উদ্যোক্তা নুর উন নবী

অর্থ-শ্রম -সময়  বাঁচাতে আমূল পরিবর্তন এসেছে কৃষি যন্ত্রপাতিতে। এখন আর লাঙ্গল দিয়ে হাল চাষ করেন না কৃষকরা। আধুনিক কৃষি যন্ত্রপাতির ছোঁয়া সর্বত্র।

নূর উন নবী সোনার যিনি ১৪ বছর এগ্রিকালচার ইকুইপমেন্ট বিভাগে চাকুরী করেন। কর্মরত অবস্থায় তিনি লক্ষ্য করেন, দেশের বেশিভাগ কৃষি সরঞ্জামগুলো দেশের বাইরে থেকে চড়া দামে আমদানি করা হচ্ছে। এবং সেগুলো মানসম্মত ও টেকশই নয়।

uddoktabarta4 2
কীটনাশক হ্যান্ড স্প্রে

নুর উন নবী উদ্যোগ নেন, কীটনাশক হ্যান্ড স্প্রে তৈরি করবেন। নিজেই ডিজাইন করে ওয়ার্কশপে গিয়ে একটি পরীক্ষামূলক ভাবে কীটনাশক হ্যান্ড স্প্রে তৈরি করলেন। নূর উন নবীর মনে সাহস জাগে প্রোডাকশনে যাবার।

uddoktabarta2 7
হ্যান্ড স্প্রে তৈরির কাজ নিয়োজিত নারী কর্মী

১৯৮৯ সালে ঢাকায় একটি টিনসেড বাড়ি ভাড়া নেন। ২টি লেদ মেশিন কিনে ৩ জন কর্মী সাথে নিয়ে নবতি ইন্ডাস্ট্রির যাত্রা শুরু করেন উদ্যোক্তা নূরউন নবী সোনার। কীটনাশক হ্যান্ড স্প্রে গুলো তৈরি করে সেগুলো ঢাকা লোকাল মার্কেটে বিক্রি শুরু করেন। নুর উন নবী চাকরী ছেড়ে দিয়ে তার পণ্য উৎপাদনের কাজে পুরো শ্রম দেন। দীর্ঘ ৫ বছর কাজ করলেন।

uddoktabarta6 5
স্প্রে তৈরির প্রাথমিক ধাপ

১৯৯৬ সাল। জায়গা স্বল্পতার কারনে নাটোরে স্থানান্তর করলেন তার প্রতিষ্ঠানটি। সেখানে নতুন আরও কিছু কর্মী নিয়োগ দিলেন। চলতে থাকলো তার ব্যবসা।

২০০১ সাল থেকে এসএমই মেলা গুলোতে অংশগ্রহন শুরু করেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে অর্ডার আসতে থাকে।শুধু তাই নয়, সরকারী ভাবেও  অনেক অর্ডার পান তিনি।

uddoktabarta8 2
কৃষিজাত যন্ত্রপাতি তৈরির মেশিন

ধান ও গম কাটার মৌসুমে কৃষি মজুরের সংকট প্রকট হয়ে দেখা দেয় ফলে পারিশ্রমিক অনেক বৃদ্ধি পায়। তাই বর্তমান প্রযুক্তিকে সামনে রেখে ২০১৮ সালে  কৃষকদের সুবিধার্থে তিনি ধান ও গম কাটার অত্যাধুনিক মেশিন তৈরি শুরু করেন। যা কৃষকদের উপকৃত করার লক্ষ্যে সুলভ মূল্যে বাজারে সরবরাহ করছেন।এবং বেশ সারাও মিলছে বলে জানান উদ্যোক্তা নুর উন নবী।

uddoktabarta12
ধান ও গম কাটার মেশিন

বর্তমানে ৬ টি মেশিনে উৎপাদিত হচ্ছে সেই সকল কৃষি পণ্য যা,  প্রায় ৮০জন কর্মীর দ্বারা পরিচালিত হচ্ছে। সফল ভাবে পরিচালনা করে যাচ্ছেন উদ্যোক্তা নূর উন নবী সোনার তার স্বপ্নের কর্মভুবন।

 

রাজশাহী থেকে রাইদুল ইসলাম শুভ
এসএমই করেস্পন্ডেন্ট ,উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here