শেষের দিকে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে জমজমাট বাণিজ্য মেলা

0
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২২

দেখতে দেখতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২২ চলে এসেছে শেষের পথে। আর মাত্র কিছু দিন। শেষ শুক্র ও শনিবার তাই ক্রেতা দর্শনার্থীদের উপচে পড়া ভিড়!

এর আগে নতুন বছরের ১লা জানুয়ারি পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) এ মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে তিনি যুক্ত হন।

b3

বিভিন্ন ক্যাটাগরির মোট ২৩টি প্যাভিলিয়ন, ২৭টি মিনি প্যাভিলিয়ন, ১৬২টি স্টল এবং ১৫টি ফুড স্টল মিলিয়ে মেলায় আছে দেশীয় বস্ত্র, জুতা ও চামড়াজাত পণ্য, বিভিন্ন দেশি কার্পেট, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স পণ্য, খেলনা, স্টেশনারি, ইমিটেশন জুয়েলারি, কসমেটিক্স অ্যান্ড বিউটি প্রোডাক্টস, ফার্নিচার, পাট ও পাটজাত পণ্য, গৃহসামগ্রী, প্রক্রিয়াজাত খাদ্য সহ হোম ডেকর পণ্য এবং আরও অসংখ্য দৃষ্টি আকর্ষক পণ্য।

মাসব্যাপী এই মেলায় সারা বিশ্বের বিভিন্ন দেশ অংশগ্রহণ করছে। এর মধ্য রয়েছে ভারত, তুরষ্ক, ইন্দোনেশিয়া সহ আরও দেশ। তুরষ্কের হাতের আংটি, বিভিন্ন ধরণের ল্যাম্পশেড, হাতের তৈরি সিরামিক পণ্য, বিদেশী পণ্যের ভেতরে তুরষ্কের বাহারী পন্য দর্শকদের দৃষ্টি আকর্ষণ করছে।

b1

জেডিপিসি প্যাভিলিয়নের সামনে এক দল বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ এসে পণ্য দেখছিলেন। তাদের একজন রবিন হোসাইন জানান, “বাণিজ্য মেলায় প্রতিবছরই আসি। এবার একটু দূরে হওয়ায় শেষের দিকে আসলাম। তবে, এখানে পরিবেশ আগের জায়গার চেয়েও ভালো। এরপরেও আবার আসবো।”

মেলায় অংশগ্রহণকারী একজন উদ্যোক্তা রেহানা আক্তার কাজ করেন সিরামিক নিয়ে। ব্যস্ত সময় পার করছেন মেলায়। তিনি জানান, “মেলা উপলক্ষে যে পণ্যগুলো বানিয়েছিলাম সেগুলো শেষ অনেক আগেই। আবার নতুন করে পণ্য আনতে হয়েছে। সেগুলোও শেষের দিকে। আশা করছি, মেলা অত্যন্ত সফল হবে।”

b2

মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং সাপ্তাহিক ছুটির দিনে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।

মশিউর শাফী,
ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here