দেশ সেরা জাতীয় এসএমই (ক্ষুদ্র) উদ্যোক্তা-২০২০ পুরস্কার অর্জন করলেন ক্লে ইমেজ এর স্বত্বাধিকারী রেহানা আক্তার।

গত বুধবার কৃষিবিদ ইনস্টিটিউশনে “৮ম জাতীয় এসএমই মেলা-২০২০” এর উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র হাত থেকে পুরস্কার নেন রেহানা আক্তার। ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে সারা দেশের দুইজন নারী ও তিনজন পুরুষ উদ্যোক্তাকে এ পুরস্কার প্রদান করা হয়। এছাড়া প্রত্যেক বিজয়ী উদ্যোক্তাকে পুরস্কার হিসেবে নগদ ১ লাখ টাকা, ট্রফি ও সনদ প্রদান করা হয়।

সিরামিক পণ্যের ক্যানভাসে সমৃদ্ধির স্বপ্ন আঁকেন রেহানা আক্তার। পরিবারের অন্য সদস্যদের মতো তারও ইচ্ছে ছিল ডাক্তার হবার। প্রাইভেট মেডিকেলে ভর্তি হওয়া সত্ত্বেও পরের বছর এক নতুন ভাবনা থেকে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে। চিন্তায় মননে একজন উদ্যোক্তা হয়ে ওঠার স্বপ্ন রেহানার হাতে আজ তুলে দিয়েছে এসএমই ফাউন্ডেশনের বর্ষসেরা ক্ষুদ্র নারী উদ্যোক্তার পুরষ্কার। উদ্যোক্তা তার সম্মাননা প্রাপ্তির অনুভূতি জানাতে গিয়ে বলেন, “আমি প্রচন্ড উচ্ছ্বাসিত সেরা উদ্যোক্তা হতে পেরে। ছেলে বেলা থেকেই মাননীয় প্রধানমন্ত্রী আমার অনুপ্রেরণা ছিলেন। উনার দেশকে প্রতিনিধিত্ব করা আমাদের উৎসাহিত করতো। আজকের এই সম্মান আমার কাছে দায়িত্বের মতো। আমি অন্য মেয়েদের এগিয়ে নিতে কাজ করতে চাই”।

বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষে থাকা অবস্থায় মুন্নু সিরামিকের এক কর্মকর্তা রেহানার কাজে মুগ্ধ হয়ে চাকুরির প্রস্তাব দেন। একবার তার তৈরি করা ফ্লাওয়ার ভাস পঞ্চাশ হাজার টাকায় বিক্রি হয়। সেই জায়গা থেকে রেহানার সম্ভাবনার দুয়ার খুলে যায়। এক বড় অর্ডার তাকে নতুন করে স্বপ্ন দেখায়।

শিল্পী রেহানার কাছে ধীরে ধীরে সিরামিকই হয়ে উঠলো জীবন জীবিকার ক্যানভাস। তার তৈরি শৈল্পিক দৃষ্টিনন্দন পণ্যের চাহিদা ক্রমশ বাড়তে থাকলো। ক্রেতার পছন্দ ও পণ্যের চাহিদা রেহানাকে আরো উদ্যোমী করে তোলে। সকল প্রতিবন্ধকতা দূর করে মিরপুরে কারখানা ও ধানমণ্ডিতে একটি আউটলেট খুললেন।

রেহানা কঠোর পরিশ্রম করে ও কর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলেছেন। পাশাপাশি অনেক কর্মচারীর সন্তানদের লেখাপড়ার দায়িত্বও নিয়েছেন। বর্তমানে প্রায় ৭০জন কর্মী নিয়ে ‘ক্লে ইমেজ’ একটি পূর্ণাঙ্গ প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here