অফুরন্ত বিনিয়োগ উন্নয়ন ও অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে যুব-প্রজন্মকে অর্থনৈতিক ধারায় সম্পৃক্ত করা, বেসরকারী খাতে বিনিয়োগ বিকাশ ও প্রসারের মাধ্যমে তা অর্থনীতিতে ফলপ্রসূ ভূমিকা রাখা সম্ভব হলে আমাদের দেশের তরুণ প্রজন্মের রয়েছে উদ্যোক্তা হওয়ার মতো মেধা, উৎকর্ষতা, প্রশিক্ষণ এবং ঝুঁকি নেয়ার অদম্য সাহস। তাই প্রয়োজনীয় দিকনির্দেশনা, আর্থিক সক্ষমতা ও সরকারি পৃষ্ঠপোষকতার লিংকেজ ডেভেলপমেন্টের উন্নত পরিবেশ তৈরি করা গেলে দেশে উদ্যোক্তা তৈরির পরিবেশ এর পথ প্রশস্ততা লাভ করবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে নতুন উদ্যোক্তাদের নিয়ে আয়োজন করা হবে “সহস্র উদ্যোক্তা সম্মেলন ২০২১” তারই প্রস্তুতিমূলক সভায় উপস্থিত ছিলেন BIDA র সম্মানিত নির্বাহী চেয়ারম্যান, বিডার এবং ইএসডিপির সকল কর্মকর্তাবৃন্দ।

ub bida1

ইতোমধ্যে, সারাদেশে আট হাজারেরও অধিক প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। উক্ত প্রশিক্ষণ শেষে যে সকল প্রশিক্ষণার্থী উদ্যোক্তা হিসেবে তাদের অভিযাত্রা শুরু করেছে তাদের মধ্য হতে ১০০০ (সহস্র) জন উদ্যোক্তা বাছাই করে তাদের অংশগ্রহণে এই সম্মেলনের আয়োজন করা হচ্ছে।

এ সম্মেলনের মাধ্যমে দেশের ৬৪ জেলা হতে আগত নবীন উদ্যোক্তাদের জন্য যা থাকছে –

উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের ৬৪ জেলা থেকে প্রশিক্ষণপ্রাপ্ত বাছাইকৃত ১০০০ জন উদ্যোক্তার অংশগ্রহণ। স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এ “সহস্র উদ্যোক্তা সম্মেলন ২০২০” এর মাধ্যমে নবীন উদ্যোক্তাদের উন্নয়নের অগ্রযাত্রায় সম্পৃক্ত করার মধ্য দিয়ে জাতির পিতার স্বপ্ন – সুখী সমৃদ্ধ সোনার বাংলাদেশ বিনির্মান করা।

ub bida

খাতভিত্তিক অভিজ্ঞতা সম্পন্ন ব্যবসায়ী প্রতিনিধিগণের সাথে সংযুক্তি স্থাপন এবং নবীন উদ্যোক্তাদের বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন জিজ্ঞাসার সমাধান দেয়া হবে। বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিগণের সাথে নবীন উদ্যোক্তাদের সংযুক্তি স্থাপন এবং বিনিয়োগের বিষয়ক ঋণ প্রদান সম্পর্কিত প্রশ্নের জবাব দেয়া হবে। অনুষ্ঠানটিতে নবীন উদ্যোক্তাদের বিনিয়োগে আরোও উদ্বুদ্ধকরণের লক্ষ্যে তাদের গৃহিত উদ্যোগকে স্বাগত জানিয়ে সনদ প্রদান করা হবে।

বিডার বর্তমান প্রকল্পটি মাননীয় প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ এর অন্যতম উদ্যোগ ‘বিনিয়োগ বিকাশ’ এবং এ সরকারের নির্বাচনি ইশতেহারে বর্ণিত একটি অঙ্গীকার “তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি”- এর চেতনার প্রতিফলন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here