উদ্যোক্তা-সাবিহা ইসলাম বীথি

ছোটবেলা থেকেই ভাবতেন নিজে কিছু একটা করবেন, সেই স্বপ্নগুলোই তাকে সবসময় তাড়া করে বেড়াতো।

ভাইয়ের ছোট একটি ফাস্টফুডের ব্যবসা প্রতিষ্ঠান ছিলো, সেখানে তিনি কিছু দিন কাজ করেন। ২০১৪ সালের মাঝামাঝিতে চিন্তা করলেন নিজে কিছু একটা করবেন। সেই ইচ্ছে থেকেই প্রথমে শুরু করলেন একটি ডিলারশীপ ব্যবসা। এই ব্যবসায় থাকতে থাকতেই শুরু করলেন ফাস্টফুডের ছোট একটি কারখানা।

উদ্যোক্তার তৈরি পাটজাত পণ্য

২০১৬ সাল। লেদার প্রোডাক্ট এর উপর বিসিক থেকে প্রথম ট্রেনিং সম্পন্ন করেন। এরপর এসএমই ফাউন্ডেশন এবং জেডিপিসি থেকে পাটজাত পণ্যের উপর প্রশিক্ষণ নেন। ইতিমধ্যেই তার প্রথম ব্যবসাগুলো বন্ধ হয়ে যায় পুঁজির অভাবে, ব্যবসায় অনেক বাকী পড়ে যায়। ফাস্টফুডের কারখানাটিও আর চালাতে পারেননি।

পাটজাত পণ্য তৈরিতে ব্যস্ত কর্মী।

পাটজাত পণ্যের চাহিদা দেখে পাটপণ্য নিয়ে কাজ করবার মনোবল তৈরি হয় সাবিহা ইসলাম বীথির। পাট নিয়ে কিছু করবার ইচ্ছে থেকেই তৈরি করলেন পাটের মিটিং ফাইল, ফাইল হোল্ডার, ফটোফ্রেম, কার্ড হোল্ডার, পেন বক্স, টিস্যু বক্স সহ আরও অনেক পণ্য। তৈরি পণ্য নিয়ে “পূর্ণতা ক্রাফট” নামে একটি ব্যবসা প্রতিষ্ঠানের যাত্রা শুরু করলেন সাবিহা ইসলাম বীথি।

ইউবি প্রেসকে উদ্যোক্তা বলেন, “আমার প্রথম তৈরি কাজের কিছু পাটজাত পণ্য দেশের বাইরে যায়, তাতে আমার আগ্রহ অনেকখানি বৃদ্ধি পায় এবং অনলাইনেও বেশ ভালো সাড়া পেয়েছিলাম। অনেক মেলায় অংশগ্রহণ করেছি, সেখানেও ভালো সাড়া পেয়েছি”।

উদ্যোক্তার তৈরি বিভিন্ন পাটজাত পণ্য

ব্যবসায় ভালো সাড়া পেয়ে পণ্যের তালিকায় নতুন নতুন কিছু আইটেম যোগ করলেন সাবিহা ইসলাম বিথী। হোম ডেকর, শো-পিস, অফিস ডেকরেশনের বিভিন্ন আইটেম ইত্যাদি পাটজাত পণ্য তৈরি করছেন উদ্যোক্তা সাবিহা ইসলাম বীথি।

ভবিষ্যতে প্রতিষ্ঠানকে আরো বড় করার ইচ্ছা প্রকাশ করেন। অনেকের আত্মকর্মসংস্থান সৃষ্টি করার মনোবল থেকে দুইজন কর্মী নিয়ে এগিয়ে যাচ্ছেন উদ্যোক্তা।

 

শুভ হাসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here