এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২২-এর জন্য আবেদন আহ্বান

0

‘জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) উদ্যোক্তা পুরস্কার-২০২২’ এর জন্য আবেদন আহ্বান করেছে এসএমই ফাউন্ডেশন। আগামী ৩১ আগস্টের মধ্যে অনলাইন, ইমেইল অথবা এসএমই ফাউন্ডেশন কার্যালয়ে আবেদন পাঠাতে হবে।

চলতি বছরের নভেম্বর মাসে অনুষ্ঠেয় জাতীয় এসএমই পণ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হবে। পুরস্কারের মধ্যে থাকবে নগদ অর্থসহ ক্রেস্ট ও সনদ। আগের বছরগুলোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন।

কর্মসংস্থান সৃষ্টিসহ অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে বিশেষ অবদান রাখছেন কিংবা সৃজনশীল উদ্যোগের মাধ্যমে নতুন উদ্যোক্তা উন্নয়নে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন-দেশের বিভিন্ন অঞ্চলের এ ধরনের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাকে স্বীকৃতি ও উৎসাহ প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন প্রতি বছর ‘এসএমই উদ্যোক্তা পুরস্কার’ প্রদান করে। এ লক্ষ্যে উদ্যোক্তাদের কাছ থেকে উন্মুক্ত আবেদন/দরখাস্ত সংগ্রহ করে স্বচ্ছ প্রক্রিয়া ও সুনির্দিষ্ট ক্রাইটেরিয়া অনুসরণ করে স্বাধীন জুরি বোর্ডের মাধ্যমে পুরস্কারের জন্য যোগ্য উদ্যোক্তা বাছাই করা হয়।

সে ধারাবহিকতায় এ বছরও ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২২’ এর জন্য আবেদন আহ্বান করা হয়েছে। সারাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য উন্মুক্ত এ পুরস্কারের জন্য কেবলমাত্র ‘উৎপাদন অথবা সেবামূলক’ ব্যবসার সাথে সংশ্লিষ্ট উদ্যোক্তাদেরকে বিবেচনা করা হবে। নারী এবং পুরুষ উদ্যোক্তাদের আলাদাভাবে পুরস্কার দেওয়া হবে। এছাড়া একটি স্টার্টআপ এবং একজন সফল উদ্যোক্তাকে দেওয়া হবে বিশেষ পুরস্কার। তবে ট্রেডিং ব্যবসার সাথে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের এ পুরস্কারের জন্য বিবেচনা করা হবে না।

যেসব ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে: বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা (পুরুষ), বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা (নারী), বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা (পুরুষ), বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা (নারী), বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা (পুরুষ), বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা (নারী), বর্ষসেরা স্টার্টআপ এবং বিশেষ উদ্যোক্তা পুরস্কার।

আগ্রহী উদ্যোক্তারা যেকোন একটি ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন। আবেদনপত্রসহ বিস্তারিত তথ্য এসএমই ফাউন্ডেশনের ওয়েবসাইট (www.smef.gov.bd) ও ভেরিফায়েড ফেসবুক পেইজ (SME Foundation) এবং এসএমই ফাউন্ডেশন ও ইন্সটিটিউট অব এসএমই ফাউন্ডেশন (জহির স্মার্ট টাওয়ার, ২০৫/১/এ, বেগম রোকেয়া সরণী, ঢাকা) কার্যালয়ে পাওয়া যাবে।

আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে প্রয়োজনীয় তথ্য-প্রমাণাদি (ডকুমেন্ট)-সহ আগামী ৩১ আগস্ট, ২০২২ এর মধ্যে অনলাইন, ইমেইল ([email protected]) অথবা ফাউন্ডেশন কার্যালয়ে সরাসরি পাঠাতে হবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ না হলে অথবা আবেদনের সাথে প্রয়োজনীয় তথ্য ও ডকুমেন্টস দাখিল করা না হলে আবেদন বাতিল হবে বলে পুরস্কারের ঘোষণায় বলা হয়েছে।

সারাদেশে উদ্যোক্তা নিয়ে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কাজ করে এ ধরনের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিশেষ করে ট্রেডবডি, অ্যাসোসিয়েশন, উদ্যোক্তা সংগঠন, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, এনজিও, দেশি-বিদেশি উন্নয়ন সংস্থার দৃষ্টিতে যদি কোন উদ্যোক্তা বা প্রতিষ্ঠান পুরস্কারের জন্য যোগ্য বিবেচিত হয়, সেক্ষেত্রে তারা সংশ্লিষ্ট উদ্যোক্তা বা প্রতিষ্ঠানের সম্মতিসহ পুরস্কারের জন্য সুপারিশসহ আবেদন করতে পারবে।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here