস্তবায়নের জন্য অনুদান দেওয়া, মেন্টরিং, প্রশিক্ষণ, কো-ওয়ার্কিং স্পেস প্রদানসহ নানাভাবে স্টার্টআপদের সহযোগিতা করাই এ আয়োজনের মূল লক্ষ্য।’

দেশের ৮টি বিভাগেই চলবে এ আয়োজন। ক্যাম্পেইনটি সরকারি-বেসরকারি ৪৫টির বেশি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। স্টার্টআপ কম্পাস উৎসব তরুণ ও উদীয়মান উদ্যোক্তাদের কাছে ইতিবাচক সাড়া ফেলবে বলে আশা করছে আয়োজক কর্তৃপক্ষ।

আইডিয়া প্রকল্পের নিয়মিত প্রচারণার অংশ হিসেবে স্টার্টআপ কম্পাস’র ক্যাম্পেইন চলবে ২০২৩-এর মার্চ পর্যন্ত। এ সময় ৪৫টির বেশি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইনের মাধ্যমে সারাদেশ থেকে ১০ হাজারের বেশি তরুণ-তরুণীর কাছে সরাসরি পৌছাঁতে পারবে বলে আশা করছে আইডিয়া প্রকল্প। ৪৫টির বেশি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইন অনুষ্ঠিত হলেও স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানসহ যে কোন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আইডিয়া প্রকল্পে তাদের উদ্ভাবনী আইডিয়া জমা দিতে পারবেন। আগ্রহীরা আইডিয়া প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট (idea.gov.bd) -এ ভিজিট করে অনলাইনে নিবন্ধনের মাধ্যমে তাদের আইডিয়া বা স্টার্টআপ সম্পর্কিত আবেদন সাবমিট করতে পারবেন।

চূড়ান্তভাবে নির্বাচিত উদ্যোক্তা বা স্টার্টআপ পাবে ১০ লাখ টাকা অনুদান। সে সঙ্গে স্টার্টআপদের আইডিয়া প্রকল্প থেকে গ্রুমিং ও বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here