নারী উদ্যোক্তাদের প্রচার-প্রচারণা বিষয়ে সেমিনার

0

সম্প্রতি রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এর টিটিআই সেন্টারে অনুষ্ঠিত হয়েছে ‘লাবণ্য বাই ইশরাত’ এর আয়োজনে, “নারী উদ্যোক্তাদের ব্যবসায় প্রচার-প্রচারণায় সমস্যা ও করণীয়” শীর্ষক সেমিনার। সার্বিক সহায়তায় যৌথভাবে ছিল এসএমই ফাউন্ডেশন ও বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক)। বিটাক মহাপরিচালক জনাব আনোয়ার হোসেন চৌধুরী সেমিনারের শুরুতেই উদ্বোধনী বক্তব্য উপস্থাপন করেন।

সেমিনারে জানানো হয়, বাংলাদেশে মোট উদ্যোক্তার প্রায় ৬০ ভাগই নারী। নারী উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে বিশ্বের অন্যান্য অনেক দেশের তুলনায় এগিয়ে আছে বাংলাদেশ। অনলাইনে এখন বস্ত্র, গয়না, সাংসারিক পণ্য, শিশুখাদ্য, প্রসাধন সামগ্রী থেকে শুরু করে শিক্ষণীয় বিষয়গুলোও যুক্ত হয়েছে।

নিত্য নতুন ধারণা নিয়ে দৈনন্দিন সিএমএসএমই উদ্যোক্তা তৈরি হলেও তাদের উদ্যোগ প্রচার ও প্রসারের ক্ষেত্রে পোহাতে হয় অনেক ঝামেলা। সিএমএসএমই উদ্যোক্তাদের এরকম নানা সমস্যার কথা তুলে ধরা হয় সেমিনারে।

সেমিনারটির আয়োজক ইশরাত চৌধুরি বলেন, ”আমরা মুলত নারী দিবস উপলক্ষে এই সেমিনারটি আয়োজন করেছি। আমাদের দেশে নারী উদ্যোক্তা তৈরি হলেও তাদের উদ্যোগকে সবার কাছে পৌঁছে না দিতে পেরে অনেকেই হারিয়ে যান। আমরা চাই প্রতিটি নারীই যেন তাদের উদ্যোগ দিয়ে সমাজে প্রতিষ্ঠিত হতে পারেন। আজকের সেমিনারে দেশের বিভিন্ন যায়গা থেকে প্রায় ৭০ জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন।”

ঐক্য ফাউন্ডেশনের পরিচালক (সিএমএসএমই এবং এনগেজমেন্ট উইং) ও প্রধান বাণিজ্যিক কর্মকর্তা
এ এস এম মাহমুদুল হাসান খন্দকার বলেন: বর্তমানে নারী উদ্যোক্তারা অনলাইনে ব্যাপক সাড়া ফেলছেন। এফ-কমার্স, ই-কমার্স এর মাধ্যমে নিজেরাই তাদের পণ্য সবার মাঝে তুলে ধরতে পারছেন। অনলাইন উদ্যোক্তাদের অফলাইনে ক্রেতাদের আরও কাছে পৌছে দেয়ার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও আমরা ঐক্য ফাউন্ডেশন যৌথভাবে হলিডে মার্কেট শুরু করেছি। সেখানে প্রায় ৬০-৭০ শতাংশই নারী উদ্যোক্তা।

বিশেষ অতিথির বক্তব্যে এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক নাজিম সাত্তার বলেন, “প্রচার ছাড়া কোনো উদ্যোগকেই এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব না। প্রতিটি উদ্যোক্তারই তার উদ্যোগের বিষয়ে পর্যাপ্ত জ্ঞান রাখা জরুরি। সেই উদ্যোগ সম্পর্কে ভোক্তাদের যথার্থ ধারণা দিয়ে তাদের উদ্যোগ সম্পর্কে সকলকে অবহিত করা উচিত। একজন ক্ষুদ্র উদ্যোক্তা আরেকজন ক্ষুদ্র উদ্যোক্তার প্রচার করলে অতি সহজেই প্রচার করা সম্ভব।”

ই-কমার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্যাব) এর প্রতিষ্ঠাতা সভাপতি রাজিব আহমেদ সেমিনারে নারী উদ্যোক্তাদের প্রচার-প্রচারণা বিষয়ে বিভিন্ন দিক উপস্থাপন করেন এবং একই সাথে উদ্যোক্তাদের প্রচার প্রচারণার জন্য “আরিফা মডেল” তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তৃতায়, বিটাক পরিচালক (টিটিআই) প্রকৌশলী ড. সৈয়দ মো: ইহসানুল করিম বলেন: বর্তমানে কারিগরি উদ্যোক্তার সংখ্যা খুব কম। চলমান উদ্যোগের বাইরে কিছু করলে ভোক্তারা তা সহজে গ্রহণ করেন।

কোনো উদ্যোগের টেকনিক্যাল, ট্যাকটিক্যাল বিষয়ক প্রশিক্ষণ সংক্রান্ত সকল ধরনের সহযোগিতার প্রতিশ্রুতিও দেন তিনি।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ই-কমার্স ডেভলপমেন্ট সেন্টার (ইডিসি) ভাইস প্রেসিডেন্ট নিগার ফাতিমা ও এসএমই ফাউন্ডেশনের উপ-মহাব্যবস্থাপক সুমন চন্দ্র সাহা।

হাবিবুর রহমান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here