প্রধানমন্ত্রীর উপহার তুলে দিলেন রাসিক মেয়র

0

রাজশাহীতে আয়োডিনযুক্ত লবণ আইন অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণের চেক বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার ১১ নভেম্বর দুপুরে নগর ভবনে সিটি হলরুমে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন।

ইউনিসেফ, গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুফ নিউট্রিশন (গেইন) এবং নিউট্রিশন ইন্টারন্যাশনাল (এনআই) বাংলাদেশের সার্বিক সহযোগিতায় কর্মশালাটির আয়োজন করে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, আয়োডিন একটি অত্যাবশ্যকীয় অনুপুষ্টি, যা মানুষের স্বাভাবিক মানসিক ও শারীরিক বৃদ্ধির জন্য অপরিহার্য। মেধাসম্পন্ন জাতি গঠনে আয়োডিনযুক্ত লবণের অপরিহার্যতার বিষয়টি দীর্ঘদিন তেমন গুরুত্বের সাথে দেখা হয় নাই। যার ফলে উত্তরাঞ্চলের রংপুর, ঠাকুরগাঁসহ বিভিন্ন জেলার মানুষের আয়োডিনের অভাবে গলগণ্ডসহ চোখ ও মস্তিষ্কের নানাবিধ জটিল আক্রান্ত হত। তবে বর্তমান সরকার এ ব্যাপারে অত্যন্ত সর্তক। সরকারের নানামূখী উদ্যোগের ফলে এখন এটি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।

তিনি বলেন, পাশ্চাত্যের অনেক দেশের তুলনায় আমরা নানা ক্ষেত্রে বর্তমানে পিছিয়ে থাকলেও এক সময় আমাদের ছিল গৌরবাজ্জ্বল ঐতিহ্য। বিভিন্ন সময় শোষন ও বঞ্চনার ফলে আমরা অনেক ক্ষেত্রে পিছিয়ে ছিলাম। বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ আজ অনেক দুর এগিয়েছে। দেশের সকল ক্ষেত্রে উন্নয়ন দৃশ্যমান। বিসিকের অনেকগুলি কাজ হচ্ছে। এসএমই ফাউন্ডেশন, ঐক্য ফাউন্ডেশন এ রকম অনেক ক্ষুদ্র উদ্যোক্তারা রয়েছে। যারা নিজেদের কাজের মাধ্যমে বিসিককে অনেক দুর এগিয়ে নিয়ে যেতে ভূমিকা রাখছে।

মেয়র লিটন আরও বলেন, রাজশাহী কৃষি প্রধান অঞ্চল। এ অঞ্চলে কৃষি ভিত্তিক শিল্পকারখানা গড়ে তোলা সম্ভব। আলু ধান, ভুট্টা, মাছ মাংস বিভিন্ন কৃষিজাত দ্রব্য সামগ্রী দিয়ে শিল্প কারখানা গড়ে তোলা হবে। রাজশাহীতে শিল্পায়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বিসিক শিল্পনগরী-২ এর কাজ প্রায় শেষ পর্যায়ে। সেখানে প্রকৃত উদ্যোক্তাদের প্লট বরাদ্দ দেওয়া হবে।

এছাড়া নতুন উদ্যোক্তা তৈরি করতে রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন মেয়র।

বিশেষ অতিথির বক্তব্যে বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান বলেন, আয়োডিন মানুষের শারীরিক ও মানসিক বিকাশের জন্য অত্যাবশ্যকীয় উপাদান। থাইরয়েড হরমোনের অন্যতম প্রধান উপাদান আয়োডিন। আয়োডিনের অভাবের কারণে দেহের বিভিন্ন রোগের সৃষ্টি হয়। দেশের দক্ষিণ অঞ্চলের মানুষ প্রাকৃতিকভাবে বেশি আয়োডিন সমৃদ্ধ খাবার খায়। দেশের উত্তরাঞ্চলের মানুষেরা আয়োডিনের অভাবে থাকে। সামুদ্রিক মাছে রয়েছে প্রচুর আয়োডিন। পশু খাদ্যেও প্রয়োজনীয় আয়োডিন থাকতে হবে।

নতুন এ আইনে ভোজ্য লবণে আয়োডিন যুক্ত না করিবার কঠোর দণ্ডের ব্যবস্থা রয়েছে। আয়োডিনবিহীন লবণ ক্রয়-বিক্রয় না করার বিষয়ে জনমত গঠণে সকল মহলকে এগিয়ে আসার আহবান জানান তিনি। তিনি আরও বলেন, বিসিকের পেশাগত বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে ক্ষুদ্র উদ্যোক্তা হয়ে বিসিকের ঋণ গ্রহণ করে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারেন।

কর্মশালা শেষে বিসিক জেলা কার্যালয় রাজশাহীর উদ্যোগে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় সিএমএসএমই উদ্যোক্তাদের মধ্যে ৩ কোটি টাকা বিতরণের পরিকল্পনার অংশ হিসেবে পাঁচটি গ্রুপের মাঝে ঋণের চেক বিতরণ করেন রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

পাঁচটি গ্রুপের মধ্যে আবু সামা গ্রুপকে ৫০ লাখ, উম্মে সালমা গ্রুপকে ২০ লাখ, মঞ্জুর রহমান গ্রুপকে ১৮ লাখ টাকা, সোহেল রানা গ্রুপকে ২০ লাখ ও মোরেফা আকতার জাহান ২৫ লাখ টাকা ঋণের চেক প্রদান করা হয়।

তামান্না ইমাম
উদ্যোক্তা বার্তা, রাজশাহী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here