বাণিজ্যমন্ত্রী- টিপু মুন্সী

রাজধানীর শেরেবাংলা নগরে আয়োজিত মাসব্যাপী ২৪ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সমাপনী হলো আজ। রফতানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয় ১৯৯৫ সাল থেকে ঢাকা  আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করে আসছে। প্রতিবছর এ মেলা জানুয়ারি মাসের এক তারিখে শুরু হলেও এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ১ জানুয়ারির পরিবর্তে ৯ জানুয়ারি শুরু হয়।

এরপর ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে একদিন মেলার সময় বাড়ানো হয়।শনিবার (৯ জানুয়ারি) দুপুর ১২টার দিকে আনুষ্ঠানিকভাবে বাণিজ্য মেলার সমাপনী ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এস এম রেজওয়ান হোসেন এবং মেলার আয়োজক সংস্থার প্রধান হিসেবে রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য ক্রেস্ট ও পুরস্কার বিতরণ করেন।

বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ৪২টি প্রতিষ্ঠান এবার পুরস্কার পেয়েছে। এছাড়াও মেলা আয়োজন, ব্যবস্থাপনা, পরিচালনায় সার্বিক দিক নির্দেশনা, অবদান এবং সহযোগিতা রাখার জন্য ৩৩ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিকে ক্রেস্ট প্রদান করা হয়।

এসএমই ফাউন্ডেশনের পক্ষ্যে পুরষ্কার গ্রহণ করছেন

এবারের বাণিজ্য মেলায় প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন,  রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ছিল৬০৫টি। এর মধ্যে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্যান্য স্টল ৪১২টি।

স্বাগতিক দেশ বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়। দেশগুলো হলো থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণকোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

প্রথম স্থান অধিকারী প্রতিষ্ঠান সেরা সংরক্ষিত প্যাভিলিয়িন-জেডিপিসি

বাণিজ্য মেলায় অনন্য সম্মাননা পুরস্কার পেয়েছে কারুপণ্য রংপুর লিমিটেড।সেরা সংরক্ষিত প্যাভিলিয়নে প্রথম হয়েছে জুট ডাইভার্সিফিকেশন প্রোমোশন সেন্টার (জেডিপিসি) এবং ২য় স্থান অধিকার করেছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন এবং তৃতীয় সেরা সংরক্ষিত প্যাভিলিয়নে পুরষ্কার লাভ করেন বাংলাদেশ জেল কারাপণ্য। নারী উদ্যোক্তা বিভাগে সিলভার ট্রফি পেয়েছে গৃহিণী ফুড প্রোডাক্টস ও মা এন্টারপ্রাইজ।

অনন্য সম্মাননা পুরস্কার পেয়েছে কারুপণ্য রংপুর লিমিটেড

মেলায় সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী হিসেবে প্রথম হাতিল কমপ্লেক্স লিমিটেড, দ্বিতীয় ওয়াল্টন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং তৃতীয় হয়েছে স্কয়ার ইলেকট্রনিক্স লিমিটেড।সেরা প্রিমিয়ার প্যাভিলিয়ন ও সেরা সাধারণ প্যাভিলিয়নে প্রথম হয়েছে ওয়াল্টন হাই-টেক ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড। সেরা বিদেশি প্যাভিলিয়নে প্রথম হয়েছে যৌথভাবে হাডেক্স হালি ডেরি টেক্সটাইল ডাইস টিআইসি এ এস তুর্কি এবং জাপান হালাল কোম্পানি লিমিটেড।

বাংলাদেশ জেল কারাপণ্য এর পক্ষ্যে পুরস্কার গ্রহণ করছেন

সেরা প্রিমিয়ার মিনি প্যাভিলিয়নে বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সেরা  সাধারণ মিনি প্যাভিলিয়নে বঙ্গ মিলার্স লিমিটেড, সেরা সংরক্ষিত মিনি প্যাভিলিয়নে বাংলাদেশ পোস্ট অফিস, সেরা প্রিমিয়ার স্টলে এম/এস হেলাল ও ব্রাদ্রার্স এবং সেরা সাধারণ স্টলে প্রথম হয়েছে ফরচুন টেক লিমিটেড।

বিভিন্ন ক্যাটাগরিতে সেরাদের গোল্ড কালার্ড ট্রফি প্রদান করা হয়, এ ছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে দ্বিতীয়, তৃতীয় স্থান অধিকারীদের মাঝে সিলভার ট্রফি ও ব্রাস ট্রফি প্রদান করা হয়।

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here