পাঁচদিন ব্যাপী ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যাংকিং শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

ইউরোপীয় ইউনিয়নের প্রিজম প্রকল্প- টেকনিক্যাল এসিসটেন্স টু বিসিক এবং ফর দ্যা ওমেন বাই দ্যা ওমেন ফোরামে’র আয়োজনে সাভারে পাঁচদিন ব্যাপী ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যাংকিং শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

রোববার সাভারের মাসজিদুল ইলাহ সড়কের কলেজ অব ক্রিশ্চিয়ান থিয়োলজি বাংলাদেশের প্রশিক্ষণ কক্ষে এ কোর্সের আয়োজন করা হয়। এরআগে সকালে প্রশক্ষণের উদ্বোধন করা হয়।

প্রশিক্ষণে ২৫ জন ক্ষুদ্র নারী উদ্যোক্তাকে বিনামূল্যে ব্যাংকিং এবং অর্থায়ন বিষয়ক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যেসব ক্ষুদ্র ও প্রান্তিক উদ্যোক্তা শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলতে চান বা ক্ষুদ্র পরিসরে ব্যবসা শুরু করেছেন, কিন্তু বুঝে উঠতে পারছেন না কীভাবে ব্যাংক- আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করবেন, তাদের জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

প্রশিক্ষণ শেষে ঋণ পাওয়ার উপযুক্ত উদ্যোক্তাদের বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগ ও বাণিজ্যিক ব্যাংক সঙ্গে যোগাযোগ এবং ঋণ পাবার বিষয়ে কারিগরী সহায়তা দেয়া হবে।

ইউরোপীয় ইউনিয়নের দক্ষ প্রশিক্ষকরা ৫ দিনব্যাপী এ কোর্স পরিচালনা করছেন।

uddoktabarta SE

অন্যদিকে যশোরে শহরের মুজিব সড়কের জয়তী সোসাইটি সভাকক্ষে একই বিষয়ে আরেকটি প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে প্রিজম প্রকল্প এবং ফর দ্যা ওমেন বাই দ্যা ওমেন ফোরাম।

আগামী ১৮ জুলাই প্রশিক্ষণ দুটি শেষ অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেয়া হবে।

যশোর এবং সাভার ছাড়াও আরো ৬টি জেলা ও উপজেলায় ২৫ জন করে মোট দুই’শ জন ক্ষুদ্র উদ্যোক্তাকে এ প্রশিক্ষণ দেবে প্রিজম প্রকল্প ও ফর দ্যা ওমেন বাই দ্যা ওমেন ফোরাম।

যশোরে এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাগরণী চক্র ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আজাদুল কবির আরজু, জয়তী সোসাইটির ডিরেক্টর অর্চনা বিশ্বাস, ফর দ্যা ওমেন বাই দ্যা ওমেন ফোরামের সহ-সভাপতি শামসুন নাহার ও ইউরোপীয় ইউনিয়নের প্রিজম প্রকল্পের কর্মকর্তারা।

 

 

ডেস্ক রিপোর্ট, বিসিক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here