দেশের তরুণ উদ্যোক্তাদের স্টার্টআপকে দীর্ঘমেয়াদে টিকিয়ে রাখতে আইনি সচেতনা প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

স্টার্টআপের খুঁটিনাটি নানা বিষয়ে বাস্তব ধারণা প্রদানের লক্ষ্যে ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক আয়োজন করেছে “স্টার্টআপ মাস্টারক্লাস” নামক অনলাইন প্রোগ্রাম।

“স্টার্টআপ মাস্টারক্লাস”-এর তৃতীয় পর্ব সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। এই পর্বে লিগ্যাল ও কমপ্লায়েন্স নিয়ে আলোচনা করেন বাংলালিংক-এর চিফ লিগ্যাল অফিসার জাহরাত আদিব চৌধুরী।

অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে স্টার্টআপ বিষয়ে আগ্রহী তরুন-তরুণী ও বাংলালিংক আইটি ইনকিউবেটরে সুযোগ করে নেওয়া উদ্যোক্তারা এতে অংশ নেন।

ব্যবসায়িক যেকোনো কর্মকান্ডের সাথে আইনি নানা বিষয় ওতপ্রোতভাবে জড়িত। প্রতিটি ব্যবসায় সত্ত্বাকে আইন দ্বারা স্বীকৃতি প্রদান করা হয়ে থাকে। আইন দ্বারা স্বীকৃত না হলে কোন ব্যবসায়ের অস্তিত্ব থাকে না। আইনগত সচেতনতার অভাবে অধিকাংশ সময়ে স্টার্টআপ সহ অনেক পুরনো ব্যবসাকেই নানা জটিলতার সম্মুখীন হতে হয় বলে জানান জাহরাত আদিব চৌধুরী।

সেশনের শুরুতে তিনি ব্যবসায়ের বিভিন্ন ধরন সম্পর্কে আলোচনা করেন। ব্যবসায় মূলত তিন ধরনের– কোম্পানি, যৌথ-মালিকানাধীন এবং এক-মালিকানাধীন। এই তিন ধরনের ব্যবসায়ের ক্ষেত্রে কোম্পানি এবং যৌথ-মালিকানার ক্ষেত্রে যথাক্রমে ১৯৯৪ এবং ১৯৩২ সালের আইন অনুসারে রেজিস্ট্রেশন করতে হয় এবং এক-মালিকানা যেকোনো ব্যবসার ক্ষেত্রে শুধুমাত্র ট্রেড লাইসেন্স প্রয়োজন হয়।

পরে তিনি ব্যবসায় চলাকালীন সময়ে যে বিষয়গুলোকে গুরুত্ব দিতে হয় তা নিয়ে আলোচনা করেন। এক্ষেত্রে প্রথমেই তিনি অন্য আরেকটি ব্যবসায় প্রতিষ্ঠানের সাপ্লায়ার অথবা পার্টনার হিসেবে যুক্ত হবার ক্ষেত্রে প্রয়োজনীয় ধাপগুলো বর্ণনা করেছেন।

ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে কোন ধরনের ইনভেস্টিগেশন অথবা ক্রিমিনাল রেকর্ডস যেন না থাকে সে বিষয়ে বিশেষ নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এছাড়াও তিনি কিভাবে কন্ট্রাক্ট করতে হয় এবং কন্ট্রাক্ট-এর গঠন সম্পর্কে বিস্তারিত ধারণা দেন। ওয়ার্ক অর্ডার, এমওইউ, লেটার অব ইন্টেন্ট সম্পর্কেও তিনি বলেছেন।

তিনি সবশেষে ইন্টেলেকচ্যুয়াল প্রপার্টি সম্পর্কে আলোচনা করেন। ইন্টেলেকচ্যুয়াল প্রপার্টির অধীন কপিরাইট, প্যাটেন্ট, ট্রেডমার্ক এবং ডিজাইন রাইট সম্পর্কে ধারণা প্রদান করেন। জাহরাত আদিব সেশন শেষে অংশগ্রহকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

“স্টার্টআপ মাস্টারক্লাস”-এর আরো কয়েকটি পর্ব অনুষ্ঠিত হবে সামনে। এতে অংশগ্রহণের নিয়ম ও যাবতীয় অন্যান্য তথ্য জানা যাবে বাংলালিংক-এর লিঙ্কডইন, টুইটার ও ফেসবুক ক্যারিয়ার পেজে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here