সারা দেশেই পাওয়া যাবে ঐক্য ডট কম ডট বিডি এর পাহাড়ি পণ্য

0

পাহাড়ি পণ্যকে সারা দেশে ছড়িয়ে দিতে অভিনব উদ্যোগ ঐক্য ডট কম ডট বিডি এর। তাদের ওয়েব সাইটে সরাসরি উদ্যোক্তাদের দামেই পণ্য পাবেন ক্রেতারা।

বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি তিন পার্বত্য এলাকায় মূলত চাষ হয় জুমে এই অসাধারণ স্বাদের খাদ্য দ্রব্য ও ফসলগুলো। পাহাড়ি উদ্যোক্তারা তাদের কঠোর পরিশ্রমের মাধ্যমে পাহাড়ি জুমে ফসল ফলান। সম্পূর্ণ প্রাকৃতিক ভাবে উৎপাদিত এসব ফসল বড় হবার পরে তারাই ঝুড়ি করে নিয়ে আসেন স্থানীয় বাজারে। সেখান থেকেই পাহাড়ি মশলাদি, সবজি এবং ফল সংগ্রহ করেন ঐক্য ডট কম ডট বিডি এর সংগ্রাহকরা।

pahari 1

ঐক্য এগ্রোর দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি আরিফ সুমন জানান, “আমরা সরাসরি পাহাড়ি বাজার থেকে সংগ্রহ করি উদ্যোক্তাদের পণ্য। আমরা ঐক্য ডট কম ডট বিডি থেকে উদ্যোক্তাদের পণ্যকে সবার মাঝে ছড়িয়ে দিতে চাই। তাই, উদ্যোক্তাদের দামেই উদ্যোক্তাদের পণ্য আমরা পৌঁছে দিচ্ছি সারা দেশে।”

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরণের ক্যাম্পেইন যেমন লাইভ, কনটেন্ট তৈরি, ছবি সংযুক্তির মাধ্যমে প্রচার ও প্রসারের কাজ চালিয়ে যাচ্ছেন তারা। এরপরে পছন্দ অনুযায়ী পণ্য চাইলেই ক্রেতারা সংগ্রহ করতে পারেব ওয়েব সাইটের মাধ্যমে।

তাদের ক্যাম্পেইনের মাধ্যমে বিভিন্ন ধরণের পাহাড়ি পণ্য এখন মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দুতে। বাহারী খাদ্যপণ্যের ভেতরে তাদের প্লাটফর্ম রয়েছেন পেঁপে, কলা, বেল, কাঁচা কাঁঠাল, পেয়ারা, শুকনা হলুদ, কাঁচা হলুদ, কাঁচা মরিচ, শিম, মিষ্টি তেঁতুল, বিন্নী কচু, নারিকেলি কচু, কালো বিন্নী, লাল বিন্নী সহ আরও অসংখ্য সবজি ও ফলমূল।

pahari 2

কোন পণ্য বেশি বিক্রি হচ্ছে এমন প্রশ্নের জবাবে আরিফ সুমন বলেন, ” পাহাড়ি হলুদ, তেঁতুল, আদা বিক্রি হচ্ছে সবচেয়ে বেশি। পাশাপাশি, ফলমূলের ভেতরেপেঁপে আর কলার চাহিদা অন্য মাত্রা যুক্ত করেছে।

পাহড়ি জুমে চাষ করা এসব ফসলে সার ও কীটনাশকের ব্যবহার নেই বললেই চলে। একশো শতাংশ প্রাকৃতিক হওয়ায় সবাই এখন ঝুঁকছেন এই পাহাড়ি খাদ্যপণ্যের দিকে। ঐক্য ডট কম ডট বিডি এর এই পাহাড়ি ফসল ও খাদ্যদ্রব্য সারা দেশের ছড়িয়ে দেয়ার এই উদ্যোগ অত্যন্ত সাফল্যমণ্ডিত হবে বলে মনে করছে এর ভোক্তা ও ক্রেতারা।

মশিউর শাফী,
ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here