কাপাসিয়াতে মহিলাদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ১৫দিন মেয়াদী হাতে তৈরি গহনা ডিজাইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। যা আয়োজন করেছে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়। যুব উন্নয়ন অধিদপ্তর কাপাসিয়া গাজীপুর।

১৫ দিনব্যাপী এই প্রশিক্ষণের উদ্বোধন করেছেন মোঃ হারুনুর রশিদ খান (উপ-পরিচালক যুব উন্নয়ন অধিদপ্তর, গাজীপুর) এই কোর্সটি একটি স্পেশাল ট্রেনিং। প্রশিক্ষক  হিসেবে আছেন রুবানা করিম এবং সহকারী প্রশিক্ষক খাদিজা খানম। এই প্রশিক্ষণটি তারা এলাকা ভিত্তিক করে এবং ট্রেনিংয়ের প্রচারনা মৌখিকভাবে করে থাকেন।

বছরে মোট ২৪টি বিষয়ের উপর এই ট্রেনিং গুলো পরিচালনা করা হয়ে থাকে।প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান এবং সহজ শর্তে লোনেরও ব্যবস্থা করে দেওয়া হয়।

১৮-৩৫ বছর বয়সের যেকেউ কোর্সটিতে অংশ গ্রহণ করতে পারে। কোর্সটিতে হাতে কলমে কাজ শেখানোর পাশাপাশি আরও শেখানো হবে, গহনা প্রশিক্ষণ কর্মশালা, পণ্যের পরিচিতি, উপকরণ সম্পর্কে বিস্তারিত ধারণা, পুতির গহনা, বিভিন্ন ধরনের পুতির মালা, কানের দুল, হাতের রিং, কাঠের উপর হ্যান্ডপেইন্টের কাজ, কাঠের বেজের গহনা, অরিক পাথরের গহনা, তিন লেয়ারের পুতির মালা, লেয়ারের মালা, গামছা গহনা চুড়ি কড়ির গহনা, কাপড়ের গহনা, রুদ্রাক্ষমালাসহ পণ্যের মূল্য নির্ধারণ ও বাজারজাতকরন সম্পর্কে বিস্তারিত ধারণা। কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করা হবে সর্বপরি কোর্সটি সম্পূর্ণ ফ্রী করানো হচ্ছে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here