২৪ জন নারী উদ্যোক্তার সনদ গ্রহণ

ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ শেষ করা ২৪ নারী উদ্যোক্তাকে সনদপত্র প্রদান করা হলো।  বিসিক, এসএমই ফাউন্ডেশন ও  ইউরোপীয় ইউনিয়নের প্রিজম প্রকল্প এর আয়োজনে সম্পন্ন হলো এই দুটি প্রশিক্ষণ।

এটি ছিলো ‘Entrepreneurship Development Training for ICT Freelancer’- ‘আইসিটি ফ্রিল্যান্সারদের জন্য উদ্যোক্তা উন্নয়ন’ শীর্ষক ৫ দিনব্যাপী এক প্রশিক্ষণ কোর্স। রাজধানীর পুরানা পল্টনের ইকোনোমিক রিপোটার্স ফোরাম- ইআরএফ মিলনায়তনে এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়।

এতে এসএমই ফাউন্ডেশন থেকে ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিংয়ে প্রশিক্ষণ প্রাপ্ত ২৪ জন নারী ফ্রিল্যান্স উদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, বিসিকের নকশা ও বিপনন বিভাগ এবং প্রিজম প্রকল্পের পরিচালক মো: মাহবুবুর রহমান, এসএমই ফাউন্ডেশনের উপ-ব্যবস্থাপনা পরিচালক এসএম শাহীন আনোয়ার, এসএমই ফাউন্ডেশনের মহা-ব্যবস্থাপক ফারজানা খান ও ইউরোপীয় ইউনিয়নের প্রিজম প্রকল্পের কর্মকর্তারা।

পর্যায়ক্রমে সবগুলো বিভাগীয় শহরে ২শ জন ফ্রিল্যান্সারকে বিনামূল্যে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ দেবে প্রিজম প্রকল্প ও এসমএমই ফাউন্ডেশন।

uddoktabarta1sme2
সনদ গ্রহণ করছেন উদ্যোক্তারা

অন্যদিকে রাজধানীর উত্তরায় অনুষ্টিত হল বিসিক ও ইউরোপীয় ইউনিয়নের প্রিজম প্রকল্পের আয়োজনে বিসিকের কর্মকর্তাদের জন্য ‘শিল্প উদ্যোক্তা উন্নয়ন- প্রশিক্ষক কোর্স’। ৬ দিনব্যাপী এ আবাসিক কোর্স অনুষ্ঠিত হয় উত্তরায় ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইন্সষ্টিটিউট, স্কিটি মিলনায়তনে।

বিসিকের প্রধান, জেলা, উপজেলা ও আঞ্চলিক কার্যালয়ের ২৩ জন প্রশিক্ষক ও কর্মকর্তাকে উদ্যোক্তা উন্নয়ন এবং ব্যবসা প্রসারের আন্তর্জাতিক মডিউলে এ প্রশিক্ষণ দেয়া হয়। মূলত এটি প্রশিক্ষকদের জন্য প্রশিক্ষণ কোর্স যার মাধ্যমে বিসিকে দক্ষ প্রশিক্ষক পুল তৈরী হবে। সারাদেশে বিসিক কার্যালয়গুলোতে যারা উদ্যোক্তা উন্নয়ন কোর্সে প্রশিক্ষণ প্রদান এবং উদ্যোক্তাদের সহায়তা করেন, তাদের দক্ষতা বৃদ্ধির জন্য এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়। ইউরোপীয় ইউনিয়নের প্রিজম প্রকল্পের তিনজন সিনিয়র এক্সপার্ট আবদুল ওয়াদুদ, কোহিনূর ইয়াসমিন ও খাইরুল বাসার ৬ দিনের এ প্রশিক্ষণ কোর্স পরিচালনা করেন।

সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষকদের হাতে সনদপত্র তুলে দেন ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইন্সষ্টিটিউট, স্কিটির অধ্যক্ষ মোঃ শফিকুল আলম। এসময় আরো উপস্থিত ছিলেন, বিসিক, স্কিটি ও ইউরোপীয় ইউনিয়নের প্রিজম প্রকল্পের কর্মকর্তারা।

মোট ৪টি ধাপে সারাদেশের প্রায় ১শ বিসিক কর্মকর্তা ও প্রশিক্ষকদের এ প্রশিক্ষণ প্রদান করা হবে।

 

তথ্যসূত্র, এসএমই ফাউন্ডেশন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here