সিএমএসএমই খাতের জন্য ৩৯৮ কোটি টাকার প্রণোদনা ঋণ সুবিধা

0

কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতে করোনার ক্ষতি কাটিয়ে উঠতে প্রায় ৪০০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ হাতে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে এ প্রণোদনার ঋণ বিতরণ করা হবে।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ প্রণোদনা প্যাকেজের নীতিমালা ঘোষণা করেছে। দেশের শরিয়াহভিত্তিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং প্রচলিত ধারার ব্যাংকগুলোর মধ্যে যারা ইসলামিক শাখা ও উইন্ডো পরিচালনা করে তারা এ ঋণ বিতরণ করতে পারবে।

ঋণের সুদ হবে ৪ থেকে সর্বোচ্চ ৭.১৮ শতাংশ। ঋণ শোধের সময় ১ থেকে ৫ বছর।

প্রথম ঋণ বিতরণের সময় থেকে পরবর্তী দুই বছর পর্যন্ত এ তহবিল চলমান থাকবে। অংশগ্রহণকারী ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলো মুরাবাহা অর্থায়ন বা কিস্তিতে বিক্রয় পদ্ধতিতে ঋণ বা বিনিয়োগ করতে পারবে। সরকারের এজেন্ট হিসেবে বাংলাদেশ ব্যাংক এ তহবিলের সম্পদ অংশগ্রহণকারী ব্যাংকগুলোর কাছে স্বল্প মুনাফায় বিক্রি করবে। অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো আবার সেই সম্পদ সিএমএসএমইগুলোর কাছে বিক্রি করবে।

নীতিমালা অনুযায়ী, সিএমএসএমই খাতের প্রস্তুতকারক শিল্প, সেবা খাত ও ব্যবসা খাতের গ্রাহকদের পাশাপাশি নারী ও তরুণ উদ্যোক্তাদের এ অর্থায়ন সুবিধা দেওয়া হবে। তরুণ উদ্যোক্তাদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here