রীনা পারভীন, অতিরিক্ত সচিব- বস্ত্র ও পাট মন্ত্রণালয়, নির্বাহী পরিচালক-জেডিপিসি

৬ই মার্চ জাতীয় পাট দিবস। বাংলার পাট বিশ্বমাত। বাংলাদেশে বহুমুখী পাটজাত পণ্যের এক শক্তিশালী ভুবন নিয়ে কাজ করছেন প্রায় সাতশ জন উদ্যোক্তা। এবং তারা এখন আন্তর্জাতিক মানে তৈরি করছেন ২৮০টির ওপর পণ্য। জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) উদ্যোক্তাদের যে অগ্রসরতা তাদের যে সক্ষমতা তৈরি এবং তাদের পণ্য সারা বিশ্বের জন্য, বাংলাদেশের জন্য তুলে ধরতে কাজ করছে অবিরাম।

পাটের কথা বলতে গেলে বলতে হয় অনেক কথা। অনেক ইতিহাসের কথা, অনেক গৌরব গাঁথার কথা।

u5
জেডিপিসির বিক্রয় কেন্দ্র

পাট এবং বাংলাদেশ এ দুটি নাম যেন দুজনে দুজনার। ছোটবেলায় রচনা পড়া হতো পাট, জুট। দ্য গোল্ডেন ফাইবার অব বাংলাদেশ। পাট ও পাট পণ্যের ভালোবাসা মানুষের দীর্ঘদিনের। বিশ্বে এর চাহিদার কথাও নতুন করে বলবার কিছু নেই। আজকের যুগে পাট নিয়ে রচনা লিখতে হলে তার বর্ণনা হবে জেডিপিসি।

২০০২ সালের মার্চ মাস। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে ইউরোপিয়ান কমিশনের অর্থায়নে প্রচলিত পাটপণ্য সামগ্রীর পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের উন্নতমানের বহুমুখী পাটপণ্য সামগ্রী সহায়তা করবার লক্ষ্যে স্থাপিত হয় জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি)।

u3
জেডিপিসির বিক্রয়কেন্দ্রে ব্যাগের সমাহার

যুগে যুগে কবিগণ, লেখকগণ তারা কিন্তু অসাধারণ সুন্দর বাংলার রূপের বন্দনা করেছেন। বাংলাদেশের স্বরঋতুর যে রূপ, সে রূপের কথা বলে বোঝানো সম্ভব নয়। লিখেও বোঝানো সম্ভব নয়। শুধুমাত্র সেই রূপ প্রকৃতির মাঝে গিয়ে উপস্থিত হলে সেটা ধরা দেয় চোখে। এত সুন্দর সুন্দর সব ব্যাগ এখানে আছে তা যদি আপনি এসে দেখেন তাহলে আপনার মনে হবে বাংলার রূপের সৌন্দর্যগুলো বাংলাদেশের পাটে। বাংলাদেশের বহুমুখী পাটজাত পণ্যে আমাদের ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোক্তারা তারা সকলে মিলে ফুটিয়ে তুলেছেন।

u2
জেডিপিসির উদ্যোক্তারা তৈরি করছেন তাদের পণ্য

উদ্যোক্তা হবার মত কঠিন চ্যালেঞ্জ গ্রহণের দুঃসাহসিক সংগ্রাম, মনোবলের গল্পগুলো অসাধারন। অনেকটা পথ পারি দিয়ে আজ বহুমুখী পাটপণ্যের মাধ্যমে উদ্যোক্তা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন, যারা তৈরি করছেন পাট থেকে বিশ্বমানের সকল পণ্য। মনকাড়া ডিজাইন, টেকশই, আরামদায়ক বিশ্ব নাগরিক জীবনে যা বাংলাদেশের নাম বিশ্ব দরবারে করতে পারে অনুন্নত।

u4
পাটের তৈরি চাবি রিং

কি পণ্য আপনি ভাবতে পারেন  আপনার লাইফ স্টাইলে? নেম ইট এন্ড গেট ইট। অ্যালবাম, এপ্রোন, ব্যাগ, সু, বেল্ট, ক্যাপ, কার্ড হোল্ডার, কার্পেট, ক্রিসমাস ডেকোরেটিস এক্সেসোরিস, সিলিন্ডার বাস্কেট, টয় এনিমেলস, হোম ডেকর, অফিস ডেকোর, ডাইরি কাভার, ডোর হ্যাঙ্গিং, ডোর ম্যাট, ড্রেস, এম্বোস্ট, ফ্যাশন সু, ফাইল কাভার, ল্যাপটপ কাভার, পিলো কাভার, কুশন কাভার।

দামের কথা ভাবছেন নিশ্চয়? কত সুলভ মূল্যে পণ্যগুলো আপনি কিনতে পারবেন জেডিপিসি থেকে। আপনি একজন ক্রেতা বা দর্শনার্থী হিসেবে আশ্চর্য হবেন যে, এই রকম গুণগত মানের পণ্য দাম কি করে নাগালের মধ্যে হতে পারে। তার দৃষ্টি নান্দনিক ঘরবাড়ি, অফিস আদালত, কর্পোরেট অফিস সাজাবার জন্য পরিচ্ছন্ন রুচিশীল, রুচিবান ব্যাক্তিত্ব্যের বহিঃপ্রকাশ ঘটাবেই।

u6
পাটে তৈরি গৃহস্থালীর সকল পণ্য

আজ জেডিপিসি’র সাথে নিবন্ধিত উদ্যোক্তাকে আলোর পথ এবং তাদের সঠিক কর্মপথ প্রদর্শনে জেডিপিসি’র সহযোগিতা ও সহমর্মিতা সারা বিশ্বে বাংলাদেশের বহুমুখী পাটজাত পণ্যের প্রসার ও সমৃদ্ধির জন্য এক অপ্রতিরোধ্য শক্তি হিসেবে কাজ করছে, এগিয়ে যাচ্ছে।

নিবন্ধিত উদ্যোক্তাদের সমস্যা এবং চাহিদাগুলো চিহ্নিত করে যথাসম্ভব স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদী ভিত্তিতে সব পরিকল্পনা করবে জেডিপিসি। যেসকল নারী উদ্যোক্তাগণ বহুমুখী পাটপণ্যের ব্যবসায় নিজেদের নিয়োজিত করছেন পুঁজি গঠনে আর্থিক সহযোগীতার দ্বার প্রসারিত করতে বর্তমানে জেডিপিসি বিপুল কর্মসূচী হাতে নিয়েছে।

 

 

অপু মাহফুজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here