বাণিজ্য মেলায় নান্দনিক ডিজাইনের পাটপণ্যের জয়জয়কার

0

১ জানুয়ারি শুরু হয়েছে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৭তম আসর। এবারের মেলায় ক্রেতাদের দৃষ্টি আর্কষণ করেছে পাটের তৈরি বাহারি ডিজাইনের নান্দনিক সব পাটপণ্য।

মেলায় দেশি-বিদেশি ৩৫১টি স্টল, প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন রয়েছে। তবে ক্রেতাদের আকর্ষণের কেন্দ্রে পাটজাত পণ্য, যা দেশের বাজারের গণ্ডি পেরিয়ে রপ্তানি হচ্ছে বিদেশেও।

বাণিজ্য মেলায় পাটজাত পণ্যের হরেক রকম সমারোহ আছে। গৃহসজ্জা থেকে শুরু করে নিত্য ব্যবহার্য নানা পণ্য। মেলায় পাট দিয়ে তৈরি শৌখিন এসব পণ্য দেখে স্টলগুলোতে ভিড় করছেন দর্শনার্থীরা। এবার পণ্যের ডিজাইনে এসেছে নান্দনিক পরিবর্তন যার মধ্যে আছে পাটের তৈরি পাপোশ, জুতা, স্কুল ব্যাগ, লেডিস পার্স, ফাইল হোল্ডার, পেন হোল্ডার, ফুল, শোপিস, ঝুড়িসহ অনেক কিছু। অনেকে এসব পণ্য দেখছেন, আবার অনেকে কেনাকাটাও সেরে নিচ্ছেন।

মিরপুর থেকে মেলায় এসেছিলেন নিতু। তিনি বলেন, পাটপণ্য আমাদের দেশীয়। এটাকে আমরা ভালোবাসি, এজন্য নিতে এসেছি৷ পাটের তৈরি অনেক কিছু রয়েছে, সবই খুব সুন্দর৷

উত্তরা থেকে আসা মলি উদ্যোক্তা বার্তাকে বলেন, পাট আমাদের দেশি পণ্য, সেই জন্যই আগ্রহটা বেশি। আমরা সবসময় বাইরের প্রোডাক্ট দেখি। ভালো লাগছে দেশি পণ্যের এতো বৈচিত্র দেখে।

পাটপণ্য নিয়ে মেলায় অংশ নিয়েছেন উদ্যোক্তা মোখলেছুর রহমান। তিনি জানান, আমরা জেডিপিসি প্যাভিলিয়নে ১৮টি স্টলে জুটের পসরা সাজিয়েছি। এখানে অনেক ভালো ক্রেতা দর্শনার্থীদের সমাগম আছে এবং দিনকে দিন সেল বাড়ছে৷ প্রথম দিকে বৈরি আবহাওয়ার কারণে সেল কম হলেও এখন অনেক বেড়েছে। আশা করছি শেষ কয়েকদিনে সেল আরো বাড়বে।

পাট পণ্য নিয়ে মেলায় ছিলেন সোহেল। তিনি বলেন, আমরা জুট নিয়ে কাজ করছি এবং চেষ্টা করছি পুরো বাংলাদেশে পাটকে ছড়িয়ে দেওয়ার জন্য৷

পরিবেশবান্ধব হওয়ায় দিনকে দিন এর চাহিদা বাড়ছে। তবে রপ্তানিতে সরকারের সহযোগিতা চান তারা।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here