বুশরা তাসনিম- ক্যালিগ্রাফির ভুবনে এক তরুণ উদ্যোক্তার নাম

0
উদ্যোক্তা বুশরা তাসনিম

ছোটবেলা থেকেই পেইন্টিং করতে পছন্দ করতেন বুশরা তাসনিম। মহামারী চলাকালীন সময়কে কাজে লাগাতে কিছু একটা করতে চেয়েছিলেন। কী করবেন ভাবছিলেন, তখনই বড়বোন মাইশা মালিহার অনুপ্রেরণায় পেইন্টিং এবং ক্যালিওফি নিয়ে উদ্যোক্তা হন বুশরা।

“আমার বড় বোন  আমাকে ‘ওয়াজিনাহ’ শুরু করার জন্য অনেক উৎসাহিত করেছিলেন এবং আমার সক্ষমতায় বিশ্বাস করেছিলেন। আমার প্রতি তার দৃঢ় বিশ্বাসেই আজ আমি একজন উদ্যোক্তা.” বলে উদ্যোক্তা বার্তাকে জানালেন তিনি।

খুব কম মূলধন নিয়ে উদ্যোগ শুরু করেছিলেন বুশরা। বাবা তাকে পাঁচ হাজার টাকা দিয়ে ছিলেন। সেটা দিয়েই ২০২০ এর ৫ জুলাই তার প্রতিষ্ঠান ‘ওয়াজিনাহ’-এর যাত্রা শুরু।

InShot 20220726 205507347

বতর্মানে ধানমন্ডিতে তার একটি আর্ট স্টুডিও আছে যেখানে শিল্পীরা এসে ছবি আঁকেন এবং গ্রাহকরা অর্ডার নিয়ে আলোচনা করেন। প্রতি মাসে ৩০ থেকে ৬০টারতো অর্ডার পান তিনি।এটা আসলে উৎসব বা মৌসুমের উপর নির্ভর করে, যেমন ঈদের মৌসুমে স্বাভাবিকের চেয়ে বেশি অর্ডার থাকে ।

“ওয়াজিনাতে আরেকজনের ভূমিকা সবচেয়ে বেশি, তিনি হলেন আমার মা। সব ধরনের সাহায্য সহযোগিতা আমি তার কাছেই পাই। তিনি ওয়াজিনার সহমালিকও। আমাদের হুপ আর্টস নামে একটি শিল্পকর্ম রয়েছে। এগুলো মূলত সূক্ষ এমব্রয়ডারি করা ওয়াল হ্যাঙ্গিং, যা তিনি নিজেই সংগ্রহ করেন। এছাড়া আমি পরিবার ও বন্ধুদের সবার কাছ থেকে সব ধরনের সাহায্য, সহযোগিতা ও উৎসাহ পেয়েছি। অনেক সময় হাল ছেড়ে দিয়েছি, তখন তারা আমাকে আরও বেশি উৎসাহ দিয়েছেন,” বলে তিনি জানান।

উদ্যোক্তা বার্তাকে তিনি জানান, “সামাজিক অনেক প্রতিবন্ধকতার শিকার হয়েছি, যেমন আমি একজন তরুণ উদ্যোক্তা– তাই প্রথম দিকে আমার কথা গুরুত্বের সাথে কেউ নিতেন না। সরবরাহকারীরা নোটিশ ছাড়াই বিলম্ব করতেন, এজন্যও সমস্যায় পড়েছি। তবে এখন আমি সময়ের সাথে সাথে দৃঢ় হতে শিখেছি এবং এটাও শিখেছি কিভাবে মানুষদের দ্বারা সময়মতো কাজ করিয়ে নেয়া যায়।”

InShot 20220726 205612978

তরুণ উদ্যোক্তাদের জন্য বুশরা তাসনিম বলেন: শুরু করুন, খুব বেশি চিন্তা করবেন না। শুরু করার জন্য আপনার খুব বড় পুঁজি বা অনেক সম্পদের প্রয়োজন নেই। আপনার কেবল আবেগ আর সংকল্প থাকতে হবে, তাহলেই আপনি অনেক দূর এগিয়ে যেতে পারবেন।

ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে উদ্যোক্তা বুশরা বলেন. “ওয়াজিনাহ শিল্পকর্মের নান্দনিকতা অনুভব করার জন্য একটি ওয়াজিনা স্টোর দেবার ইচ্ছা আছে। IKEA ব্র্যান্ডের মতো বিশ্ব দরবারে আন্তর্জাতিকভাবে পরিচিত করতে চাই আমার ওয়াজিনাহ-কে।”

আফসানা অভি
উদ‍্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here