লাইট ইঞ্জিনিয়ারিং খাতে ঋণপ্রবাহ বাড়ানোর আহ্বান

0

লাইট ইঞ্জিনিয়ারিং খাত বিষয়ক এক সেমিনারে এ খাতে ঋণপ্রবাহ বাড়ানোর অনুরোধ জানানো হয়েছে। শনিবার জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব) ও লাইট ইঞ্জিনিয়ারিং প্রোডাক্ট বিজনেস প্রোমোশন কাউন্সিল এর যৌথ উদ্যোগে ‘লাইট ইঞ্জিনিয়ারিং খাতে ঋণ ও প্রলোদনা প্যাকেজ‘ বিষয়ে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং বিজনেস প্রমোশন কাউন্সিলের কো-অর্ডিনেটর আবদূর রহিম খান। বিশেষ অতিথি ছিলেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) সদস্য ড. মোঃ জিয়া উদ্দিন এবং বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি ও এসএমই ফাউন্ডেশন পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ মফিজুর রহমান। সেমিনারে সভাপতিত্ব করেন নাসিব কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের সভাপতি মির্জা নূরুল গণী শোভন।

নাসিব কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের সহ-সভাপতি, পরিচালক ও বিভিন্ন জেলা থেকে আসা লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টর এর সাথে সম্পৃক্ত নাসিব সদস্যরা সেমিনারে অংশ নেন।

বক্তারা দেশের বিভিন্ন স্থানে লাইট ইঞ্জিনিয়ারিং-এর প্রসার ও প্রয়োজনীয়তা নিয়ে আলোকপাত করেন এবং প্রণোদনা অর্থ যেন সঠিকভাবে বণ্টন হয় তার অনুরোধ জানান।

প্রধান অতিথি আবদূর রহিম খান এ সেক্টরের ভবিষ্যৎ নিয়ে প্রয়োজনীয় তথ্য তুলে ধরে বলেন, সঠিক পথে এগিয়ে যেতে পারলে ভবিষ্যতে এই সেক্টর থেকে সর্বোচ্চ বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে।

মোঃ আব্দুর রাজ্জাক বাজেটের বিভিন্ন বিষয় উল্লেখ করে লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে এর প্রভাব তুলে ধরেন।

কেন্দ্ৰীয় নাসিব সভাপতি মির্জা নূরুল গণী শোভন তার বক্তৃতায় দেশের সব জেলায় লাইট ইঞ্জিনিয়ারিং খাতের ছোট উদ্যোক্তারা যেন করোনা মহামারী পরবর্তী এ সময়ে আবার ব্যবসা চালু করতে পারেন তার জন্য এসএমই ফাউন্ডেশনকে অর্থ বরাদ্দের আহ্বান জানান। কর পরিশোধের ক্ষেত্রে সম্পূর্ণ পণ্যের উপর কর প্রদান না করে শুধুমাত্র লভ্যাংশের উপর যেন কর আরোপ করা হয় তার জন্য তিনি অনুরোধ জানান।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here