বাংলাদেশে প্রথম নিরাপদ আখের গুড় তৈরির প্রকল্প চালু করলেন হৃদয় হাসান

0
উদ্যোক্তা - হৃদয় হাসান

দীর্ঘ সাতবছর শিক্ষকতা পেশায় যুক্ত ছিলেন হৃদয়। ছাত্রজীবন থেকেই নিজে কিছু করবার এক অদম্য ইচ্ছা মনের মধ্যে লালন করতেন তিনি। কিন্তু আর্থিক অসঙ্গতির কারণে কোনো কিছু শুরু করা সম্ভব হয়ে উঠেনি। করোনাকালিন সময়ের পর এক বন্ধুর আর্থিক সহযোগিতায় সম্পূর্ণ অর্গানিক ফুড নিয়ে কাজ শুরু করলেন হৃদয় হাসান।

তিনি মূলত ১১ ধরনের পণ্য যেমন: বিশুদ্ধ দেশীয় তেল, বাছাই করা সেরা মানের মসলা, খাঁটি মধু, হোম মেড আচার, অর্গানিক ও ক্যামিকেল মুক্ত শুটকি, বাদাম ও খেজুর আইটেম, রেডি টু কুক, সিজন বেস্ট পণ্য, দেশের বিখ্যাতসব পণ্যসহ প্রায় ১৩০ টিরও অধিক পন্য নিয়ে কাজ করছেন। তার নিজস্ব উৎপাদিত পণ্যগুলোর মধ্যে রয়েছে, শেরপুর জেলার জেলা ব্র্যান্ডিং তুলশীমালা চাল (পোলাও চাল), ভাতের জন্য কাটারি, নাজির ও পাইজাম চাল, হাতে ভাজা মুড়ি, ঢেঁকি ছাটা লাল চাল, ঘি, নিজস্ব কারখানায় তৈরি আচার, নারিকেল লাড্ডু।

উদ্যোক্তা বার্তা

আসন্ন রমজানকে সামনে রেখে সকল ভোক্তা সাধারণকে ক্যামিকেল মুক্ত ফ্রেশ গুড় পৌঁছে দিতে এক ভিন্ন ধর্মী প্রজেক্ট হাতে নেন। নিজ তত্বাবধানে তৈরি হচ্ছে নিরাপদ আখের গুড়। রমজানে বিশুদ্ধ শরবত ও গরমে শরীর ঠান্ডা রাখতে নিরাপদ আখের গুড়ের বিকল্প নেই। বাংলাদেশে এই প্রথম আখ পানিতে ধুয়ে পরিষ্কার পরিচ্ছন্ন করে, আখ মেশিনে মাড়াই করে, রস ৩ স্তরে ছেঁকে, বালু, হাইড্রোজ, ফিটকারী, চিনি রং ও কেমিক্যাল মুক্ত করে নিরাপদ আখের গুড় তৈরি হচ্ছে। উদ্যোক্তা হৃদয় হাসানের সার্বিক পরিচালনায় নিরাপদ আখের গুড় প্রস্তুত হচ্ছে গাজীপুরের কাপাসিয়াতে।

উদ্যোক্তা বার্তা

সম্প্রতি চালু হওয়া এই প্রজেক্ট ইতিমধ্যে বেশ সাড়া ফেলেছে। অনেক দূর দূরান্ত থেকে পাইকারি ব্যবসায়ীরা স্বশরীরে পণ্যের মান যাচাই করে প্রয়োজনমত গুড় সংগ্রহ করছেন। প্রতিদিন ২৫০ কেজি গুড় উৎপাদন করছেন। যা প্রতিদিনই বিক্রি হয়ে যাচ্ছে। ক্রেতাদের চাহিদা মাফিক পণ্য নিশ্চিতকরণে উদ্যোক্তা নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।

উদ্যোক্তা বার্তা
1

উদ্যোক্তা হৃদয় হাসান বলেন, ‘আমরা সবসময় চেষ্টা করি এই ভেজালের ভিড়েও ভোক্তাদের ফ্রেশ খাবারটি পৌঁছে দিতে। তাই আমি এই ধরনের প্রজেক্ট হাতে নিয়েছি। যেখানে সবাই ভেজাল এবং ক্যামিকেল মুক্ত গুড় পাবে। এবং আমি সবাইকে অনুরোধ করবো, আমাদের প্রজেক্টে এসে দেখে নিজে দাঁড়িয়ে থেকে গুড় তৈরি করে নিতে পারেন। এতে আমাদের মান এবং কাজের প্রক্রিয়া সম্পর্কে সবাই অবগত থাকবে।

‘গ্রাম্যফুড’ নামক অনলাইন এবং অফলাইন প্লাটফর্মের মাধ্যমে উদ্যোক্তা হৃদয় হাসান তার অর্গানিক ফুড ক্রেতা সাধারণের নিকট পৌঁছে দিচ্ছেন। শুধু দেশে নয় দেশের বাইরেও পন্য পাঠিয়েছেন তিনি। নিরাপদ গুড় তৈরির মাধ্যমে গ্রাম্য ফুডকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চান হৃদয় হাসান এবং পরবর্তীতে আরো বেশকিছু প্রকল্প হাতে নিবেন বলে তিনি উদ্যোক্তাবার্তাকে জানান।

সেতু ইসরাত
উদ্যোক্তাবার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here