পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত উন্নয়ন মেলায় ১৪ নভেম্বর ২০১৯ তারিখে, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অফ ফেইমে অনুষ্ঠিত হয় পিকেএসএফ-এর সমৃদ্ধি কর্মসূচির মাধ্যমে মানবমর্যাদা প্রতিষ্ঠা বিষয়ক সেমিনার। সভাপতিত্ব করেন পিকেএসএফ সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ। প্রধান অতিথি ছিলেন সাবেক অর্থ মন্ত্রী জনাব আবুল মাল আব্দুল মুহিত এবং বিশেষ অতিথি ছিলেন মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক জনাব মোঃ মুসলিম চৌধুরী।

‘Establishing Human Dignity through ENRICH Programme of PKSF’ শীর্ষক প্রথম প্রবন্ধ উপস্থাপন করেন পিকেএসএফ-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ জসীম উদ্দিন। সমৃদ্ধি কর্মসূচির ওপর দ্বিতীয় প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আসিফ মোহাম্মদ শাহান।

udd.jpgasdgwer
সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত

মূল আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম এ বাকী খলীলী মানবিক সমাজ প্রতিষ্ঠায় পিকেএসএফ এর সমৃদ্ধি কর্মসূচির অবদান তুলে ধরেন।

সেমিনারের প্রধান অতিথি সাবেক অঅর্থমন্ত্রী জনাব আবুল মাল আব্দুল মুহিত তার বক্তব্যে বলেন, প্রথাগত ক্ষুদ্রঋণের মাধ্যমে দারিদ্র্য বিমোচনের বদলে একটি সামষ্টিক প্রচেষ্টা সমৃদ্ধি কর্মসূচির প্রধান বৈশিষ্ট্য।

তিনি বলেন যে, টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের লক্ষ্যে সকলকেই অন্তর্ভুক্ত করে উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করতে হবে। তিনি মনে করেন দারিদ্র্য নিরসনে বহুমুখী উন্নয়ন কর্মকাণ্ড ধারণ ও বাস্তবায়ন করা প্রয়োজন।

uddsgwetf
জনাব মোহাম্মদ মুসলিম চৌধুরী

বিশেষ অতিথি, মহাহিসাবনিরীক্ষক ও নিয়ন্ত্রক জনাব মোঃ মুসলিম চৌধুরী বলেন, সমৃদ্ধি কর্মসূচি এক বিশাল কর্মযজ্ঞ। তিনি সহযোগী সংস্থাসমূহের আরো সক্ষমতা বৃদ্ধির সুপারিশ করেন।

সেমিনারের সভাপতি ড. কাজী খলীকুজ্জামান আহমদ সমাপনী বক্তব্যে পিকেএসএফ-এর সমৃদ্ধি কর্মসূচির বিভিন্ন দিক ও বৈচিত্র্য নিয়ে আলোকপাত করে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here