অনুষ্ঠিত হলো ৫ম উদ্যোক্তা মহাসম্মেলন

0

পাঁচ হাজার উদ্যোক্তা নিয়ে ‘নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশন’ এর আয়োজনে অনুষ্ঠিত হলো ‘৫ম উদ্যোক্তা মহাসম্মেলন’। রাজধানীর মিরপুর ইনডোর স্টেডিয়ামে ১৪ জানুয়ারি (শনিবার) সকাল ১০টায় আয়োজনটির উদ্বোধন করা হয়।

আয়োজনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সরকারের শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়ার পেছনে নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশনের অবদান অনেক। যেই মহান মঞ্চ থেকে এ ধরনের মহৎ কাজ পরিচালনা হচ্ছে সেই মঞ্চের প্রতিষ্ঠাতাকে ধন্যবাদ। বিশ্ববাজারে অন্যতম স্থানে দেশকে নিয়ে যেতে উদ্যোক্তা সৃষ্টির কোনো বিকল্প নেই। শিল্প মন্ত্রণালয় বাংলাদেশের সরকারের নির্দেশে উদ্যোক্তাদের নানা ধরনের অনুদান দেওয়া থেকে শুরু করে জমি বরাদ্ধ এর মাধ্যমে শিল্প কারখানা সৃষ্টিতেও ভূমিকা পালন করছে। এখানের সকল উদ্যোক্তাকে আমি অনুরোধ করবো কৃষি যন্ত্রপাতি নিজ দেশে উৎপাদন নিয়ে কাজ করতে। তাহলে আমদানি নির্ভর ব্যবস্থা থেকে আমরা বেড়িয়ে আসতে পারবো।’

‘নিজের বলার মতো একটা গল্প’ সংগঠনটি উদ্যোক্তা হওয়ার প্রশিক্ষণ, দক্ষতা ও মূল্যবোধ সংক্রান্ত অনলাইন প্লাটফর্ম–উদ্যোক্তা তৈরির কারখানা। এটি বাংলাদেশের একমাত্র প্লাটফর্ম যেখানে প্রতিদিন বিনা মূল্যে প্রশিক্ষণ দেওয়া হয়।

বাংলাদেশের ৬৪ জেলা, ৪৯২টি উপজেলা ও ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশিসহ মোট সাড়ে ৬ লাখের বেশি তরুণ-তরুণীকে ২০টি ব্যাচের মাধ্যমে টানা ৯০ দিন করে বিনা মূল্যে উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রতি সপ্তাহে সারাদেশে ও বিদেশে প্রায় ৪,৪০০ মিটআপের মধ্য দিয়ে চলছে অনলাইন বা অফলাইন কার্যক্রম।

সংগঠনের প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জাহিদ বলেন, ‘আমরা আসলে সর্বোপরি বাংলাদেশের জন্য কাজ করছি। একেবারে ব্যক্তি উদ্যোগে শুরু হলেও এটা এখন একটি প্রতিষ্ঠান। আমাদের প্রায় ৩ হাজার ভলান্টিয়ার। আমরা বাংলাদেশে হাজার হাজার লিডার তৈরি করেছি। এখন ৬৪ জেলার ৪৯২ টা উপজেলায় সাংগঠনিক টিম আছে আমাদের।’

তরুণ উদ্যোক্তারা জানান, পড়াশোনা শেষ করে চাকরির পেছনে না ঘুরে স্বল্প পুঁজি নিয়ে সীমিত পরিসরে কাজ শুরু করেছেন। কেউ কেউ এখন মাসে কোটি টাকার পণ্য বিক্রি করে নিজেরা যেমন স্বাবলম্বী হয়েছেন পাশাপাশি কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে কয়েক লাখ তরুণের।

দিনব্যাপী মহাসম্মেলনে উদ্যোক্তাদের জন্য ছিল ব্যবসা সংক্রান্ত নানা শিক্ষণীয় গাইডলাইন সেশন। এবার তরুণ উদ্যোক্তাদের মধ্যে ২২ জনকে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয়।

ভবিষ্যতে এই কার্যক্রম আরো বিস্তৃত করার মাধ্যমে বেকারত্ব দূরীকরণে বড় ধরনের ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন আয়োজকরা।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here