শৈশবের গাছের প্রতি ভালোবাসা থেকেই গাছ নিয়ে উদ্যোক্তা হলেন লুবনা জাহান লাবনি

0

ঢাকা শহরের বাইরে এক খোলা পরিবেশে প্রকৃতির খুব কাছে বড় হয়েছেন লুবনা জাহান লাবনি। নাটোর জেলার গুরুদাশপুর থানায় চাঁচকৈড় এ কেটেছে তার ছোটবেলা। চাঁচকৈড় নাজিমউদ্দীন স্কুল এন্ড কলেজ থেকে এস এস সি পাশ করেছেন এবং বিলচলন শহীদ শামসুজ্জোহা সরকারী কলেজ থেকে এইচ এস সি পাশ করেছেন। অনার্স এবং মাস্টার্স করেছেন ঢাকার বাংলাদেশ হোম ইকোনোমিকস কলেজ থেকে। মাস্টার্স শেষ করে সাড়ে তিন বছর ব্র‍্যাক সেন্টার – এ জেন্ডার জাস্টিস এন্ড ডাইভার্সিটি বিভাগে উপজেলা ব্যাবস্থাপক হিসেবে কাজ করেছেন। সন্তানের দেখাশোনার জন্য ২০১৭ সালে চাকরী ছেড়ে দেন।

ছোট বেলা থেকে যেহেতু প্রকৃতির মাঝে বড় হয়েছেন তাই ভালো লাগা এবং সময় কাটানোর জন্য বাড়ির বিশাল ছাদে গাছ লাগানো শুরু করেন। এরপর চিন্তা করলেন গাছ নিয়েই একটা উদ্যোগ শুরু করার। ২০১৯ সালে করোনার শুরুর দিকেই অনেক পরিকল্পনা করে মাত্র বিশ হাজার টাকা পুঁজি নিয়ে উদ্যোগ শুরু করেন। প্রথমেই ইনডোর প্ল্যান্ট এবং কাঠ গোলাপ নিয়ে কাজ শুরু করেন, কারণ বর্তমানে বাসা বাড়িতে এবং কর্পোরেট অফিসে এই দুইটি গাছের চাহিদা অনেক। তিনি ও তার ছোট ভাই মিলে সব কাজ করেন। অনলাইন এ তার পেইজ আছে, নাম Green-Evergreen।

মূলত ঢাকার মধ্যেই তার পণ্য বেশী যায়, কারন তিনি টব সহ গাছ বিক্রি করেন। এছাড়াও কুরিয়ার এর মাধ্যমে দেশের অনেক জায়গায় গাছ পাঠান উদ্যোক্তা লুবনা জাহান। এ পর্যন্ত ২৫ টি জেলায় তার গাছ পাঠিয়েছেন। প্রতি মাসে তিনি নতুন নতুন প্রজাতির গাছ তৈরি করেন। মাসে আট থেকে দশ হাজার টাকার গাছ এখন নিয়মিতোই বিক্রি করছেন।

উদ্যোক্তা হওয়া প্রসঙ্গে তিনি জানান, “বিশ্বের প্রথম কাতারের একটি বিখ্যাত অলাভজনক প্রতিষ্ঠানে কাজ করার পর হুট করে চাকরী ছেড়ে মানুষিক ভাবে একটু ভেংগে পড়েছিলাম। আর আজকাল যেহেতু অনেক কিছুই অনলাইন এর মাধ্যমেই হচ্ছে এ জন্য ঘরে বসেই উদ্যোক্তা হওয়ার সুযোগটি হাতছাড়া করিনি।”

ব্যতিক্রম ধর্মী কিছু করতে তার বরাবরই ভালো লাগে, আর গাছের বিষয় এ তার ব্যক্তিগত অভিজ্ঞতা আছে এজন্য গাছ নিয়েই কাজ শুরু করেন। ভবিষ্যৎ পরিকল্পনায় তিনি জানান যে, তার ছাদের সামনের তিন দিকে ৫০ টি বড় কাঠ গোলাপ গাছ, ১০-১২ প্রজাতির কাঠ গোলাপ সব সময় ফুটে থাকে যা ফটোশুট এর জন্য তিনি নিয়মিত ভাড়া দিতে আগ্রহী।

নুতন উদ্যোক্তাদের জন্য তার পরামর্শ হলো,” আপনি নিজে যে কাজে পারদর্শী সেই কাজ নিয়ে উদ্যোগ শুরু করবেন।”

মাসুমা শারমিন সুমি ,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here