মুজিব বর্ষ উপলক্ষে ২ হাজার নারী উদ্যোক্তাকে অফেরতযোগ্য মোট ১০ কোটি টাকা অনুদান দেবে আইসিটি বিভাগ। সর্বোচ্চ ৫০ হাজার টাকা করে বরাদ্দকৃত এই অর্থ পাবেন ‘উইমেন ইন ই-কর্মাস গ্রুপ, ডিজিটাল স্কিল ও ই-ক্যাবের নারী সদস্যরা।

আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত ‘ওমেন ইন ডিজিটাল: এমপ্লয়মেন্ট এন্ড এন্ট্রাপ্রেনিউরশিপ’ শীর্ষক ওয়েবিনারে এ তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ছোট বড় অনেক উদ্যোক্তা তৈরি করার সুযোগ হয়েছে শহর ও গ্রামে। এ স্থান থেকে অনুপ্রাণিত হয়ে একটি নতুন উদ্যোগ, উইমেন ইন আইসিটি ফ্রন্টিয়ার ইনসেনটিভ (ওয়াইফাই) গ্রহণ করেছি। এর মাধ্যমে ৪৩ জেলায় ৫০ হাজার নারী উদ্যোক্তা তৈরি করা হবে।

ব্যক্তিগত, পারিবারিক সচেতনতা, প্রযুক্তির ব্যবহার, আইনের কঠোর প্রয়োগ এবং আন্তর্জাতিক সমঝোতা এই চারটি বিষয় নিশ্চিত করার মধ্য দিয়ে ডিজিটাল স্পেসে নারীদের অংশগ্রহণ বাড়ানো সম্ভব বলে মনে করেন পলক।

নারীদের দক্ষতা উন্নয়ন হলে, প্রযুক্তি সেক্টরে নারীদের আগ্রহ বৃদ্ধি পাবে বলে মনে করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম।

নারীদের উদ্যোক্তা তৈরিতে আরো বেশি বেশি প্রণোদনা দেয়ার কথা বলেন হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

অনুষ্ঠানে পুলিশ মহাপরিদর্শক বেনজির আহমেদ বলেন, আমাদের দেশে ভুয়া আইডির ব্যবহার বেশি, মানুষ ভুয়া আইডি খোলে যারা লাইভ অনুষ্ঠান করে তাদের বাজে কমেন্ট করে। এগুলো ধরতে আমাদের সময় লাগে, আমরা আমাদের আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াচ্ছি। যাতে এ ধরনের মানুষদের সহজে ধরতে পারি।

স্কুল জীবন থেকেই মেয়েদের প্রযুক্তির ব্যবহারের উপর গুরত্ব দেন এমসিসিআই সভাপতি নিহাদ কবির।

প্রযুক্তির ব্যবহার সঠিক হলে নারী-পুরুষ বৈষম্য কমানাে সম্ভব বলে মনে করেন এটুআই’এর সিনিয়র পলিসি এডভাইজার আনীর চৌধুরী।

ই-ক্যাব সভাপতি শমী কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠান আরো বক্তব্যে দেন, বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি ফারহানা এ রহমান, এমসিসিআই সভাপতি নিহাদ কবির, এসবিকে ভেনচার অ্যান্ড এসবিকে ফাউন্ডেশনের ফাউন্ডার সোনিয়া বশির কবির, এটুআইয়ের যুগ্ম-প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) সেলিনা পারভেজ, এটুআয়ের প্রকল্প পরিচালক মোঃ আব্দুল মান্নান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পরিকল্পনা ও উন্নয়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব ড. বিকর্ণ কুমার ঘোষ।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here