করোনা পরিস্থিতির কারণে দেশে উৎপাদিত আম অনলাইনে বিভিন্ন অঞ্চলে পৌঁছানো হচ্ছে। এবার এর সঙ্গে একটি ব্যতিক্রমী ঘটনা যুক্ত হল। রাজশাহীর আম দেশের সীমা ছাড়িয়ে পাড়ি জমাল বিদেশে। নর্থ বেঙ্গল এগ্রো ফার্ম লিমিটেড এই প্রথম ইউরোপে আম রপ্তানি করল।

রোববার সন্ধ্যায় রাজশাহী আমের প্রথম চালান পাঠানো হল সুইজারল্যান্ডে। প্রথম চালানটি ঠিক মতো পৌঁছালে এই রপ্তানি কার্যক্রম চলবে আগস্ট মাসের মাঝামাঝি পর্যন্ত।

এ বছরের রপ্তানির অভিজ্ঞতার আলোকে আগামী বছরের লক্ষ্যমাত্রা ঠিক করা হবে। এ বছরে আম রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল একশ টন। কিন্তু্ প্রতিকূল পরিস্থিতির কারণে এ লক্ষ্য পূরণ না হওয়ার সম্ভাবনাই বেশি, ফেসবুকে এক পোস্টে এ কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

তিনি আশাবাদ ব্যক্ত করেন, আগামী বছর হয় রাজশাহী নিজস্ব উদ্যোগে কিংবা সরকারিভাবে স্থাপিত হবে ফলমূলের কোয়ারেন্টিন এবং প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র, যা সবার ব্যবহারের জন্য উন্মুক্ত থাকবে। রাজশাহীর আমের এক নতুন অধ্যায়ের সূচনা হলো।

প্রতিমন্ত্রী জানান, এইবছরের অভিজ্ঞতা নিয়ে সামনের ২০২১ এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করবে নর্থ বেঙ্গল এগ্রো ফার্ম। এইবছর ১০০ টন লক্ষ্যমাত্রা ঠিক করা হলেও বিভিন্ন কারণে তা হয়তো সম্ভব হবে না।

তিনি আরও জানান, তবে সামনের বছরে রাজশাহীর নিজস্ব বা সরকারিভাবে স্থাপিত হবে ফলমূলের কোয়ারেন্টাইন এবং প্রক্রিয়াজাতকরন কেন্দ্র। যা আম বাগানমালিক ও ব্যবসায়ীর ব্যবহার করতে পারবেন।

রাজশাহীর আমের সুনাম থাকায় দেশের বাইরেও চাহিদা আছে। বেশকয়েক বছর ধরে রপ্তানিও হচ্ছে। তবে রপ্তানি সম্ভাবনার পুরোটা কাজে লাগানো যাচ্ছে না। সরকারি সহায়তা পেলে আমের রপ্তানি বাড়ানো সম্ভব বলে মনে করেন বাগান মালিকরা।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here