বর্ণাঢ্য নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো ৭ দিন ব্যাপী বিসিকের বিজয় মেলা 2020

এই রকম মেলার মাধ্যমে ক্রেতা-বিক্রেতার মেলবন্ধন সেতু তৈরি করতে চায় বিসিক।

প্রতি বছরের মতো এবারোও ১১ই ডিসেম্বর থেকে ১৬ ই ডিসেম্বর পর্যন্ত সাত দিন ব্যাপী উদযাপিত হলো এতিহ্যবাহী বিসিক বিজয় মেলা ২০২০। অন্যান্য বছরের তুলনায় এবার মেলার প্রথম দিন থেকেই মেলা জমে উঠতে দেখা গেলো। মেলার প্রথম দিন শুভ সূচনার পর বিকেল থেকেই ছোট-বড় সব বয়সী মানুষের আনাগোনা লক্ষ্য করা যায়। যদিও মেলার প্রথম দিকে বিভিন্ন বিদ্যালয়ের পরীক্ষা চলছিল কিন্তু সে ক্ষেত্রে বিজয় মেলা মাঠে কোনোদিনই দর্শনার্থীদের কমতি ছিলো না। প্রতি বছরই একই ভাবে উদযাপিত হয়ে আসছে বিসিক বিজয় মেলা।

মহান বিজয় দিবস সামনে রেখে ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যবিধি মেনে রাজধানীর উত্তরায় ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটে (স্কিটি) সাত দিনব্যাপী বিজয় মেলা-২০২০ আয়োজন আজ সমাপ্ত করেছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসান গত মঙ্গলবার এ মেলার উদ্বোধন করেন। পিপলস ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডসের স্বত্বাধিকারী রেজবিন হাফিজ, স্কিটি এবং বিসিকের সহায়তায় এ মেলা আয়োজন করা হয়েছে।

মেলা আয়োজনের স্বত্বাধিকারী রেজবিন হাফিজ আজকে মেলার শেষ দিন সম্পর্কে বলেন -” সুষ্ঠ পরিবেশে মেলা সম্পন্ন হয়েছে ,মেলায় আগত সকল উদ্যোক্তাদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়েছে , মেলায় আগত উদ্যোক্তাদের মাঝে ৫০% তরুণ উদ্যোক্তার অংশগ্রহণ ছিল প্রশংসনীয় ,স্কিটির প্রশিক্ষণ ব্যবস্থা , উদ্যোক্তাদের জন্য ব্যবসায়িক লোনের ব্যবস্থা ,বিসিক শিল্প নগরীতে কিভাবে উদ্যোক্তা প্লট পেতে পারে , ঐক্য স্টোরে এর সাথে উদ্যোক্তা কিভাবে যুক্ত হতে পারে , ব্যবসা সম্প্রসারণ,বিসিক প্রশিক্ষণ ,সব কিছু মিলিয়ে বিসিকের চেয়ারম্যান স্যার মোঃ মোশতাক হাসান এনডিসি সকল বিষয়ে চমৎকার ভাবে সকল উদ্যোক্তাদের মাঝে আলাপ আলোচনা করেন।

আজকে বিসিক মেলার শুরু থেকে শেষ পর্যন্ত মেলার স্টল ও মঞ্চের চারপাশে দর্শক ছিলো কানায় কানায় পরিপূর্ণ। মেলার স্টলগুলোতে বিসিক থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের তৈরি হস্ত ও কুটির শিল্পজাত বিভিন্ন পণ্যসামগ্রী স্থান পেয়েছে।
উৎপাদকের কাছ থেকে পণ্য কিনছেন ক্রেতারা। বিক্রেতারা পাচ্ছেন ক্রেতার চাহিদা ও পছন্দ যাচাই করার সুযোগ। এই রকম মেলার মাধ্যমে ক্রেতা-বিক্রেতার মেলবন্ধন সেতু তৈরি করতে চায় বিসিক।

মেলায় অংশ নিয়েছেন ৬১ জন উদ্যোক্তা। স্টলগুলোতে শোভা পাচ্ছে হাতের কাজ করা পোশাক-পরিচ্ছদ, আরামদায়ক শীতল পাটি, মাটি ও চামড়াজাত,
কারুপণ্য, নকশিকাঁথা, পাটপণ্য, বুটিকস পণ্য, জুয়েলারি, লেদারগুডস, অর্গানিক ফুডস, ইলেকট্রনিকস পণ্যসহ নিত্য ব্যবহার্য বিভিন্ন পণ্যসামগ্রী সহ নানা পণ্যের সঙ্গে রয়েছে বিশুদ্ধতার নিশ্চয়তাসহ নানা ফুলের মধু।

ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইন্সটিটিউট- স্কিটি প্রাঙ্গণের ছিমছাম পরিবেশে মেলার দর্শনার্থীরা ঘুরে ঘুরে দেখছেন চমৎকার বাহারি ডিজাইনের পণ্যের আয়োজন। মেলায় আগত দর্শনার্থীদের কোন অভিযোগ নেই, ছিল আনন্দ ময় শান্তিময় সুশৃঙ্খল পরিবেশ। ভবিষ্যতে আরও উন্নতমানের রুচিশীল পণ্য নিয়ে আসবেন উদ্যোক্তারা এমন আশা পোষণ করেন দর্শনার্থীরা।

আজকে মেলার শেষ দিনে মেলাকে আরো রঙিন ও বর্ণাঢ্য ময় করে তোলার জন্য উপস্থিত ছিলেন – বিসিকের চেয়ারম্যান স্যার মোঃ মোশতাক হাসান এনডিসি, বিসিক নকশা ও কারু শিল্পের বিপণন পরিচালক মোহাম্মদ আলমগীর হোসেন,জেসমিন নাহার, প্রধান নকশাবিদ এবং শিল্প উন্নয়ন ও সম্প্রসারণের পরিচালক মোহাম্মদ খলিলুর রহমান। এছাড়া স্কিটির অধ্যক্ষ প্রকৌশলী মোহাম্মদ শফিকুল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেলার স্থান বিসিক স্কিটি প্রাঙ্গণ, উত্তরা। ইন এসোসিয়েশন উইথ ঐক্য ফাউন্ডেশন, আয়োজনে পিপলস ফুটওয়্যার এন্ড লেদার গুডস, সার্বিক ব্যবস্থাপনায় বিসিক, স্কিটি এবং সহযোগিতায় SAAB। মিডিয়া পার্টনার উদ্যোক্তা চ্যানেল আই, অনলাইন মিডিয়া পার্টনার চ্যানেল আই অনলাইন এবং উদ্যোক্তা বার্তা। অনলাইন মার্কেট পার্টনার oikko.com.bd।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here