রাজশাহীতে উদ্যোক্তা-ব্যাংকার সেমিনার

0

রাজশাহী নগরীর সপুরা এলাকায় অবস্থিত রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বাংলাদেশ উইমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডাব্লিউসিসিআই) এর আয়োজনে উদ্যোক্তা ও ব্যাংকারদের অংশগ্রহণে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবারের আয়োজনটিতে উপস্থিত ছিলেন রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ শফিকুল ইসলাম, বিডাব্লিউসিসিআই কো-অর্ডিনেটর মোঃ খায়রুল ইসলাম এবং বিডাব্লিউসিসিআই, রাজশাহীর সম্পাদক মরিয়ম বেগম।

এছাড়াও ব্র্যাক ব্যাংক, রাজশাহীর আলুপট্টি শাখার রিলেশনশিপ ম্যানেজার মোঃ সিরাজুল ইসলাম, ঢাকা ব্যাংক লিমিটেড, রাজশাহী গনকপাড়া শাখার সিনিয়র অফিসার মোঃ রাজিব হোসেন, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, রাজশাহী আলুপট্টি শাখার এসপিও রুবিনা খাতুন সেমিনারে উপস্থিত ছিলেন। আয়োজনটিতে রাজশাহী ও নাটোরসহ বিভিন্ন এলাকার ভিন্ন-ভিন্ন সেক্টরের ২৫ জন উদ্যোক্তা যোগ দেন। সেমিনারে নতুন-পুরাতন সব ধরনের উদ্যোক্তাদের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

সেমিনারে যেসব বিষয়ে আলোচনা হয়েছে তার মধ্যে ছিল: বর্তমান নিজ নিজ উদ্যোগে কী পরিমাণ মূলধন উদ্যোক্তারা বিনিয়োগ করেছেন, সে পরিমাণ মূলধনে কতটুকু লোন পাওয়া যাবে, কী ধরনের কাগজপত্র লাগবে, কোন ব্যাংক কত সহজ শর্তে লোন দিয়ে থাকে, ইত্যাদি।

2.Midle photo 1

উদ্যোক্তারা সহজে ঋণ প্রাপ্তির বিষয়ে ব্যাংকারদের কাছে বিভিন্ন প্রশ্ন রাখেন। ব্যাংক তিনটি থেকে আসা প্রতিনিধিরা উদ্যোক্তাদের সব প্রশ্নের উত্তর দেন। ব্যাংক প্রতিনিধিরা আট/নয়জন উদ্যোক্তার প্রতিষ্ঠান ভিজিট করবেন বলেও আশ্বস্ত করেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাস্তবায়নাধীন স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি)-এর আওতায় (বিডাব্লিউসিসিআই) ২০১৭ সাল থেকে নারী উদ্যোক্তা তৈরি, উন্নয়ন ও কর্মসংস্থানে কাজ করে আসছে। সরকারের এসডিজি বাস্তবায়নের লক্ষে “এসইআইপি” প্রকল্প দেশব্যাপী দক্ষ জনবল তৈরির উদ্দেশে প্রশিক্ষণের ব্যবস্থাও করছে। যার ফলে নারী-পুরুষ নির্বিশেষে বিনামূল্যে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাচ্ছেন এবং দক্ষ জনবল হিসেবে নিজেদের প্রস্তুত করছেন।

2.Midle photod

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এসইআইপি প্রকল্প ২০১৪ সাল থেকে দক্ষ জনবল তৈরির মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করছে, যা বাংলাদেশের অর্থনীতিতে অগ্রণী ভূমিকা পালন করছে। প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নারীরা সমাজে আর অবহেলিত নাই। পুরুষের পাশাপাশি সমান তালে এগিয়ে চলেছেন। যেহেতু মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিডাব্লিউসিসিআই-এর এসইআইপি প্রকল্পের দুটি বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়, সেজন্য সেমিনারের আয়োজনটি মহিলা টিটিসি-তে করা হয়। সেমিনারে উপস্থিত উদ্যোক্তাদের বেশিরভাগ এসইআইপি প্রকল্প থেকে প্রশিক্ষণপ্রাপ্ত।

তামান্না ইমাম
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here