নারী উদ্যোক্তাদের পাশে সরকার

0
10 / 100

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, দেশের নারীদের মধ্যে উদ্যোক্তা হওয়ার বিপুল সম্ভাবনা রয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এই সম্ভাবনাকে বাস্তবে রূপ দিয়ে অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক অগ্রগতির মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণ ও পণ্য বাজারজাতকরণে সহযোগিতা করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী গত মঙ্গলবার ঢাকার লালমাটিয়ায় মহিলা বিষয়ক অধিদপ্তর ভবনে আইজিএ প্রকল্পের আওতায় নারী উদ্যোক্তাদের তৈরি পণ্যের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন: নারীদের উৎপাদিত পণ্যের ব্রান্ডিং, ডিজাইন, উৎপাদন ও ই-কমার্স বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এরকম প্রশিক্ষণ উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি ও তাদের ব্যবসা পরিচালনায় দক্ষ করে গড়ে তুলছে।

desk middle 2

আইজিএ প্রকল্পের পণ্য প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র নারী উদ্যোক্তাদের বিকাশে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে আশা প্রকাশ করে প্রতিমন্ত্রী ইন্দিরা জানান, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়নে কাজ করছে। আইজিএ প্রকল্পের মাধ্যমে জেলা ও উপজেলায় নারী উদ্যোক্তাদের তৈরি পণ্যের বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র এবং বিউটি পার্লার স্থাপন করা হচ্ছে।

তিনি আরও জানান, বিভাগ, জেলা ও উপজেলায় যেসকল ভবন করা হবে, সেসব ভবনে নারী উদ্যোক্তাদের তৈরি পণের বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র এবং বিউটি পার্লার স্থাপন করা হবে। এসব বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র নারী উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত হবে। এখানে নারী উদ্যোক্তারা তাদের উৎপাদিত পণ্যসামগ্রী বিক্রির সুযোগ পাবেন। তারা নতুন নতুন পণ্য উৎপাদন ও ডিজাইন তৈরিতে উৎসাহিত হবেন, যা নারীর আত্মকর্মসংস্থান, ক্ষমতায়ন ও দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মু: আনোয়ার হোসেন হাওলাদার ও জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান। আইজিএ প্রকল্প পরিচালক মো. তরিকুল ইসলামসহ মন্ত্রণালয় এবং বিভিন্ন দপ্তর ও সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা সেসময় উপস্থিত ছিলেন।

desk middle 1

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আইজিএ প্রকল্পের পণ্য প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র উদ্বোধন শেষে পণ্যসামগ্রী দেখেন ও নারী উদ্যোক্তাদের সাথে কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ৫৯১ কোটি টাকা খরচে ২০১৭-২০২২ সাল মেয়াদে ইনকাম জেনারেশন একটিভিটিস (আইজিএ) প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের মাধ্যমে দেশে ৩ লাখ ৮১ হাজার ২৫০ জন সুবিধাবঞ্চিত নারীকে আয়বর্ধক প্রশিক্ষণ দেওয়া হবে। এরইমধ্যে ২ লাখ ৬৭ হাজার জন দরিদ্র ও সুবিধাবঞ্চিত নারীর প্রশিক্ষণ শেষ হয়েছে। এই প্রকল্প থেকে ৬৪ জেলায় নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র ও ২০ টি বিউটি পার্লার স্থাপনের কাজ চলমান রয়েছে।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here