পশুর হাটে জনসমাগম ঠেকাতে ডিজিটাল হাট

0

আজ মঙ্গলবার, ১৩ জুলাই সকাল ১১টায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যৌথ উদ্যোগে দেশব্যাপী এই ডিজিটাল হাট উদ্বোধন অনুষ্ঠিত হলো। তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী প্রাথমিক জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, বিশেষ অতিথি হিসেবে এটুআই প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব ড. আব্দুল মান্নান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সচীব রওনক মাহমুদ, আইসিটি বিভাগের সচিব এনএম জিয়াউল আলম উপস্থিত ছিলেন।

মূলত, করোনা মহামারীতে কোরবানির পশুর হাটের জনসমাগম ঠেকাতে বানিজ্য মন্ত্রনালয় ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে চালু হওয়া ডিজিটাল হাট সম্প্রসারিত করে এখন উন্মুক্ত হলো সারাদেশের জন্য। ডিজিটাল হাট.নেট (digitalhaat.net) একই ডোমেনে এখন সারাদেশ থেকে ডিজিটাল পশুর হাটে কেনাবেচা করা যাবে।

আজ থেকে দেশব্যাপী সম্প্রসারিত এই ডিজিটাল হাট থেকে অনলাইনে গরু-ছাগল দেখে ক্রেতা সরাসরি বিক্রেতার সাথে যোগাযোগ করে টাকা লেনদেন করবে। আর গ্রাহক পর্যায়ে প্রতারণা ঠেকাতে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা কর্তৃক অনুমোদিত বিক্রেতারাই শুধু হাটে পশু বিক্রি করতে পারবেন। ক্রেতার প্রত্যাশার সাথে বিক্রেতার পশুর বিবরন না মিললে সেক্ষেত্রে ক্রেতা প্রাণী সম্পদ বিভাগে অভিযোগের মাধ্যমে তার টাকাও ফেরত পাবেন বলে জানা যায়। আজকের এই উদ্বোধনী পর্বে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী প্রাথমিক জুনাইদ আহমেদ পলক মাত্র তিন মিনিট ১০সেকেন্ডে গরু কেনার পুরো প্রক্রিয়াটিও লাইভে দেখান। অন্যখানে প্রতারিত না হয়ে, সহজ উপায়ে এই সরকারি প্ল্যাটফর্ম থেকেই কোরবানির পশু কিনতে তিনি সকলকে অনুপ্রাণিত করেন।

এই হাটের কারিগরি দিক সম্প্রসারণ করতে এটুআই’র একশপের কারিগরি টিমের সাথে হাট পরিচালনা সংশ্লিষ্ট ব্যক্তিদের কয়েক দফা বৈঠকের মধ্য দিয়েই এই হাটকে সারা বাংলাদেশের জম্য উন্মুক্ত করা হয়েছে। প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ ছাড়াও এই আয়োজনে আরো উপস্থিত ছিলেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি শমী কায়সার, ইউএনডিপির প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন মাধ্যমের সাংবাদিক ও সারা বাংলাদেশব্যাপী বিস্তৃত মৎস্য ও প্রাণী সম্পদ বিভাগের জেলা প্রতিনিধির অনেকেই। “মুজিববর্ষে আমাদের অঙ্গীকার, প্রযুক্তিই এগিয়ে যাবার হাতিয়ার” স্লোগানে বেলা ১২টা ৪৯মিনিটে এই হাটের উদ্বোধনী অনুষ্ঠানের ইতি টানেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী প্রাথমিক জুনাইদ আহমেদ পলক।

সাদিয়া সূচনা
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here