ঢাকায় তিন দিনের ষষ্ঠ টিউন অব আর্ট আন্তর্জাতিক শিল্প উৎসব

0

বাংলাদেশের ৫১তম বিজয় দিবস উদযাপন উপলক্ষে নর্দান ইউনিভার্সিটি’ বাংলাদেশ ও ফোকাস বাংলাদেশের যৌথ আয়োজনে এবং বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্রের (বিআরসি) সহযোগিতায় ষষ্ঠ টিউন অব আর্ট আন্তর্জাতিক শিল্প উৎসব শুরু হয়েছে।

তিন দিনব্যাপী আন্তর্জাতিক উৎসবে ১৪টি দেশের ২৫০ জন শিল্পীর পেইন্টিং, প্রিন্ট, ফটোগ্রাফ, ভাস্কর্য এবং ট্যাপেস্ট্রিসহ ২৮০ টি শিল্পকর্ম রয়েছে।

সোমবার (২৬ ডিসেম্বর) নর্দান ইউনিভার্সিটি মিলনায়তনে উদ্বোধনীতে তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সরকারের সচিব সুলতানা আফরোজ, এন.ইউ.বি’র ভিসি অধ্যাপক ড. আনোয়ার হোসেন, এন.ইউ.বি’র প্রো-ভিসি অধ্যাপক ড. নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত শিল্পী বীরেন সোম, দৈনিক জনতা পত্রিকার সম্পাদক আহসানউল্লাহ, দৈনিক ইন্ডাস্ট্রি পত্রিকার সম্পাদক এনায়েত করিম ও ফোকাস বাংলাদেশের প্রতিষ্ঠাতা পরিচালক কাওসার হুসাইন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সভাপতিত্ব করেন নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ- এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং প্রতিষ্ঠাতা সভাপতি, বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র, এন.ইউ.বি, অধ্যাপক ড. আবু ইউসুফ মোঃ আবদুল্লাহ। স্বাগত বক্তব্য দেন বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র এর নির্বাহী পরিচালক অধ্যাপক ড. আনোয়ারুল করিম।

উদ্বোধনী অনুষ্ঠানে নর্দান ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনা দর্শক ও অতিথিদের মুগ্ধ করে।

বাংলাদেশের শিল্পী বীরেন সোম, মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেলা ক্যানফিল্ড, ভারতের প্রবীণ কর্মকার এবং ইরানের মাহসা মেহেদিজাদেহসহ একটি আন্তর্জাতিক জুরি প্রদর্শনী এবং পুরস্কারের জন্য শিল্পকর্ম নির্বাচিত করেন। জুরি চয়েস অ্যাওয়ার্ড পেয়েছেন ১৬ জন অংশগ্রহণকারী শিল্পী এবং ছয় বাংলাদেশি শিল্পী বিশেষ সম্মাননা পুরষ্কার পেয়েছেন।

বাংলাদেশের শিল্পী ফাতিমা তাহমিম, হৃদি আরদা আহমেদ, জান্নাতুল ফেরদৌস মুক্তি, কাব্যশ্রী সাহা ছোঁয়া, প্রীতি দেব, মুত্মাইন্না বিনতে হাবিব, নূর এ সাবা অশিন, স্বদেশ সুত্রধর, সৈয়দা জোবাইদা সিদ্দিকা, এস এ নূর আলি এবং ভারতের শিল্পী শেখ আহসান, স্বপ্না সিনহা, সৌর সনি ও আর পদ্মজা, নেপালের শিল্পী প্রীতম থাপা ও আমেরিকার নাফিসা আফরিন ইকবাল জুরি চয়েস অ্যাওয়ার্ডে ভূষিত হন।

বাংলাদেশের মোঃ শাহিদুল ইসলাম সবুজ, নাইমা উল হুসনা, মানসী রয়, ফারিসা মাহমুদ, সোনিয়া বিনতে হাসান ও তানভিনা ফারজানা বিশেষ সম্মাননা পদক গ্রহণ করেন।

প্রদর্শনীটি ২৮ ডিসেম্ব পর্যন্ত চলবে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here