সাদিয়া সূচনাঃ কলেজ অব হোম ইকোনোমিক্স, রিসোর্স ম্যানেজমেন্ট এন্ড এন্ট্রাপ্রেনরশীপ ডিপার্টমেন্ট প্রথম বর্ষের ছাত্রীরা আয়োজন করলো এন্ট্রাপ্রেনরশীপ ফেস্টিভ্যাল ২০১৮। পুঁথিগত জ্ঞানকে বাস্তবে প্রয়োগ করতে কলেজ প্রাঙ্গণে আয়োজিত এ ফেস্টিভ্যালে শত শত মানুষের উপস্থিতিতে ডিপার্টমেন্টের ছাত্রীরা ৩য় বারের মত তাদের তৈরি পণ্য, তাদের ব্যবসার ডিজাইন উদ্যোক্তা হবার প্রত্যয় নিয়ে নিজেদের উদ্যোগে ফেস্টিভ্যালের আয়োজন করে।

IMG 20180920 140423 2 1
দর্শনার্থীরা পণ্য দেখছেন, যাচাই করছেন পণ্যের মান

সম্মানিত শিক্ষকমন্ডলীর উপস্থিতিতে রিসোর্স ম্যানেজমেন্ট এন্ড এন্ট্রাপ্রেনিওরশীপ ডিপার্টমেন্টের ছাত্রীদের অংশগ্রহণ অনুপ্রাণিত করে সবাইকে । ডিপার্টমেন্টের সবচেয়ে নবীন এই ছাত্রীরা নিজ নিজ উদ্যোগ নিয়ে ব্যবসা ব্যবস্থাপনা, সংগঠন, নিয়ন্ত্রণ, বিক্রয় ইত্যাদি জ্ঞানকে বাস্তবিকভাবে কাজে লাগিয়ে তৈরি করে  নিজেদের স্টল।

নিজস্ব সৃজনশীল চিন্তাধারা ও শৈল্পিক কাজের মাধ্যমে দেশের কারুশিল্প ও ঐতিহ্যবাহী দেশীয় পণ্যের সমাহারে সাজানো প্রতিটি স্টল ছিল তাদের উদ্যোক্তা পরিকল্পনায় স্বতন্ত্র ও বলিষ্ঠ। বেশির ভাগ শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, তারা দেশের মানুষকে বিদেশী পণ্যের প্রতি নয় বরং দেশীয় পণ্যের প্রতি আগ্রহী করে তুলতে চান। আর এজন্যই তাদের ফেস্টিভ্যালের সব পণ্যই ছিল দেশীয়। এছাড়াও তাদের ব্যবসার ডিজাইনে তুলে ধরা পণ্য গুলো যাতে পরিবেশবান্ধব হয় সেদিকেও ছিল তাদের সজাগ দৃষ্টি।

IMG 20180920 1405002
নিজেদের হাতে তৈরি দেশীয় পণ্য

নারী থেকে নারী উদ্যোক্তা হবার মনোভাব তৈরি করতে প্রতি বছর এই উৎসব আয়োজন করা হয়ে থাকে কলেজ অব হোম ইকোনোমিক্সের রিসোর্স ম্যানেজমেন্ট এন্ড এন্ট্রাপ্রেনরশীপ ডিপার্টমেন্ট।

নারীর ক্ষমতা নিশ্চিত করা, আয় বৈষম্য দূর করা, ঘরে ঘরে উপার্জনক্ষম, জনগোষ্ঠী তৈরি করা, এবং নারীকে উন্নয়নের মূল স্রোতে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে, এই তরুণ উদ্যোক্তারা তাদের আজকের প্রয়াস নিয়ে এগিয়ে যাবে বহুদূর। একসময় এই তরুণ উৎপাদনকারীরাই নিজেদের মধ্যে পারস্পরিক সংযোগ বৃদ্ধি করে পণ্যের গুণগত মান উন্নয়ন এবং বাজার সম্প্রসারণ করতে সক্ষম হবেন।

IMG 20180920 1222552
দেয়াল লিখনে অনুপ্রেরণা

এন্ট্রাপ্রেনরশীপ হচ্ছে নতুন সম্ভাবনা খোঁজার উপায়। এটি একটি শিল্প। এন্ট্রাপ্রেনরশীপের মাধ্যমে তারা নেতৃত্ব দেবার ক্ষমতা অর্জনের পাশাপাশি স্বনির্ভরতাও অর্জন করবে বলেই আশা করছেন এই ফেস্টিভ্যাল পরিদর্শনে আশা দর্শনার্থীরা।

IMG 20180920 131418 2 1
আয়োজক বিভাগ

উন্নত বাংলাদেশ, স্বপ্ন ও সম্ভাবনার উন্নয়ন রূপকল্পে এক নতুন হাতছানি হয়ে, দেশের বেকারত্বের হার কমিয়ে নারী উদ্যোক্তা সম্ভাবনার নতুন দুয়ার উন্মোচন করবে এই তরুণ শিক্ষার্থীরা বলে আশাবাদ করেছেন কলেজের অধ্যক্ষ, প্রফেসর ইসমাত রুমিনা।

IMG 20180920 135943 2 1
গরমে সময়োপযোগী বিজনেস আইডিয়ায় জুস কর্ণার

এছাড়াও সমসাময়িক প্রেক্ষাপটে এই বিভাগের শিক্ষার্থীদের মধ্যে শতভাগ না হলেও এর একটি বিশাল সংখ্যক শিক্ষার্থী নিজেদের নেতৃত্ব ও উদ্যোগে নিজেদের আত্মনির্ভরশীলতার পাশাপাশি গড়ে তুলবে হাজার হাজার কর্মসংস্থান এই আশা ব্যক্ত করেন রিসোর্স ম্যানেজমেন্ট এন্ড এন্ট্রাপ্রেনরশীপ বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর রীনাত ফওজিয়া।

কলেজ অব হোম ইকোনোমিক্সের শিক্ষার্থীদের এই উদ্যোগ এবং তারুণ্যদীপ্ত পথচলা ভবিষ্যৎ উদ্যোক্তা সৃষ্টিতে সহায়ক হবে এবং একজন ছাত্র, তার ছাত্রজীবনেই লক্ষ্য নির্ধারনে হবে সক্ষম। এমন আয়োজন অনুপ্রানিত করবে শিক্ষার্থীদের এবং নারী উদ্যোক্তা সৃষ্টিতে রাখবে কার্যকর ভূমিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here